Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অগ্নিকান্ডের ঘটনা পর্যবেক্ষণ করছেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সজীব গ্রুপের জুস ফ্যাক্টরিতে (হাসেম ফুড অ্যান্ড বেভারেজ) অগ্নিকান্ড এবং হতাহতের ঘটনায় হাইকোর্টও গভীর শোক প্রকাশ করেছেন। সেই সঙ্গে অগ্নিকান্ডের পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছে বলে জানিয়েছেন আদালত। গতকাল রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ পর্যবেক্ষণের কথা জানান। আদালত বলেন, হতাহতের ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। এটি সত্যিই মর্মান্তিক। আমরা এ ঘটনা পর্যবেক্ষণ করছি।

রিটকারী আইনজীবীদের উদ্দেশে আদালত বলেন, আগুনে পুড়ে ৫২ জন নিহতের ঘটনায় সারা দেশের মানুষের মতো আমরাও উদ্বিগ্ন। এ ঘটনায় ইতোমধ্যেই মামলা হয়েছে ও আসামিরা গ্রেফতার হয়েছেন। সরকারের পক্ষ থেকে কিছু টাকা অনুদানও দেয়া হয়েছে। তাই আপাতত কোনো ক্ষতিপূরণ প্রদানের আদেশ দিচ্ছি না। আগে লাশগুলো শনাক্ত হোক। এরপর আপনারা ক্ষতিপূরণের আবেদন নিয়ে আসুন। আদালতের দরজা সব সময় খোলা আছে। এ সময় আদালত আহতদের তালিকা প্রকাশ করে তাদের চিকিৎসার সুব্যবস্থার করতে বলেন।
রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জেড আই খান পান্না, ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু।

এর আগে নারায়ণগঞ্জের রূপগঞ্জে অগ্নিকান্ডে নিহতদের পরিবারকে ১ কোটি টাকা ও আহতদের ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও ‘সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি’ রিটটি করে। এছাড়া অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের দৃষ্টিতে আনেন।

প্রসঙ্গত: গত ৮ জুলাই বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের সেজান জুস কারখানায় ছয়তলা ভবনের লাগা আগুনে এ পর্যন্ত ৫২ জন শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন আরো ২৫ জন শ্রমিক। মর্মান্তিক এই ঘটনায় শনিবার রূপগঞ্জ থানায় একটি হত্যা মামলা করে পুলিশ। সে মামলায় আসামি করা হয় সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসেম, তার ছেলে হাসীব বিন হাসেম, তারেক ইব্রাহীম, তাওসীব ইব্রাহীম, তানজীম ইব্রাহীম, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহান শাহ আজাদ, উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদ ও প্রকৌশলী মো. আলাউদ্দিনকে। এ ঘটনায় সজীব গ্রুপের চেয়ারম্যান হাসেমসহ ৮ আসামিকে গ্রেফতার করেছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ