Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেহাল সড়কে সীমাহীন দুর্ভোগ

চাটখিলের শাহাপুর-সোমপাড়া বাজার ৪ কি.মি. রাস্তা

দিদার উল আলম, চাটখিল (নোয়াখালী) থেকে | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০২ এএম

নোয়াখালীর চাটখিল উপজেলার শাহাপুর থেকে সোমপাড়া বাজার পর্যন্ত প্রায় ৪ কি.মি. সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ফলে এলাকাবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই সড়ক দিয়ে চাটখিল উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় জনসাধারণকে বিভিন্ন প্রয়োজনে প্রতিনিয়ত যাতায়াত করতে হচ্ছে। জনগুরুত্বপূর্ণ এই সড়কটি সংস্কারের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে সংশ্লিষ্ট বিভিন্ন দফতরকে অবহিত করেও কোনো লাভ হয়নি।
স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, এলজিইডির এই সড়ক ব্যাতীত বিকল্প কোনো পথ না থাকায় চাটখিল ও পার্শ্ববর্তী রামগঞ্জ উপজেলা এবং লক্ষ্মীপুর শহরের একমাত্র এই সড়কে প্রতিদিন হাজার হাজার লোকজন যাতায়াত করে। কিন্তু সড়কটির বেহাল দশার কারণে প্রয়োজনে যানবাহন পাওয়া যায় না। শাহাপুর থেকে সোমপাড়া বাজার পর্যন্ত এই সড়কের পাশেই রয়েছে বিভিন্ন সরকার প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কলেজ, মসজিদ, মাদরাসা, ব্যাংক-বীমাসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। অথচ এই সড়টি যথাযথ সংস্কারের অভাব বর্তমানে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।
লেগুনাচালক মো. ইউসুফ মিয়া বলেন, শাহাপুর বাজার থেকে সোমপাড়া বাজার পর্যন্ত প্রায় ৪ কি.মি. সড়ক দিয়ে গাড়ি কোনোভাবেই চালানো যায় না। এই বেহাল সড়কের কারণে প্রতিদিনই গাড়ির মেরামতের কাজ করাতে হয়। অধিক ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হয়। একই অভিযোগ করেন এই সড়কের নিয়মিত খোকন, আল আমিন, মুরাদসহ বহু সিএনজিচালক ও স্থানীয় বাজারের ব্যবসায়ীরা। স্থানীয়রা অভিযোগ করে বলেন, গত বছর বর্ষার মৌসুমে সড়কটি সংস্কার করা হয়। সংস্কার করাকালীন নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করার অভিযোগ করা হলেও ঠিকাদার বা প্রশাসন জনসাধারণের অভিযোগ কোনো মূল্যায়ন করেনি। ফলে সংস্কারের সাপ্তাহ না যেতেই বৃষ্টির পানির সাথে সড়কের কার্পেটিং উঠে যায়।
অভিযোগে একমত প্রকাশ করেন শাহাপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মোরশেদ আলম স্বপন। তিনি বলেন, বিদ্যালয়ের একেবারে মূল গেটে সড়কে বিশাল গর্ত হয়ে আছে। আমরা এই সড়কটি সংস্কারের এখনই জোর দাবি জানাচ্ছি।
চাটখিল উপজেলা প্রকৌশলী আবদুর রহিম সড়কটির দূরাবস্থার কথা স্বীকার করে বলেন, দ্রুত সড়কটি সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ