Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বকেয়া বেতনসহ উৎসব ভাতার দাবীতে শ্যামপুর সুগার মিল শ্রমিক-কর্মচারীদের সংবাদ সম্মেলন ও বিক্ষোভ

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৭:১৩ পিএম

রংপুরের শ্যামপুর চিনিকলের স্থায়ী ও মৌসুমী শ্রমিক -কর্মচারীদের বকেয়া বেতন, উৎসব ভাতা ও অবসরপ্রাপ্ত শ্রমিকদের গ্রাচুইটিসহ পিএফ এর টাকার দাবিতে সংবাদ সম্মেলন সম্মেলন করেছেন শ্যামপুর সুগার মিলস্ এমপ্লয়ীজ ইউনিয়নের নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলন শেষে মিল চত্বরে বিক্ষোভ মিছল করেন শ্রমিকরা।
আজ রোববার বেলা ১২টার দিকে জেলার বদরগঞ্জ উপজেলার শ্যামপুরে চিনিকলের মূল ফটকের সামনে এ সংবাদ সম্মেলন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে শ্যামপুর সুগার মিলস্ এমপ্লয়ীজ ইউনিয়নের সাধারন সম্পাদক আবু সুফিয়ান দাবি করে বলেন, মৌসুমী শ্রমিক-কর্মচারীরা গত ঈদুল ফিতরে কোনো উৎসব ভাতা পায়নি। এছাড়া ৫ মাসের বকেয়া বেতন না পেয়ে শ্যামপুর চিনিকলের শ্রমিক -কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছে। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী শ্যামপুর চিনিকলের মাড়াই কার্যক্রম বন্ধ রয়েছে। মাড়াই কার্যক্রম বন্ধ থাকায় এই শিল্পের উপর নির্ভরশীল শ্রমিক,কর্মচারী -কর্মকর্তা, ক্ষুদ্র ব্যবসায়ী ও আখচাষী, কুলি, মজুরদের মাঝে চরম হতাশা বিরাজ করছে। তারা অবিলম্বে তাদের বকেয়া বেতনসহ উৎসব ভাতা প্রদানের দাবী জানান।
সংবাদ সম্মেলন শেষে শ্রমিক-কর্মচারীগন বিক্ষোভ মিছিল করেন এবং চিনিকলের মুল ফটকে সমাবেশে মিলিত হন। সমাবেশে বক্তব্য রাখেন শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি আক্তারুল বাদশা। তিনি বলেন, মাড়াই স্থগিতকৃত শ্যামপুর সুগার মিলে স্থায়ী শ্রমিক -কর্মচারীদের ৫ মাসের বেতন বকেয়া রয়েছে এবং মৌসুমী শ্রমিক কর্মচারীরা সরকারী নিয়ম নীতি অনুসরন পূর্বক নিয়োগ প্রদান করার পরবর্তী সময়ে় বেতন বোনাস সহ বিভিন্ন সুবিধাদি প্রদান করা হলেও গত ঈদুল ফিতরে উৎসব ভাতা প্রদান করা হয়নি।
তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে সকল শ্রমিক-কর্মচারীদের চাকুরীর নিশ্চয়তা প্রদান করা সত্ত্বেও কর্পোরেশন কর্তৃপক্ষের এই ধরনের সিদ্ধান্ত অত্যন্ত দুঃখজনক। তাই অবিলম্বে আসন্ন ঈদুল আযহার পূর্বে সকল শ্রমিক কর্মচারীদের উৎসব ভাতা ও পাঁচ মাসের বকেয়া বেতন পরিশোধের জোর দাবি জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ