Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আ ফ ম ওয়াহীদুর রহমান হজের খুতবার বাংলা অনুবাদক ও ভাষ্যকার মনোনীত

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সউদী আরবে এবারের হজ্বেও খুতবাতুল আরাফার (হজ্বের খুতবার) বাংলা অনুবাদক ও ভাষ্যকার হিসেবে মনোনীত হয়েছেন কক্সবাজারের সন্তান আ ফ ম ওয়াহীদুর রহমান। আ ফ ম ওয়াহীদুর রহমান

কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়া পূর্ব বোমাঙখিল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বর্তমানে সউদী আরবে মক্কা উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে পিএইচ ডি গবেষণা করছেন।

তিনি ১৯৯৮ সালে ঢাকার তামিরুল মিল্লাত মাদরাসা থেকে হাদিস বিভাগে কামিল ও ২০০০ সালে মাদরাসা-ই-আলিয়া ঢাকা থেকে কামিল তাফসীর বিভাগে চমৎকার ফলাফল নিয়ে উত্তীর্ণ হন। আ ফ ম ওয়াহীদুর রহমান রাজকীয় সউদী সরকারের যুগান্তকারী পদক্ষেপ পৃথিবীর বিভিন্ন ভাষায় খুতবাতুল আরাফার (হজ্বের খুতবা) সম্প্রচার প্রকল্পে বাংলা অনুবাদক ও ভাষ্যকার হিসেবে ২০২০ সাল থেকে নিযুক্ত হয়েছিলেন। ২০২১ সালের জন্যও পুনরায় দায়িত্ব প্রাপ্ত হয়েছেন তিনি।

আগামী ৯ জিলহজ্ব আরফা ময়দান বা হজ্বের মাঠ থেকে সউদী বাদশার প্রতিনিধি আরবি ভাষায় হজ্বের যে খুতবা দেবেন তা পৃথিবীর বিভিন্ন ভাষায় সম্প্রচার করা হবে। আ ফ ম ওয়াহীদুর রহমানের সেই খুতবার অনুবাদ ও ভাষ্য বাংলায় সম্প্রচার করা হবে। এছাড়াও তিনি মক্কায় ইসলামিক সেন্টারের বাংলা ভাষা ভাষীদের দাওয়াতি কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। আ ফ ম ওয়াহীদুর রহমানকে অভিনন্দন জানিয়েছেন কক্সবাজারস্থ আল কুরআন সোসাইটি। আল কুরআন সোসাইটির পরিচালক সাংবাদিক শামসুল হক শারেক বলেন, পবিত্র হজ্বের খুতবার বাংলা অনুবাদক ও ভাষ্যকার হিসেবে কক্সবাজারের সন্তান মনোনীত হওয়া মানে এটি গোটা কক্সবাজারবাসীর গৌরব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ