Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহায় পরিবারে পাশে উপমন্ত্রী এনামুল হক শামীম

অসহায়ত্বের কথা ফেসবুকে দেখে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০০ এএম

পাঁচ সদস্যের পরিবারের আয়ের একমাত্র অবলম্বন ঋণ ও ধারের টাকায় কেনায় অটোরিকশা চুরি হওয়ায় দিশেহারা হয়ে পরে একটি পরিবার। ফেসবুকে এমন অসহায়ত্বের কথা তুলে পোস্ট দেন শরিয়তপুরের সখিপুরের রিকশাচালক রাস্তন মিয়ার ছেলে। বিষয়টি নজরে পড়ে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীমের।
গতকাল শুক্রবার উপজেলা ভাইস চেয়ারম্যানের মাধ্যমে এক লাখ ৭০ হাজার টাকা দিয়ে ইজিবাইক কিনে অসহায় রিকশাচালক রাস্তন মিয়ার দিয়েছেন বলে ইনকিলাবকে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম। তিনি বলেন, ছেলেটি জগন্নাত বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করে। তার এমন লেখা দেখে আমার খুব খারাপ লেগেছে।এ জন্য পরিবারটি দিয়ে একটু হাত বাড়িয়েছি। এধরনের অসহায় মানুষ গুলোর জন্য আমি সব সময় করা চেষ্টা করছি।
তাৎক্ষণিক পরিবারটির খুঁজে বের করতে নেতাকর্মীদের নির্দেশ দেন। চুরি হওয়া অটোরিকশাটি খুঁজে বের করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেন। আশ্বাস দেন অসহায় পরিবারের পাশে থাকার। কিনে দেয়ার প্রতিশ্রুতি দেন নতুন অটোরিকশা। শুধু তাই নয়, পরিবারটির তিন সন্তানের লেখাপড়া খরচ বহনেরও দায়িত্ব নেয়ার কথা জানিয়েছেন। রাস্তন মিয়ার বাড়ি সখিপুরের চরভাগা পেদাকান্দি গ্রামে।
বিষয়টি নিয়ে ফেসবুকে রাস্তন গাজীর ছেলে আফজল গাজী লেখেন, ‘আমার বাবা, অটোরিকশা (ইজিবাইক) চালিয়েই আমাদের সংসারের ঘানিটা সামনে নিয়ে যাচ্ছে। কিন্তু সেই সম্বলটাও নিজেদের বাড়ির সামনে থেকে কারা যেন নিয়ে গেছে। এভাবেই জরাজীর্ণ জীবন। আর এই অটোরিকশাও ঋণের। কিছুদিন আগে নতুন ব্যাটারিও ধারের টাকা কেনা। এখন পথে নামা ছাড়া আর কোনো উপায় নেই। বশির মাস্টার কাকার বাড়ির পাশে রেখে প্রতিদিনের ন্যায় আজকে বাসায় গেছে। কিন্তু আবার এসে দেখে গাড়িটা নেই। কী করব দিশেহারা। পোস্টে তিনি লেখেন, একটা গাড়ি একটা স্বপ্ন, গাড়ির চাকাটা থেমে গেছে এবার মনে হয় স্বপ্নটাও থেমে যাবে!’ বিষয়টি পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীমের দৃষ্টিতে আসে। ওই ছেলের সঙ্গে কথা বলেন। বাবাকে অটোরিকশা কিনে দেওয়াসহ তিন ভাই-বোনকে পড়ালেখার দায়িত্ব নেন তিনি। এরপর থানা পুলিশকে বিষয়টি তদন্ত করতে নির্দেশনা দেন।
পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীমের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আফজল গাজী ফেসবুকে লিখেছেন, ধন্যবাদ এ কে এম এনামুল হক শামীম ভাই, মাননীয় পানিসম্পদ উপমন্ত্রী, এমপি শরীয়তপুর-২। আমার বাবার অটোরিকশা (ইজিবাইক) গতকাল চুরি হয়ে যাওয়ায় আমি আমার ফেসবুকে একটা চুরির ঘটনা নিয়ে কয়েকটা হৃদয় বিদারক পোস্ট দেই। আমি ও আমার পরিবারের সবাই ভেঙ্গে পড়ি। এই ঘটনা তার নজরে আসলে তিনি নিজে থেকে আমাকে একাধিক বার ফোন দেন। আমাদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন। গাড়ির ব্যবস্থা করে দিবেন বলে আশ্বস্ত করেন। ফোন দিয়ে বিস্তারিত ঘটনা জানেন। তিনি সখিপুর থানার ওসিকে বলে একজন পুলিশের উপ-পরিদর্শক তাৎক্ষণিকভাবে আমাদের বাসায় পাঠান। ওসি একজন পুলিশের উপ-পরিদর্শক পাঠিয়ে আমাদের বাসা থেকে গাড়ির বিস্তারিত তথ্য, চুরির কীভাবে, কখন, কোথা থেকে তার বিস্তারিত তথ্য লিপিবদ্ধ করে নিয়ে যান। মন্ত্রী মহোদয় স্থানীয় নেতৃবৃন্দ (আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ) সবাইকে ব্যাপারটার সমাধানের তাৎক্ষণিক তাগাদা দেন।
খুঁজে বের করতে বলেন। তারপর মন্ত্রী মহোদয় আবার ফোন দিয়ে আমাকে জানান, চোর ধরব, গাড়ি খুঁজে বের করবই। আর তোমার পরিবারের পাশে আমি আছি। আর তোমার বাবাকে একটা নতুন গাড়ির ব্যবস্থা করে দেব। তারপর আরও তিনি জানান যে, আমরা তিন ভাই বোন পড়াশুনা করি তাই তিনি আমাদের পড়াশুনার জন্য সহায়তা করবে বলেও কথা দেন। এমন মন্ত্রী সর্বত্র বাংলায় হোক তাহলে তো সোনার বাংলা হবে। যারা আমাদের মতো নিম্ন মধ্যবিত্ত থেকে শুরু করে সবারই খবর রাখেন। ধন্য এমন জনপ্রতিনিধি পেয়ে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনামুল হক শামীম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ