Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে মৃত্যু আরও ২২৬ শনাক্ত ১২২৩৬ জন

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসে আক্রান্তদের মৃত্যু যেন থামছেই না। দেশে করোনায় আক্রান্ত হয়ে আবারও একদিনে ২২৬ জন মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া রোগীর সংখ্যা আগের দিন বুধবারের চেয়ে ১৬ জন বেশি। গত ১৪ জুলাই ২১০ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর।

নতুন ২২৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশে টানা পঞ্চম দিনের মতো করোনায় প্রতিদিন মৃত্যু ২০০ এর ওপরে। স্বাস্থ্য অধিদফতর জানায়, এর আগে ১৩ জুলাই ২০৩ জন, ১২ জুলাই ২২০ জন এবং ১১ জুলাই ২৩০ জনের মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২৬ জনকে নিয়ে দেশে এখনও পর্যন্ত সরকারি হিসাবে করোনায় মারা গেছেন ১৭ হাজার ২৭৮ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২ হাজার ২৩৬ জন শনাক্ত হয়েছেন। দেশে এ পর্যন্ত সরকারি হিসেবে করোনায় শনাক্ত হয়েছেন ১০ লাখ ৭১ হাজার ৭৭৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৩৯৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৯ লাখ ৫ হাজার ৮০৭ জন।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২৭ দশমিক ২৩ শতাংশ, আর এ পর্যন্ত শনাক্তের হার ১৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৫১ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪৬ হাজার ৬০৪টি, নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ হাজার ৯৪১টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭৭ লাখ ৪৪ হাজার ৪২০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থপনায় পরীক্ষা হয়েছে ৫২ লাখ ৩৮ হাজার ৮৫৯টি ও বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৯ লাখ পাঁচ হাজার ৫৬১টি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ২২৬ জনের মধ্যে পুরুষ ১৪০ জন ও নারী ৮৬ জন। দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ১২ হাজার ৫৩ জন ও নারী মারা গেছেন ৫ হাজার ২২৫ জন। করোনায় মারা যাওয়া বয়স ভিত্তিক বিশ্লেষণে এতদিন পর্যন্ত শূন্য থেকে শত বছরের নিচের বয়সীদের তথ্য পাওয়া গেছে। গতকাল প্রথম স্বাস্থ্য অধিদফতর ১০০ বছরের ঊর্ধ্ব বয়সীদের হিসাবে অর্ন্তভুক্ত করেছে।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ১০০ ঊর্ধ্ব বয়সের মারা গেছেন ২ জন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে মারা গেছেন ৩ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে মারা গেছেন ২২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১২ জন, ২১ থেকে ৩০বছরের মধ্যে ৬ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, আর শূন্য থেকে ১০ বছরের মধ্যে মারা গেছে একজন।

মৃতদের মধ্যে বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ২২৬ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৭৪ জন, খুলনা বিভাগের ৫২ জন, চট্টগ্রাম বিভাগের ৪২ জন, রাজশাহী বিভাগের ২৪ জন, রংপুর বিভাগের ১৩ জন, ময়মনসিংহ বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে ৬ জন ও সিলেট বিভাগের ৫ জন রয়েছেন। নিহতদের ২২৬ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬৮ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৩৮ জন এবং বাড়িতে মারা গেছেন ২০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ