Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশাল জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেড করা হচ্ছে

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ রোগীদের স্থান সংকুলান না হওয়ায় ১শ’ শয্যার বরিশাল জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতালে রূপান্তর করা হচ্ছে। এ জন্য স্বাস্থ্য অধিদফতরে অনুমোদনের জন্য চিঠি দিয়েছে স্থানীয় প্রশাসন। শিগগিরই অনুমোদন মিলবে বলে আশা করছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য প্রশাসন।

ইতোমধ্যে হাসপাতালটির ১১ শয্যার ডায়রিয়া ওয়ার্ডটিকে করোনা ওয়ার্ডে রূপান্তর করা হয়েছে। পাশাপাশি পুরো হাসপাতালেই নতুন সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দেয়া হয়েছে।
হাসপাতালটিতে প্রাথমিক অবস্থায় ন্যুনতম ৮০ জন রোগীকে সেন্ট্রাল অক্সিজেন সুবিধা দেয়া সম্ভব হবে বলে জানিয়েছেন আবাসিক মেডিকেল অফিসার ডা. মলয়। এছাড়া চিকিৎসার অন্য সব ব্যবস্থাও নিশ্চিত করা হচ্ছে। গত বছর ১০ মার্চ শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে সদ্য নির্মিত ৫ তলা ভবনে ১২৫ শয্যার করোনা ওয়ার্ড চালু করা হয়। পর্যায়ক্রমে ওয়ার্ডটি ২৭৮ শয্যায় সম্প্রসারণ করা হলেও গত মাসখানেক ধরে রোগী সংকুলান হচ্ছে না। হাসপাতালটির ২২টি আইসিউ বেডে এখন ২৫ জনের বেশি রোগীর চাপ সামাল দেয়া সম্ভব হচ্ছে না। হাসপাতালটির এ ওয়ার্ডে ভেন্টিলেটরের সংখ্যা ১২টি।

হাসপাতালে ৭৩টি হাইফ্লোন্যাজাল ক্যানোলার ৫৩টিই করোনা ওয়ার্ডে স্থাপন করা হয়েছে। ১টি অক্সিজেন কনসেনট্রেটর ও ১০৫টি সেন্ট্রাল অক্সিজেন লাইনের সাহায্যে সরবরাহ অব্যাহত রয়েছে।
১ হাজার শয্যার এ হাসপাতালে প্রতিনিয়ত দেড় হাজারেরও বেশি রোগী চিকিৎসাধীন থাকছে। এসব রোগীদের চিকিৎসায় অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা সাড়ে ৫শ’র মত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ