Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায়ও থেমে নেই টিকাদান

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনার প্রভাবে সারাদেশ স্থবির। তবুও সংক্রমণ উপেক্ষা করে স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা সাধারণ মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। আর স্বাস্থ্যসেবার অন্যতম গুরুত্বপূর্ণ কার্যক্রম টিকাদান কর্মসূচি। এই কর্মসূচি বাস্তাবায়ন করাই মূলত স্বাস্থ্য সহকারীদের প্রধান দায়িত্ব। তবে এর অনেকটাই ব্যাতিক্রম নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ৮৪ জন স্বাস্থ্য-সহকারী। এসব স্বাস্থ্য সহকারী দিনে টিকাদান কার্যক্রমের পর আবার বিকেল থেকে রাত পর্যন্ত শুরু হয় করোনা রোগীদের সেবা প্রদান ও প্রশাসনের সঙ্গে মানুষকে সচেতন করা। এছাড়া করোনা শুরু হওয়ার পর একদিনও থেমে ছিল না তাদের টিকাদান কার্যক্রম।

জানা গেছে, রূপগঞ্জ উপজেলার দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে মোট ৮৪ জন স্বাস্থ্য সহকারী কর্মরত রয়েছে। তাদের কাজ হচ্ছে প্রত্যেকটি এলাকার শিশু ও মহিলাদের জন্য হাম, রুবেলাসহ বিভিন্ন সরকারি টিকাদান কার্যক্রম সম্পন্ন করা। করোনার প্রথমধাপে হটস্পট নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় সংক্রমণও বাড়তে থাকে। করোনা বাড়লেও স্বাস্থ্য-সহকারীরা মাঠে থেকেই কাজ করছেন। কাজ করতে গিয়ে ইয়াকুব, নাসিমা আক্তার, রাফেজা আক্তাসহ এ উপজেলায় মোট ১৭ জন স্বাস্থ্য-সহকারী করোনায় আক্রান্ত হয়। এ স্বাস্থ্য সহকারী সারাদিন তাদের টিকা কার্যক্রম চালানো শেষে ক্লান্ত শরীর নিয়ে যখন বাড়িতে ফিরতো তখনোও ছুটি ছিল না তাদের।
বিকেল থেকে রাত পর্যন্ত মোবাইল ফোন ও বাড়ি বাড়ি গিয়ে করোনার বিষয়ে বিভিন্ন পরামর্শ ও চিকিৎসকদের পাশাপাশি চিকিৎসা ও ওষুধ প্রদান করেন তারা। এছাড়া করোনা প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতে মাষ্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজারও বিতরণ করেন।
রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য সহকারী এসোসিয়েশনের সভাপতি সুব্রত চন্দ্র সরকার বলেন, করোনা সংক্রমণের মাঝেও আমাদের স্বাস্থ্য সহকারীদের কার্যক্রম থেমে নেই। টিকাদান কার্যক্রমের পাশাপাশি আমরা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) নূরজাহান আরা খাতুনের নির্দেশনায় করোনা সংক্রমণ রোধে কাজ করে যাচ্ছি। আমাদের একটাই লক্ষ্য রূপগঞ্জের সকল মানুষ আমাদের কাছ থেকে তাদের কাক্সিক্ষত সেবাটি যেন পাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ