Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি ৮ হাসপাতালে ফাঁকা নেই আইসিইউ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসে আক্রান্ত রোগী সামাল দিতে অনেকটা দিশাহারা হয়ে পড়ছে রাজধানীর সরকারি হাসপাতালগুলো। সবচেয়ে বেশি সঙ্কট দেখা দিচ্ছে আইসিইউ বেডের। গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে ১১ হাজার ৩২৪ জনের সংক্রমণের কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর তাদের নিয়ে দেশে ১৬ মাসের মহামারিকালে রোগী সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেল। দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত রোগী শনাক্ত হলেন ১০ লাখ ৫৪৩ জন।
রোগী সংক্রমণের এই ঊর্ধ্বগতিতে দেশের হাসপাতালগুলোতে সাধারণ শয্যা ও নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) গুলোতে রোগী ভর্তি হচ্ছে ধারণ ক্ষমতার চাইতেও বেশি। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, এভাবে চলতে থাকলে আইসিইউ পূর্ণ হয়ে যেতে খুব বেশি সময় লাগবে না। আর রাজধানী ঢাকার বাইরের অবস্থা আরো ভয়াবহ।
অধিদফতর বলছে, রাজধানী ঢাকার সরকারি ১৬টি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এরমধ্যে সংক্রামক ব্যাধি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা হলেও সেখানে তাদের জন্য আইসিইউ নেই।
বাকি ১৩টি হাসপাতালের মধ্যে কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ২৬ বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০ বেড, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬ বেড, সরকারি কর্মচারী হাসপাতালের ৬ বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২০ বেড, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৪ বেড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ১০ বেড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০ বেডের আইসিইউ ইউনিট রোগীতে ভর্তি। অর্থাৎ করোনা রোগীদের চিকিৎসায় এখন সরকারি ১৬টি হাসপাতালের মধ্যে ৮টিতেই আইসিইউ ফাঁকা নেই। আর বাকি হাসপাতালগুলোর মধ্যে রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫ বেডের মধ্যে ৫টি, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে ৩টি, টিবি হাসপাতালের ১৬ বেডের মধ্যে ১৪টি, জাতীয় বক্ষব্যাধি ইন্সটিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে ৪টি আর ডিএনসিসি ডেডিকেটেড হাসপাতালের ২১২ বেডের মধ্যে মাত্র ৭৫টি বেড ফাঁকা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ