Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

সিআইডির তদন্ত শুরু

হাসেম ফুড কারখানায় আগুন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জন নিহতের ঘটনায় মামলার তদন্তের দায়িত্ব নিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তিন চারটি কারণ ধরে নিয়ে তদন্ত শুরু করেছেন বলে জানিয়েছেন সিআইডির ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন। গতকাল শনিবার দুপুরে উপজেলার কর্ণগোপ এলাকায় কারখানাটি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। এর আগে তারা কারখানাটি ঘুরে দেখেন এবং কারখানার কর্মকর্তা, ফায়ার সার্ভিসসহ অনেকের সঙ্গে কথা বলেন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, দায়িত্ব গ্রহণের পর আমরা পিও ভিজিট করলাম। ভিজিটে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ আলামত, স্বাক্ষ্য ও প্রমাণ যা বলেন সবই দেখেছি। আমরা তদন্ত কাজ শুরু করলাম। আমাদের তদন্ত কার্যক্রমের জন্য তদন্তকারী কর্মকর্তা মাঠ পর্যায়ে কীভাবে কাজ করবেন, আমি ও আমার সিনিয়র অন্যান্য কর্মকর্তারা তাকে ১০টা পয়েন্টের একটি নির্দেশনা দিয়েছি। যে গুরুত্বপূর্ণ তথ্য আমরা পেয়েছি সেগুলোও তাকে দেয়া হয়েছে। এসব কিছুর আলোকে তিনি কাজ করবেন। আমরা আশা করি যত দ্রুত সম্ভব এর সুরাহা করতে পারবো।
তিনি বলন, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজি আমাদের নির্দেশনা দিয়েছেন যতদ্রুত সম্ভব একটি সঠিক ও সর্বজন গ্রহণযোগ্য এবং যৌক্তিক তদন্ত শেষ করতে। যত তাড়াতাড়ি পারি আমরা তদন্ত কাজ শেষ করবো। আমরা সবার সহযোগিতা চাই। অনেকের কাছে অনেক কিছু থাকতে পারে যেমন ভিডিও ফুটেজ কিংবা কোনো তথ্য থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।
তিনি আরও বলেন, এ দুর্ঘটনার সম্ভব্য তিন চারটা কারণ আমরা ধরে নিয়েছি। সেগুলো ধরেই আমরা কাজ করবো। এ তিন চারটি কারণের মধ্যেই দুর্ঘটনার কারণ আছে। কেন এবং কারা দায়ী তা বের হয়ে আসবে। প্রথম অবস্থায় কারণগুলো বলা যাচ্ছে না। এটি একটি বড় ঘটনা এর জন্য কোয়ালিটি তদন্ত করতে সময় দিতে হবে। মৃত্যুর সংখ্যা নিয়ে গড়মিল প্রশ্নে তিনি বলেন, তদন্ত শেষ বের হয়ে আসবে। ডিএনএ পরীক্ষা শেষে গড়মিল থাকার সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ