Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাস্ক পরা বাধ্য করতে পুলিশের ক্ষমতা জরুরি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০০ এএম

যত আইনই করা হউক না কেন ব্যক্তি সচেতনতা বৃদ্ধি না পেলে আমাদের কোনো কিছুতেই জয় করা সম্ভব হবে না। তারা তাদের বক্তব্যে ব্যক্তি সচেতনতার পাশাপাশি জনস্বাস্থ্য রক্ষায় পাবলিক পরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক করতে পুলিশের জরিমানা আরোপের ক্ষমতা প্রদান জরুরি বলে মনে করেন বক্তারা। গতকাল করোনায় জনস্বাস্থ্য রক্ষায় আইনের প্রয়োগ; পাবলিক পরিবহনে মাস্ক ব্যবহার ও ধূমপানশীর্ষক ওয়েবিনারের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভলপমেন্ট অ্যাক্টিভিটিস অব সোসাইটি-ডাস্সহ তিনটি সহযোগী সংগঠন সিয়াম, বাটা ও দি ইউনিয়ন এর আলোচনায় বক্তারা এসব কথা বলেন। ডাস্ এর প্রকল্প উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল এর সঞ্চালনায় এবং ডাস্ এর নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল এর সমন্বয়কারী ও স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব হোসেন আলী খোন্দকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআরটিএ’র এনফোর্সমেন্ট বিভাগে উপ-পরিচালক মো. হেমায়েত উদ্দিন, রেলওয়ে মন্ত্রণালয় বাংলাদেশ এর ডেপুটি সেক্রেটারি মীর আলমগীর হোসেন, শিল্প মন্ত্রণালয় বাংলাদেশ এর ডেপুটি সেক্রেটারি মো. ওবাইদুর রহমান। সভার বিষয়বস্তুর উপর সূচনা বক্তব্য রাখেন দ্যা ইউনিয়নের কারিগরি উপদেষ্টা অ্যাড. সৈয়দ মাহবুবুল আলম তাহিন এবং শুভেচ্ছা বক্তব্য দেন সংযোগী সংগঠক সিয়ামের নির্বাহী পরিচালক এ্যাড. মাসুম বিল্লাহ। সভায় ধারণাপত্র উপস্থাপন করেন ডাস্রে প্রকল্প পরিচালক দোয়া বখশ্ শেখ। সভায় বক্তারা জনসচেতনতা ওপর গুরুত্বারোপ করে বক্তব্য প্রদান করেন।

আলোচনা আরো অংশগ্রহণ করেন সেভ দি চিলড্রেন’র এখলাস উদ্দিন, সেতু’র এম এ কাদের, সুরক্ষা ফাউন্ডেশনের ড. নিজাম উদ্দিন আহমেদ, খুলনা জেলার ম্যাজিট্রেট দেবাশীষ বসাক, এসিডিও’র সুকান্ত দাস, ধূসর’র এস এম জি নেওয়াজ ও এ্যাড, নাজিয়া আহমেদ বর্না, ডাব্লিউবিবিট্রাস্ট’র সৈয়দা অনন্যা রহমান, আবু রায়হান, বিইআর এর হামিদুল ইসলাম হিল্লোল, এইড ফাউন্ডেশনের আবু নাসের অনিক প্রমুখ।
সভায় আয়োজক সংগঠকদের পক্ষ থেকে কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। তন্মধ্যে জনসচেতনতা বৃদ্ধি করা; আইনের কার্যকর প্রয়োগ বৃদ্ধি করা; মনিটরিং ব্যবস্থা জোরদার করা এবং অভিযোগ গ্রহণের জন্য আধুনিক অভিযোগ বাক্স স্থাপন করা বিশেষভাবে উল্লেখযোগ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ