Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাকে জ্বর ও সর্দি ভাবছে গ্রামের মানুষ

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ভার্চুয়াল সভায় স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। তবে শহরের তুলনায় বর্তমানে সংক্রমণ গ্রামাঞ্চলেই বেশি ছড়িয়ে পড়ছে। আর গ্রামের মানুষ করোনাকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে।

তিনি বলেন, রোগীর পরিস্থিতি জটিল হলেই হাসপাতালে আসছেন, কিন্তু ততক্ষণে আর চিকিৎসকদের কিছুই করার থাকছে না। গতকাল বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতরের আয়োজনে এক ভার্চ্যুয়াল সভায় একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, গ্রামের লোকজনের এক পর্যায়ে যখন শ্বাসকষ্ট একদম বেড়ে যায়, তখন তারা হাসপাতালে ছুটে আসে। কিন্তু তখন তাদের ফুসফুসের প্রায় ৭০ শতাংশের মতো আক্রান্ত হয়ে গেছে। তাদের অক্সিজেন নেমে গেছে ৭০ থেকে ৮০ শতাংশে, কিন্তু তখন আর চিকিৎসা দিয়ে তাকে বাঁচানো সম্ভব হয় না। আমাদের চিকিৎসক-নার্সরা সর্বোচ্চ চেষ্টা করেও তখন আর তাদের ফিরিয়ে আনতে পারে না।

করোনা মহামারি বাস্তবতার চ্যালেঞ্জ মাথায় রেখে দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, ‘অধিকার ও পছন্দই মূলকথা ঃ প্রজনন স্বাস্থ্য ও অধিকার প্রাধান্য পেলে কাঙ্খিত জন্মহারে সমাধান মেলে।’ অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা দেয়া সেরা প্রতিষ্ঠান ও কর্মীদের পুরস্কার দেয়া হয়। একই সঙ্গে প্রতি বছরের ন্যয় এ বছরও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার শ্রেষ্ট প্রতিবেদককে মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করে পরিবার পরিকল্পনা অধিদফতর। এদিকে টানা তৃতীয়বারের মতো পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০-২১ পেয়েছেন দৈনিক ইনকিলাবের সিনিয়র রিপোর্টার মাইনুল হাসান সোহেল (হাসান সোহেল)। গত ২ বছরও তিনি একই পুরষ্কার পান। সম্প্রতি দৈনিক ইনকিলাবে পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্যসেবা ‘জনপ্রিয় হচ্ছে সুখি পরিবার কল সেন্টার ১৬৭৬৭’ শীর্ষক প্রতিবেদনের জন্য তিনি এই পুরষ্কার পান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, পরিবার কল্যাণ অধিদফতরের মহাপরিচালক শাহান আরা বানু, নাসিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান, পরিবার পরিকল্পনা অধিদফতরের আইইএম ইউনিটের পরিচালক আমির হোসেন, পরিবার পরিকল্পনা ঢাকা বিভাগের পরিচালক মো. শরিফুল ইসলামসহ অন্য কর্মকর্তারা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত থেকে বক্তব্য রাখেন।

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে পারিবারিক কলহ ও বাল্যবিয়ে বেড়েছে। এ সময়ে প্রাতিষ্ঠানিক ডেলিভারি একটু কমেছে। মানুষ ক্লিনিক ও হাসপাতালে আসতে ভয় পায়। অভিভাবকরা কিছুটা দ্বিধাদ্বন্দ্বে ভুগেছে। হোম ডেলিভারি বা ঘরে প্রসবটাই বেড়েছে। মাতৃ ও শিশু মৃত্যুহার যাতে বেড়ে না যায় আমাদের সেই চেষ্টা ছিল। তিনি বলেন, করোনার সময় ঘরে ডেলিভারি বেড়েছে এটা একটা বিষয়, আর দরিদ্র পরিবারে বাল্যবিবাহ বেড়েছে। পারিবারিক কলহও এবং শিশুদের প্রতি অবহেলা এই কারোনার সময়ে বেড়েছে। পৃথিবীর সর্বত্রই এটি দেখা গেছে।

দেশে জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগে জনসংখ্যা বৃদ্ধির হার ২ দশমিক ৬ শতাংশ ছিল, এখন সেটা এক দশমিক ৩ শতাংশ। অনেক কমেছে। জন্ম নিয়ন্ত্রণের উপকরণ ব্যবহারের হার আগে ছিল ৮ শতাংশ। এটা এখন প্রায় ৬৪ শতাংশে পৌঁছেছে। এটা আমরা আরও বেশি আশা করি। এই করোনার মধ্যেও আমাদের কর্মীরা বিতরণের কাজটি অব্যাহত রেখেছে।

এ বছর মিডিয়া অ্যাওয়ার্ডে প্রিন্ট মিডিয়া পুরষ্কার পান দৈনিক ইনকিলাবের সিনিয়র রিপোর্টার মাইনুল হাসান সোহেল (হাসান সোহেল), দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার সাজিদা ইসলাম পারুল, দৈনিক যুগান্তরের সাব-এডিটর রিতা ভৌমিক, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার রহিম শেখ, ডেইলি স্টারের নিলিমা জাহান, রেডিও টুডে’র সাখাওয়াত সুমন, দৈনিক বাংলাদেশর সময়ের ইয়াসমিন রীমা এবং ডেইলি ময়নামতির মো. ইমদাদ উল্লাহ। এছাড়া টেলিভিশন মিডিয়া পুরষ্কার পান চ্যানেল টুয়েন্টিফোরের জিনিয়া কবির সূচনা, ডিবিসি টেলিভিশনের তাহসিনা সাদেক জেসি এবং বাংলাভিশনের জিয়াউল হক সবুজ।##



 

Show all comments
  • Shahin Alam ১২ জুলাই, ২০২১, ১:১৬ এএম says : 0
    জনাব আপনি নাকে তৈল দিয়ে ঘুমান। আমরা জেগে আছি।
    Total Reply(0) Reply
  • সংলাপের সংলাপ ১২ জুলাই, ২০২১, ১:১৭ এএম says : 0
    মন্ত্রী মহোদয় জানেন না , যাদের ঘরে খাদ্য নেই , স্ত্রী সন্তান অনাহারে আছে , তারাই করনাকে জ্বর সর্দি মনে করে ঘরের বাহিরে যাচ্ছে দু'মুঠো অন্নের সংস্থান করতে।
    Total Reply(0) Reply
  • H M Mizan ১২ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
    আরো ভাবছে আপনার কথা। মানুষ খুব চিন্তে আছে,কখন জানি আপনি এই গুরু দায়িত্ব ছেড়েদেন এইনিয়ে।
    Total Reply(0) Reply
  • Noton Surji ১২ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
    গ্রামের মানুষ ঠিকা নিবে কিভাবে? ওরা মরবে তবুও রেজিস্টেশন করাতে পারবে না হয়ত
    Total Reply(0) Reply
  • Abu Kalam ১২ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
    এত কিছু না বলে সবাইকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসুন। দেখবেন করোনা মুক্ত বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Rasel Ahmed ১২ জুলাই, ২০২১, ১:১৮ এএম says : 0
    যে স্বাস্থ্যমন্ত্রী বলতে পারে দেশে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা আছে।কিন্তু দেখা যায় হাসপাতালে গেলে অক্সিজেনের অভাবে মানুষ অনেক কষ্টে মারা যায়।সে দেশে এর চেয়ে ভালো মনে করার কি আছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ