Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাটছে লঘুচাপ-তাপদাহ বৃষ্টিপাত বৃদ্ধির আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আষাঢ় মাস বিদায়মান। দুয়ারে কড়া নাড়ছে শ্রাবণ। ঘোর বর্ষা মৌসুমেই দেশের বিভিন্ন স্থানে দু’তিন দিন যাবত মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অনেক জায়গায় ভ্যাপসা গরমে-ঘামে অসহনীয় অবস্থা বিরাজ করছে। গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনা জেলার ঈশ্বরদীতে ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে ৩৬ ডিগ্রি সে.।

ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৭.৫ ডিগ্রি সে.। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম পড়ছে। গতকাল সকালে ঢাকার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৯৫ শতাংশ এবং সন্ধ্যায় ৭৪ শতাংশ। তবে ভারত উপকূলের কাছে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি কেটে যাচ্ছে। অন্যদিকে দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন স্থানে তাপপ্রবাহও কাটছে। ক্রমেই বাড়তে পারে বৃষ্টিপাতের মাত্রা।

আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ ও দক্ষিণ ওডিশা উপকূলে অবস্থানকারী লঘুচাপটি কেটে যাচ্ছে। এটি মৌসুমী বায়ুর বলয়ের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর বলয়ের বর্ধিতাংশ ভারতের গুজরাট, মধ্যপ্রদেশ, উত্তর অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

অন্যদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ জেলায় বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি বৃষ্টি, কোথাও কোথাও মাঝারি বর্ষণ হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় দিনাজপুরে ৫৩ মিলিমিটার।আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, দেশের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

রাজশাহী ও পাবনা জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কেটে যেতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ