Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাতের আঁধারে রাখাইনদের দেবালয় সম্পত্তি দখলের অভিযোগ

আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষিত

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৬:৩৮ পিএম

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটায় রাতের আধাঁরে উপজাতি রাখাইন সম্প্রদায়ের দেবালয় সম্পত্তি, একটি হাউজিং কোম্পানীর জমিসহ ব্যক্তি মালিকানাধীন জমি দখলের অভিযোগ উঠেছে। দখল করে নেয়া হচ্ছে পৌরসভার পানি নিষ্কাশন ড্রেন। প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের এ সম্পত্তি দখলে উপেক্ষা করা হয়েছে আদালতের নিষেধাজ্ঞা। মূল্যবান ও গুরুত¦পূর্ন এ সম্পত্তি দখল করছে স্থানীয় প্রভাবশালী চিহ্নিত একটি ভূমিদস্যু চক্র।
স্থানীয়সহ ভূক্তোভোগীরা জানান, কলাপাড়া-কুয়াকাটা মহাসড়ক লাগোয়া কুয়াকাটা জিরো পয়েন্টে লতাচাপলী সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ওই জমিতে বিদ্যমান ডোবাটির বিএস জরিপে মালিক হাজী আ. মন্নান হাওলাদার, ইলিয়াস হোসেন, সোহেল হোসেন, তেমং রাখাইন ও শহিদ দালাল।
আদালতে ৪/৫টি চলমান মামলা নিয়ে বিরোধপূর্ন ওই জমিতে রয়েছে উপজাতি রাখাইন সম্প্রদায়ের পুরাতন বৌদ্ধ বিহার। সীমানা নির্ধারণ জটিলতায় সংস্কার কাজ না হওয়ায় যা দীর্ঘ বছর ধরে পরিত্যক্ত রয়েছে। এরপাশেই রয়েছে ওয়েস্টার্ন রিয়েল এস্টেট কোম্পানীর ৩০ শতাংশ এবং জয়নাল আবেদীন খানের সাড়ে ১২ শতাংশ জমি।
ক্ষতিগ্রস্থদের অভিযোগ মহিপুরের জাহাঙ্গীর মৃধা, বালিয়াতলীর সোহেল তালুকদার, আলীপুরের সাদা জাহাঙ্গীর, আলী হোসেন, আলমগীর হোসেন এবং কুয়াকাটার কালা রহিম জাল কাগজ তৈরি করে গায়ের জোরে এ জমি দখল করেছেন। যারা নিজেদের পূর্বাচল মেরিন সিটি কোম্পানীর বেতনভোগী কর্মচারী বলে দাবি করছেন। বালু দিয়ে ডোবা ভরাট করে র্নিমান করা হয়েছে দুটি একতলা সেমিপাকা স্থাপনা।
ক্ষতিগ্রস্থ জমির মালিক শহীদুল ইসলাম বলেন, চলতি বছরেরে ১১মার্চ থেকে শুরু হওয়া এ দখল প্রক্রিয়া এখনও চলমান রয়েছে। সর্বশেষ শনিবার (১০জুলাই) রাতে প্রায় অর্ধশত শ্রমিক লাগিয়ে তাদের জমি বালু দিয়ে ভরাট করে দখল করেছে স্থানীয় ওই চক্রটি। এসময় বাঁধা দিতে গেলে তারা মামলা-হামলার হুমকি দেয়।
ওয়েস্টার্ন রিয়েল এস্টেট কোম্পানীর ব্যবস্থাপক মিজানুর রহমান বলেন, দলিলপত্রসহ প্রমাণাদি দেখানোর পরেও আমাদের কোম্পানীর জমি দখল করে নেয়া হয়েছে। বৌদ্ধ বিহার কমিটির সভাপতি এমং তালুকদার বলেন, বৌদ্ধ বিহারের জায়গা বাদ দিয়ে কাজ করতে অনুরোধের পরেও দখলদাররা জোড়পূর্বক বেড়া দিয়ে বালু ভরাটের কাজ করছে।
কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার বলেন, ওই সম্পত্তি নিয়ে জটিলতা সৃষ্টি হলে দুই দফা কাজ বন্ধ করে দিয়েছি।



 

Show all comments
  • Dadhack ১১ জুলাই, ২০২১, ১০:০১ পিএম says : 0
    আল্লাহর আইন নেই বিধায় জালেম সরকারের ছত্রছায়ায় এই নরাধম নরপিচাশ শয়তান গুলি দেশ ধ্বংস করে ফেলল................আল্লাহ তুমি এই আল্লাহদ্রোহী দেরকে এদেশ থেকে বিদায় করে দাও চিরতরের জন্য. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ