Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জুলাই-আগস্টে আসছে এক কোটি ১০ লাখ ডোজ টিকা

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী শিগগিরই চালু হবে ১০০০ বেডের করোনা ডেডিকেটেড হাসপাতাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী আগস্ট মাসের শুরুতেই কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ৬০ লাখ ডোজ ফাইজারের করোনার টিকা এবং চলতি মাসের শেষে চীনের সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছাবে। একই সঙ্গে শাহবাগে বঙ্গবন্ধু কনভেনশন হলে এক হাজার বেডের করোনা ডেডিকেটেড ইউনিট শিগগিরই চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

গতকাল শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারে ফিল্ড হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে চিঠি এসেছে। তারা জানিয়েছে, আগস্ট মাসের শুরুতেই ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা আমাদেরকে দেয়া হবে। এছাড়াও চলতি মাসের শেষের দিকে বা আগস্টের প্রথম দিকে চীন থেকে আরও ৫০ লাখ ডোজ টিকা আসছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা আশা করছি আগামী দেড় মাসের মধ্যে আমাদের হাতে এক থেকে দেড় কোটি ডোজ টিকা থাকবে। এছাড়াও আগস্ট মাসে আরও কিছু টিকা আসার কথা রয়েছে। মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি। আমাদের ডাক্তার-নার্সরা গত দেড় বছর ধরে দিনরাত কাজ করছে। অনেকেই মৃত্যুবরণ করছে। তাদের পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা আশা করব আপনারা তাদের প্রতি সহানুভূতি জ্ঞাপন করবেন। তাদের একটু উৎসাহিত করবেন। হাসপাতালে শয্যার সংখ্যা বাড়ানোর বিষয়ে জাহিদ মালেক বলেন, শুধু বেড বাড়ালেই চলবে না, জনবলও বাড়ানো লাগবে। বেড বাড়ানোরও একটা সীমাবদ্ধতা আছে। আমরা তো পুরো দেশকে হাসপাতাল বানাতে পারব না। আপনাদের সেটা বুঝতে হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, গত কয়েকদিনে চার হাজার নতুন ডাক্তার এবং চার হাজার নার্স নিয়োগ দেয়ার ব্যবস্থা হয়েছে। করোনার সময়ে সব মিলিয়ে প্রায় ৫০ হাজার নতুন লোক কাজ করছেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. শারফুদ্দিন আহমেদ, প্রে-ভিসি ডা. একেএম মোশাররফ হোসেন প্রমুখ। এর আগে গত ৩১ মে রাতে কোভ্যাক্স থেকে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছায়। এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ ফ্লাইটে এ টিকা দেশে পৌঁছে। এসব টিকা ইতিমধ্যে প্রয়োগ শুরু হয়েছে।

এদিকে শাহবাগে বঙ্গবন্ধু কনভেনশন হলে এক হাজার বেডের করোনা ডেডিকেটেড ইউনিট শিগগিরই চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সব হাসপাতালে শয্যাসংখ্যা বাড়ানো হচ্ছে। এর পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে বঙ্গমাতা কনভেনশন সেন্টারে ১০০০ থেকে ১২০০ শয্যার করোনা হাসপাতাল করা হবে। যেখানে আইসিইউ থাকবে ৪০০।

এসময় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনা নিয়ন্ত্রণ ছাড়া শুধু হাসপাতালের শয্যা বাড়িয়ে সংকট সমাধান সম্ভব নয়। শুধু হাসপাতালের সমালোচনা না করে যে কারণে সংক্রমণ বাড়ছে সেদিকে গণমাধ্যমকে নজর দেয়ার আহ্বান জানান তিনি। ভ্যাকসিনের অভাব হবেনা। দেশের ৮০ শতাংশ মানুষকে টিকা দেয়া হবে।

বিরোধী দল ঘরে বসে টিভির পর্দায় বড় বড় কথা বলেন মাঠে তাদের দেখা যায়না, মানুষের পাশে দাঁড়াননা। তাদের বড় বড় কথা না বলে মানুষের পাশে দাঁড়ানোর আহবানও জানান স্বাস্থ্যমন্ত্রী।



 

Show all comments
  • Saiful Islam ১১ জুলাই, ২০২১, ১:৪৮ এএম says : 0
    হে আল্লাহ আমাদের কে ক্ষমা কর, মহামারী করোনা ভাইরাস থেকে হেফাজত করুন। রোগ মুক্ত সুস্থ পৃথিবী ফিরিয়ে দিন।(আমিন)
    Total Reply(0) Reply
  • Md Shahab ১১ জুলাই, ২০২১, ২:৫৪ এএম says : 0
    আল্লাহ্ আপ‌নি আমাদের সবাই‌কে রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • Roksana ১১ জুলাই, ২০২১, ৩:০৩ এএম says : 0
    ধন্যবাদ এ রকম একটা গুরুত্বপূর্ণ বিষয় জানানোর জন্য।
    Total Reply(0) Reply
  • MD Zahangir ১১ জুলাই, ২০২১, ৩:০৮ এএম says : 0
    গণহারে টিকা না দেয়া পর্যন্ত এর থেকে মুক্তি পাওয়ার কোন উপায় নেই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ