Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাজার ছাড়াল চট্টগ্রামে ভয়াবহতা বাড়ছেই

জেলা-উপজেলায় করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামে প্রথমবারের মতো একদিনে করোনায় আক্রান্ত হাজার ছাড়িয়ে গেছে। ভয়াবহতার মাত্রা বাড়ছে খুলনা, বরিশাল, রাজশাহী, ময়মনসিংহ, কুষ্টিয়াসহ দেশের অন্যান্য অঞ্চল গুলোতেও।
চট্টগ্রাম ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় এক হাজার তিনজনের সংক্রমণ শনাক্ত হয়েছে। একই সময়ে করোনায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৮০০ জনে। ১২টি ল্যাবে দুই হাজার ৮৬৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। সংক্রমণ শনাক্তের হার ৩৫ শতাংশ।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল মধ্যে তাদের মৃত্যু হয়েছে। গত একদিনে রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ২৮২টি নমুনা পরীক্ষায় ৯৭ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। অন্যদিকে, মেডিকেল কলেজের পিসিআর মেশিনে ৩৩৮ জনের নমুনা পরীক্ষায় ৮৫ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে ২৪ ঘন্টায় কমেছে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা। এসময় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬ জন। একই সময়ে বেড়েছে শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় শনাক্ত হয়েছে ১ হাজার ৬২১ জনের।
খুলনার তিন হাসপাতালে গত ২৪ ঘন্টায় করোনা ও উপসর্গে ১২ জনের প্রাণহানী হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার (১৪ জুলাই) সকাল ৮টা পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।
বরিশাল ব্যুরো জানায়, করোনায় এক দিনে সর্বোচ্চ ৯ জনের মৃত্যু দেখল দক্ষিণাঞ্চল। ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২ হাজার ৩৫৩ জনের নমুনা পরীক্ষায় ৫৩৩ জনের করোনা পজিটিভ শনাক্তের পাশাপাশি বরগুনায় ৪ জন এবং মহানগরীতে একজন সহ বরিশালে ৩ জন ও পটুয়াখালীতে দুজনের মৃত্যু হয়েছে।

দক্ষিণাঞ্চলে সর্বাধিক আক্রান্তের তালিকায় যথারীতি মহানগরীসহ বরিশালের নামই বহাল রয়েছে। এসময়ে মহানগরীতে ৭২ জনসহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ২০২। মহানগরীর নবগ্রাম রোড চৌমাথা সংলগ্ন সিএন্ডবি রোডে একজন ছাড়াও বাবুগঞ্জ ও উজিরপুরে মারা গেছেন আরো দুজন। এনিয়ে মহানগরীতে ৭৪ জনসহ বরিশাল জেলায় মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ১৪৩ জনে।

গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্র্বোচ্চ আক্রান্তের সংখ্যা ছিল ঝালকাঠিতে ১২৭ জন। এ সময়ে জেলাটিতে ২৯৩ জনের নমুনা পরিক্ষায় ১২৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়।
বরগুনায় গত ২৪ ঘন্টায় ২৩৫ জনের নমুনা পরিক্ষায় ৬৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ সময়ে বরগুনা সদরে দুজন এবং বেতাগি ও বামনাতে ১ জন করে মারা গেছেন।
পিরোজপুরে ১২৯ জনের নমুনা পরিক্ষায় ৪৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় ৩০৯ জনের নমুনা পরীক্ষায় ৪৭ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে জেলার কলাপাড়া ও মির্জাগঞ্জে দুজনের মৃত্যু হয়েছে। ভোলাতে ১৮৬ জনের নমুনা পরীক্ষায় ৪৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ৫ ও উপসর্গ নিয়ে ৯ সহ মোট ১৪ জনের মৃত্যু হয়েছে। এসময় নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ১৯২ জন।
ময়মনসিংহ ব্যুরো জানায় : ময়মনসিংহ মেডিকল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় ১৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনায় সাত জন এবং উপসর্গ নিয়ে ১২ জনের মৃত্যু হয়েছে।
গত ২৪ ঘন্টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব ও এন্টিজেন টেস্টে ১০৫৮ টি নমুনা পরীক্ষা করে নতুন করে ২৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

নায়াখালী ব্যু‡রা জানায়, গত ২৪ ঘন্টায় জেলায় নতুন ক‡র আরও ২০৩ জ‡নর ক‡রানা শনাক্ত হ‡য়‡ছ। ৬১৮ জ‡নর নমুনা পরীক্ষায় এ ফল পাওয়া যায়।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরে আবারও ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু হয়েছে। ৪৬৮ নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১৩১ জন।
রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, রংপুর বিভাগে গত ২৪ ঘন্টায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৫৮৮ জন।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়ে ১০ জন ও উপসর্গ নিয়ে দুজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় জেলায় ৯০৩টি নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ৩২৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

স্টাফ রিপোটার, বান্দরবান থেকে জানান, মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত মোট ২০ জন শনাক্ত হয়। গত ২৪ ঘন্টায় মোট নমুনা পরীক্ষা করা হয়েছিল ৪৮ জনের।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জ ২৪ ঘন্টায় ৫৩৯ জনের নমুনা পরীক্ষা করে ১৩৮ জন করোনা আক্রান্ত হয়েছে।
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরে করোনায় আক্রান্ত হয়ে ১ শিশুসহ ২ জনের মৃত্যু হয়েছে এবং একদিনে সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ৭৬ জন।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন করে ৩৯৪ জনের নমুনা পরীক্ষায় আরও ১১১ জনের করোনা শনাক্ত।

লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, লালমনিরহাট জেলায় আরো ২০ জনের শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে জেলায় মোট করোনা রোগীর সংখ্যা দাড়ালো ১৯১১ জনে।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘন্টায় বুধবার (১৪ জুলাই) টাঙ্গাইলে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৯ জনের মৃত্যু হয়েছে।
ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘন্টায় ঈশ্বরদীতে করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু ও ৩২৩ জন আক্রান্ত হয়েছে।
গফরগাঁও উপজেলা সংবাদদাতা জানান, ১৪ জনের করোনা পরীক্ষার মধ্যে ৫জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং করোনায় আক্রান্ত হয়ে একজনজন মারা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ