Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে মৃত্যুর নতুন রেকর্ড ২১২

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু কমে গেলেও বাংলাদেশে প্রতিদিন শনাক্ত ও মৃত্যু বাড়ছে। শনাক্ত ও মৃত্যুতে প্রতিদিন নতুন বেদনাদায়ক রেকর্ড গড়ছে। গতকাল করোনায় মৃত্যুর অতীতের সব রেকর্ড ভেঙেছে বাংলাদেশ। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১১ হাজার ৩২৪ জনের। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে জানানো হয় দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়ে গেছে।
স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন ২১২ জনের মৃত্যু নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৪ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১১ হাজার ৩২৪ জন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ১০ লাখ ৫৪৩ জন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৮ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ৬২ হাজার ৩৮৪ জন।

সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩৯ হাজার ২০৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ হাজার ৫৮৬টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৬৯ লাখ ৩ হাজার ২৬৮টি। এতে দেখা যায় শনাক্তের হার ৩০ দশমিক ৯৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৪৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ১৯ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। এর আগে গত ৭ জুলাই দেশে সর্বোচ্চ ২০১ জনের মৃত্যু হয়। এছাড়া চলতি মাসেই ৮ জুলাই ১৯৯ জন, ৬ জুলাই ১৬৩ জন, ৫ জুলাই ১৬৪ জন, ৪ জুলাই ১৫৩ জন, ৩ জুলাই ১৩৪ জন, ২ জুলাই ১৩২ এবং ১ জুলাই ১৪৩ জন করোনায় মৃত্যুবরণ করেন করোনায় আক্রান্ত হয়ে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ২০১ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫৩ জন, চট্টগ্রাম বিভাগে ২৬ জন, রাজশাহী বিভাগে ২৩ জন, খুলনা বিভাগে ৭৯ জন, বরিশাল বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ১২ জন ও ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছেন।
মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ৯০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৭ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৭ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২ জন রয়েছেন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, ৯ জুলাই শুক্রবার সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরো ৮ হাজার ২৩০ জন। এ সময়ে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ১৮৯ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মারা গেলেন ৪০ লাখ ২৬ হাজার ১৮৬ জন। আর আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৬৩৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৪৬ লাখ ৭ হাজার ৫৫৩ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ৭৬ হাজার ৮৯৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২২ হাজার ২১৩ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৭৪ লাখ ৩০ হাজার ১৩ জন। এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন মোট ৪ লাখ ৫ হাজার ৫২৭ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮৯ লাখ ৬২ হাজার ৭৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৩০ হাজার ৩৪৪ জন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৯৯ হাজার ১০৭ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১১ হাজার ২৮৪ জন। এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে বিশ্বের সর্ববৃহৎ দেশে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৭ লাখ ৭ হাজার ৪৫২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪০ হাজার ৭৭৫ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম। ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর বেদনাদায়ক খবর দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ