Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনাভাইরাসের বিস্তার রোধ

বরিশালে বিশেষ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের বিস্তার রোধে বরিশাল বিভাগে বিশেষ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হচ্ছে। লকডাউন কার্যকর করা, আক্রান্ত ব্যক্তি বা করোনায় আক্রান্ত পরিবারের সকলকে আইসোলেশনে রাখা, সকলকে মাস্ক ব্যবহারে বাধ্য করা এবং করোনা চিকিৎসা কেন্দ্রগুলোর ব্যবস্থাপনায় পরিবর্তন করে এ পদ্ধতি কার্যকর করার উদ্যোগ নিচ্ছে বিভাগীয় প্রশাসন। আর নতুন এ পদ্ধতির নাম হবে ‘বরিশাল মডেল’।

বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল জানিয়েছেন, দেশব্যাপী করোনা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে স্থানীয় প্রশাসনের এক অনলাইন সভায় এ ব্যাপারে আলোকপাত করা হয়েছে। সেখানে সংক্রমণ রুখতে ‘বরিশাল মডেল’ নামে আঞ্চলিক ব্যবস্থা গ্রহণ সম্পর্কিত আলোচনা হয়। এ ব্যবস্থা বরিশাল বিভাগের সকল ইউনিয়ন পর্যায়ে একসাথে গ্রহণ করা হবে।

তিনি বলেন, বরিশাল মডেল অনুযায়ী ইউনিয়ন পর্যায়ে স্থানীয় ধর্মীয় নেতা, সামাজিক গণ্যমান্য ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী এবং সরকারি ১০টি বিভাগের প্রতিনিধিদের নিয়ে একটি দল গঠন করা হবে। এ দলের সদস্যরা নির্দিষ্ট এলাকার মানুষদের মাস্ক পরায় উৎসাহিত করবেন। লকডাউনে অতি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না যেতে নির্দেশনা দেবেন, কোন বাড়িতে কারো করোনা রোগের লক্ষণ থাকলে প্রশাসনকে জানাবেন। এ দলের সদস্যদের দেয়া তথ্য অনুযায়ী করোনা উপসর্গে আক্রান্ত ব্যক্তিকে দ্রæত চিকিৎসার ব্যবস্থা করা হবে। আক্রান্ত ব্যক্তির পরিবারকে আইসোলেশনে নেয়া হবে।

এছাড়া কেউ যদি করোনা আক্রান্ত হন তবে তাকে যথাযথ চিকিৎসা ও পরামর্শ দেয়া হবে স্থানীয় হাসপাতাল। এ ব্যাপারে বিভাগের সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রকে করোনা রোগীর প্রাথমিক চিকিৎসা প্রদানে সক্ষম করার জন্য প্রশিক্ষণ দেয়া হবে বলেও জানান বিভাগীয় কমিশনার।

তিনি বলেন, সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ মারাত্মকভাবে বৃদ্ধির পর স্থানীয় মানুষদের নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরণের কার্যক্রম শুরু করে সেখানকার প্রশাসন। এতে তারা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিবাচক অগ্রগতি পেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ