Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের ক্ষতিপুরণ ও আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে -মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৩:৪৯ পিএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান কারখানায় আগুনে পুড়ে অসংখ্য মানুষের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই। একইসাথে এই আগুনের রহস্য উদ্ঘাটনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবিও জানিয়েছেন তিনি। আজ রোববার এক বিবৃতিতে মুফতী সৈয়দ ফয়জুল করীম আগুনে পুড়ে মৃতদের রূহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, প্রকৃত মৃত্যুর সংখ্যা জানাতে হবে। চলমান মহামারির মধ্যে আগুনে পুড়ে একসাথে এত মানুষের নির্মম মৃত্যু মেনে নেয়া যায় না। এমন ভয়াবহ আগুনের প্রকৃত রহস্য উদঘাটন করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানাচ্ছি।
তিনি আরো বলেন, এমন দুর্ঘটনা যাতে আর না ঘটে এজন্য রূপগঞ্জে সেজান কারখানায় আগুন লাগার পেছনে দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। মৃত শ্রমিকদের পরিবারকে যৌক্তিক ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়া আহতদের সুচিকিৎসা নিশ্চিতে সংশ্লিষ্টদের দ্রুত উদ্যোগ নেয়ার আহবান জানান।
এদিকে, নারায়ণগঞ্জের রূপগঞ্জে অগ্নিকা-ের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম।
এক বিবৃতিতে তিনি বলেন, করোনার এ দুঃসময়ে রূপগঞ্জের অগ্নিকা-ে অর্ধশতাধিক মৃত্যুর ঘটনা অত্যন্ত হৃদয়বিদারক। তবে এই ঘটনার দায় সরকার ও মালিক পক্ষ কিছুতেই এড়াতে পারে না। কারখানায় পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকা এবং নিচতলায় আগুন লাগার পর গেট লাগিয়ে দেয়ায় হতাহতের ঘটনা বেড়েছে। ফলে এতগুলো মানুষের মৃত্যুর দায় কারখানার মালিক কিছুতেই এড়াতে পারে না।
মাওলানা ইমতিয়াজ আরো বলেন, কারখানার পরিবেশ, নিরাপত্তা ও অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ সার্বিক বিষয় তদারকির জন্য সরকারের বিভিন্ন সংস্থা রয়েছে। সরকারের দায়িত্ব মালিকদের আইন মেনে চলতে বাধ্য করা। কিন্তু সরকার তা করতে ব্যর্থ হয়েছে। অতএব দুর্ঘটনার দায় সরকার কিছুতেই এড়াতে পারে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ