Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় স্বার্থে কওমী মাদরাসা খুলে দিন

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৬:৩২ পিএম

আসন্ন কোরবানি উপলক্ষে সীমিত পরিসরে হলেও দেশের কওমি মাদরাসাসাগুলো খুলে দেয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি। আজ রোববার এক বিবৃতিতে পার্টির নেতৃবৃন্দ বলেছেন, কওমি মাদরাসা দ্বীনি শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গরীব, এতিমসহ দেশের বিশাল দরিদ্র জনগোষ্ঠীকে জ্ঞানের আলোয় আলোকিত করার পাশাপাশি সামাজিক নৈতিক মূল্যবোধে উচ্চ মান সম্পন্ন জনগোষ্ঠী তৈরীতে বিশাল ও মহৎ ভূমিকা পালন করে আসছে। সামাজিক ও শিক্ষা মূলক এই সুবিশাল কর্মযজ্ঞ সম্পাদনে সম্পূর্ণ বেসরকারি ও সাধারণ ধর্মপ্রাণ জনগণের সহায়তার উপর নির্ভর করতে হয়। যুগযুগ ধরে মাদরাসাগুলোর আয়ের অন্যতম প্রধান উৎস হলো কোরবানির পশুর চামড়ার বিক্রয়লব্ধ অর্থ। কোরবানির মৌসুমে মাদরাসাগুলো বন্ধ থাকলে মারাত্মকভাবে অর্থ সঙ্কটে নিপতিত হবে। এমনিতে করোনা পরিস্থিতির কারণে বন্ধ থাকয় রমাজানেও যাকাতের অর্থসহ অন্যান্য দান সদকা সংগ্রহ করতে না পারায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মাদরাসা তাদের কার্যক্রম গুটিয়ে ফেলতে বাধ্য হয়েছে। মাদরাসাগুলোর সম্পৃক্ত শিক্ষক স্টাফদের বিশাল অংশ বেতন ভাতা ইত্যাদি না পেয়ে ইতিমধ্যেই মানবেতর জীবন যাপন করছে। বিবৃতিতে নেতৃবৃন্দ দেশের বিশাল জনগোষ্ঠীর অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নেয়া এবং সমাজ ও রাষ্ট্রের জন্য কল্যাণকর শিক্ষাব্যবস্থাকে টিকিয়ে রাখার জাতীয় স্বার্থে সীমিত পরিসর ও সীমিত সময়ের জন্য হলেও কওমি মাদরাসা খুলে দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। বিবৃতি প্রদানকারী নেতৃবৃন্দ হলেন, পার্টির আমীর আল্লামা সরওয়ার কামাল আজিজী, সিনিয়র নায়েবে আমীর মাওলানা আবদুল মাজেদ আতহারী, মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার, নায়েবে আমীর আলহাজ আবদুর রহমান চৌধুরী, মুফতী মুহাম্মাদ আলী কাসেমী, ড. মাওলানা খলিলুর রহমান খান আযহারী, হাফেজ মাওলানা সালামাতুল্লাহ, মাওলানা আবদুল খালেক নিজামী, যুগ্মমহাসচিব মাওলানা মুস্তাফিজুর রহমান মাহমুদী, মাওলানা মনজুরুল কাদের চৌধুরী, ডাঃ মাওলানা ইলিয়াস খান, সংগঠন সচিব ও ঢাকা মহানগর আমির প্রিন্সিপাল হাফেজ মাওলানা আবু তাহের খান, সহকারী মহাসচিব মাওলানা আজিজুল হক, আন্তর্জাতিক বিষয়ক সচিব মাওলানা শেখ হুসাইন মুহাম্মাদ শাহজাহান ইসলামাবাদী, দফতর সচিব মুফতি দীনে আলম হারুনী, মাওলানা হুসাইন আহমাদ হেলাল শাহতলী, হাজী আনোয়ারুল কবীর, ক্বারী ফজলুল করিম জিহাদী, মাওলানা ইনআমুল হক কুতুবী, হাফেজ মাওলানা দিলাওয়ার হুসাইন নেত্রকোণা, মাওলানা রাশেদুল ইসলাম, মাওলানা এরশাদ বিন জালাল, মুফতি শরীফুর রহমান, মাওলানা মাহমুদুল হক সাদেকী, অধ্যাপক নজরুল ইসলাম চৌধুরী, অ্যাডভোকেট যুবাইর আহমাদ ফরিদ ও মাওলানা মুসাদ্দিকুল মাওলা।

 



 

Show all comments
  • Dadhack ১১ জুলাই, ২০২১, ১০:০৬ পিএম says : 0
    সিংহের মতো মুসলিমরা আগে সিংহের মত জীবন যাপন করত এখন আমরা শিয়াল হয়ে গিয়েছি আবার আমাদেরকে সিংহ হতে হবে তাহলে মাদ্রাসা সব সময় খোলা থাকবে কিসের জন্য তখন কোরআনের আইন দিয়ে দেশ চলবে অতএব আসুন জান কোরবান করুন দেশের জন্য এবং দেশ বাঁচান মুরতাদ তাগুতের হাত থেকে.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ