Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্ষুধার জ্বালায় মাদারীপুরের হনুমান বরিশাল মহানগরীর রাস্তায়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ৬:৪০ পিএম

লাগাতার লকডাউনে খাবার না পেয়ে মাদারীপুর থেকে দল ছুট দুটি হনুমান ট্রাকের পীঠে চেপে এসেছে বরিশাল মহানগরীতে। গত কয়েকদিন ধরেই হনুমান দুটি নগরীর বিভিন্ন পাড়া মহল্লার রাস্তায় হঠাৎ করেও দৃশ্যমান হচ্ছে। আবার কিছুক্ষনের মধ্যেই হরিয়ে যাচ্ছে অন্যত্র। বছর পাঁচেক আগেও অনুরূপ একটি হনুমান এ নগরীতে দৃশ্যমান হলেও মাস খানেক পরে তা কোথায় হারিয়ে গেছে তা জানেনা কেউ।
বরিশাল থেকে ৬৫ কিলোমিটার উত্তরে মাদারীপুরের মোস্তফাপুর ও চরমুগুরিয়াতে চশমা হনুমান সহ কয়েকটি প্রজাতির হনুমানের বসবাস গত অর্ধ শতাব্দীরও বেশী সময় ধরে। কিন্তু প্রায়ই এসব হনুমান খাদ্য কষ্টে বিভিন্ন দিকে ছুট যায়। যদিও সরকার থেকে কিছু খাবারের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি এলাকার বিভিন্ন প্রকৃতি প্রেমিকও মানবিক কারনে এসব হনুমানের খাবার যোগান দেন। কিন্তু এরপরেও অনেক সময়ই খাদ্য সংকটে কষ্টে ভেগে এসব হনুমানের দল। তাই তারা মোস্তফাপুর জংশনে দাড়িয়ে থাকা ট্রাকে চেপ বিভিন্ন দিকে ছড়িয়ে পরে খাবারের সন্ধানে।
কিন্তু ক্ষুধার জ¦ালায় বের হওয়া এসব হনুমানের পরবর্তি পরিস্থতি সম্পর্কে বন বিভাগ সহ প্রশাসন থেকে কোন খোজ খবর নেয়া হচ্ছে না। বরিশাল মহানগরীর হনুমান দুটি শণিবার পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় ছুটে বেড়ালেও করোনা সংকটের লকডাউনে তাদের খোজ রাখার কেউ নেই। অনেকই আবার এসব হনুমানকে তাড়া করতে গিয়ে লাঠি নিয়ে হামলে পড়ে।
ওপরের ছবিটি বরিশাল জেলা স্কুলের সামনে বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক থেকে তোলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ