Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝালকাঠিতে অক্সিজেন সেবা দিচ্ছে স্বেচ্ছাসেবীরা

ঝালকাঠি জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ঝালকাঠিতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় শ্বাসকষ্টে ভুগছেন বেশিরভাগ রোগী। যার ফলে অক্সিজেনের প্রয়োজনীয়তা বেড়ে গেছে। ঠিক সেই মুহূর্তে মানবতার সেবায় এগিয়ে এসেছেন ঝালকাঠির কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। বিনামূল্যে তারা অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছেন রোগীদের। গুরুতর রোগীর স্বজনদের ফোন পেলে অল্প সময়ের মধ্যে বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন। এসব স্বেচ্ছাসেবী সংগঠনকে চিকিৎসকের পরামর্শ নিয়ে অক্সিজেন সেবা প্রদানের আহ্বান জানিয়েছেন সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী।
এদিকে স্বেচ্ছাসেবী সংগঠনকে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার উপহার দিয়েছেন ঝালকাঠি পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. ছবির হোসেন। তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ একশন সোসাইটি, রক্তকণিকা ফাউন্ডেশন, হৃদয়ে ঝালকাঠি, স্বপ্নপূরণ সমাজ কল্যাণ সংস্থা ও মিনি পার্ক এলাকার স্বেচ্ছাসেবকদের অক্সিজেন সিলিন্ডার উপহার দেন। এ সংগঠনের পক্ষ থেকে করোনায় আক্রান্ত শ্বাসকষ্টে ভুগছেন যেসব রোগী, তাদের বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করা হচ্ছে। জরুরি প্রয়োজনে বিনামূল্যে অক্সিজেন সেবা পেয়ে খুশি করোনায় আক্রান্ত হয়ে শ্বাসকষ্ট থেকে মুক্তি পাওয়া রোগীরা।
যুবলীগ নেতা মো. ছবির হোসেন বলেন, অক্সিজের অভাবে যেন একটি মানুষের মৃত্যু না হয়, সেই চিন্ত মাথায় রেখে পাঁচটি স্বেচ্ছাসেবী সংগঠনের হাতে অক্সিজেন সিলিন্ডার তুলে দেয়া হয়েছে। এগুলোর সঠিক ব্যবহার নিশ্চিত করার অনুরোধ করেন তিনি। এদিকে, ঝালকাঠিতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম, স্বেচ্ছাসেবী সংগঠন দুরন্ত ফাউন্ডেশন, নলছিটি উপজেলায় দুস্থ কল্যাণ সংস্থা (দুকস) ও শামসুননাহার ফাউন্ডেশন বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছে।
নলছিটির শামসুননাহার ফাউন্ডেশনের পরিচালক মো. শাহাদাত আলম বলেন, আমারা অক্সিজেন সিলিন্ডার শহরের স্টেশন রোডে মুনতাকিম ট্রেডার্সে রেখেছি। জরুরি প্রয়োজনে ফোন দিলে চিকিৎসকের পরামর্শ নিয়ে রোগীর বাড়িতে পৌঁছে দেয়া হবে অক্সিজেন সিলিন্ডার। সম্পূর্ণ বিনামূল্যে আমরা এ সেবা দিয়ে যাচ্ছি। ঝালকাঠির সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী বলেন, স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বাড়িতে অক্সিজেন সেবা দিচ্ছে এটি ভালো উদ্যোগ। অক্সিজেন কার প্রয়োজন এটা চিকিৎসকরাই বলতে পারে। যারাই এ সেবা দিচ্ছেন অন্তত চিকিৎসকের পরামর্শ নিয়ে নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ