Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাল্লা দিয়ে বাড়ছে শনাক্ত ও মৃত্যু

জেলা-উপজেলায় করোনা সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

থামছেই না করোনার তীব্রতা। জেলা-উপজেলাগুলোতে পাল্লা দিয়ে প্রতিদিন বাড়ছে সংক্রমণ, শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, বগুড়া, ময়মনসিংহসহ বিভিন্ন জেলা-উপজেলায় হচ্ছে পূর্ববর্তী দিনের শনাক্ত, মৃত্যু ও সংক্রমণের রেকর্ড ভাঙার খেলা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন :

চট্টগ্রাম : চট্টগ্রামে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৫৫৯ জন। এটিই চট্টগ্রামে এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। সংক্রমণ শনাক্তের হার ৩৪ শতাংশ ছাড়িয়েছে। গতকাল সোমবার সিভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয় এক হাজার ৬৩৮ জনের নমুনা পরীক্ষায় ৫৫৯ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে।
বরিশাল : এযাবতকালের সর্বাধিক নমুনা পরীক্ষার পাশাপাশি দক্ষিণাঞ্চলে ১৬ মাসের সর্বোচ্চ করোনা সংক্রমণের সাথে আরো ৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে ৪৩৬ জনের দেহে করোনা শনাক্তহয়েছে।
গত ২৪ ঘন্টায় বরিশাল মহানগরীর কাশীপুর ও মেহদিগঞ্জের দুই নারীর মৃত্যু হয়েছে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। এছাড়াও পিরোজপুর সদরের ৭৮ বছর বয়স্কা এক নারী জেনারেল হাসপতালে ও ভান্ডারিয়া উপজেলার লক্ষ্মীপুর এলাকার ৫৫ বছরে এক পুরুষ করেন সংক্রমনে মারা গেছেন। গত ২৪ ঘন্টায় ঝালকাঠীর রাজাপুর হাসপাতালে ৬০ বছর বয়স্ক দুই পুরুষের মৃত্যু ঘটেছে। এ নিয়ে দক্ষিণাঞ্চলে মৃত্যুর সংখ্যা দাড়াল ৩২১ জনে। যারমধ্যে চলতি মসের ৫ দিনেই মারা গেল ১৬ জন।
পিরোজপুর ও ঝলকাঠীর অবস্থার ক্রমবনতি অব্যাহত রয়েছে। খুলনা ও বাগেরহাটের সীমান্তবর্তি পিরোজপুর ও তৎসংলগ্ন ঝালকাঠীর অবস্থা প্রতিদিনই ভয়াবহ রূপলাভ করছে। ঝলকাঠীতে গত ২৪ ঘন্টায় ২৯২ জনের নমুনা পরিক্ষায় ১শ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ সময়ে দুজনসহ জেলাটিতে মোট মৃত্যুর সংখ্যা ৩৬ জনে উন্নীত হল। পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ১৮৯ জনের নমুনা পরিক্ষায় ৮৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলটিতে এপর্যন্ত মোট ১০ হাজার ৫৩১ জনের নমুনা পরিক্ষায় করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৪৯৯ জনের।
পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় ১১৫ জনের নমুনা পরিক্ষায় ৪৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলটিতে এপর্যন্ত ২১ হাজার ৬২৮ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৫৮৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। বরগুনা জেলাতেও নতুনকরে সংক্রমন বাড়ছে। গত ২৪ ঘন্টায় জেলাটিতে ৯৭ জনের নমুনা পরিক্ষায় ৩৭ জনের দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। জেলটিতে এ পর্যন্ত মোট ১৪ হাজার ৩৫০ জনের নমুনা পরিক্ষায় পজিটিভ শনাক্ত হয়েছে ১ হাজার ৫২৯ জনের। দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় ৭৫ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ১৫ হাজার ৫৫০ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ১০৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।
রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে গত ২৪ ঘন্টায় আরও ১৮ জনের মুত্যু হয়েছে। রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টার মধ্যে তারা মারা যান। এদের মধ্যে ৫ জনের করোনা পজেটিভ ছিল। ১২ জন মারা গেছেন করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায়। ১ জন করোনা নেগেটিভ হয়েও চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
বগুড়া : বগুড়ায় গত ২৪ ঘন্টায় করোনায় আরও ৮জন মারা গেছেন। এদের মধ্যে মোহাম্মদ আলী হাসপাতালে ৬ জন, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে একজন এবং বাকি একজন শিবগঞ্জে নিজ বাড়িতে মারা গেছেন।
এদের মধ্যে শাহজাহান আলী শিবগঞ্জে নিজ বাড়িতে মারা গেছেন এবং বাকি ৬জন মারা গেছেন মোহাম্মদ আলী হাসপাতালে। এছাড়া শজিমেকে মারা যাওয়া ব্যক্তির নাম ঠিকানা জানাতে পারেনি জেলা স্বাস্থ্য দপ্তর।
এছাড়া জেলায় গত ২৪ ঘন্টায় ১১৬২ নমুনার ফলাফলে নতুন করে ৩১৪জন করোনায় শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ২৭দশমিক ০২শতাংশ।
ময়মনসিংহ : ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ৪৮ ঘণ্টায় মারা গেছেন আরও ১৮ জন । এদের মধ্যে ১ম ২৪ ঘন্টায় ৬ জন করোনায় আক্রান্ত ছিলেন এবং ১০ জন উপসর্গ নিয়ে মারা গেছেন। এদিকে জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়, ১ম ২৪ ঘণ্টায় জেলায় ৭০৭ জনের নমুনা পরীক্ষা করে ২১০ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। আক্রান্তের এই সংখ্যাটির শতকরা হিসেবে গত ২৪ ঘন্টায় ১০০ জনে আক্রান্ত ছিল ২৯.৭০ জন(আক্রান্তের মোট হিসেবে,যাদের পরীক্ষা হয়েছে)।পরবর্তি ২৪ ঘন্টায় মারা গেছেন আরও ২ জন।
সিলেট : করোনা আক্রান্ত হয়ে আরও ৮ জনের মৃত্যু হয়েছে সিলেটে। এরমধ্যে ৪ জন সিলেটের বাসিন্দা। আর একজন সুনামগঞ্জ, ২ জন হবিগঞ্জ ও মৌলভীবাজারের বাসিন্দ একজন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে আরও ২৫৩ জনের।
দিনাজপুর : করোনায় গত ২৪ ঘন্টায় দিনাজপুরে ২ জনের মৃত্যু ও ২৬৭ জন নতুনভাবে সংক্রমিত হয়েছে। আক্রান্তের হার ছিল ৩১ দশমিক ৭৪ শতাংশ।
কুষ্টিয়া : কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৬ জন ও উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে করোনায় ১৪ জন ও উপসর্গে তিনজন এবং কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনায় দুজন ও উপসর্গে একজন মারা গেছেন।
বড়াইগ্রাম (নাটোর) : নাটোরের বড়াইগ্রামে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে আট মাসের অন্তস্বত্তা কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার ও মুক্তিযোদ্ধাসহ তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া নমুনা পরীক্ষায় নতুনভাবে আরো ২৫ জন করোনা পজিটিভ শনাক্তহয়েছেন।
চাঁদপুর : সিভিল সার্জন অফিস এর সর্বশেষ তথ্যানুযায়ী জেলায় ৫ হাজার ৬শ’ ৮জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে চাঁদপুর সদরে ২ হাজার ৬শ’ ৪৭জন । জেলায় মোট আক্রান্তের অর্ধেকের চেয়েও বেশি। এছাড়া সবচেয়ে কম অর্থাৎ ১৮৮ জন রোগী শনাক্ত হয়েছে কচুয়া উপজেলায়। সেখানে নমুনা সংগ্রহ সর্বনিম্ন।
চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় ৩৭০ জনের নতুন করোনা পরীক্ষা করে ১৫২ জন করোনা শনাক্ত হয়েছে। এছাড়া ২৪ ঘন্টায় ৩ জন করোনা ও ১ জনের উপসর্গে মৃত্যু হয়েছে।
গাইবান্ধা : গত একদিনে গাইবান্ধায় নতুন করে করোনায় ১৪৪ টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ৩৭ জন। করোনা শনাক্তের হার ২৫ দশমিক ৬৯ শতাংশ। এনিয়ে জেলায় মোট ২ হাজার ৩শ২ ৯ জন আক্রান্ত হয়েছে। এই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৮শ ৭১ জন। বর্তমানে ৪ শ ৩৫ জন আইসোলেসন এবং হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এপযর্ন্ত মৃত্য হয়েছে ২৩ জন।সিভিল সার্জন সুত্রে এসব তথ্য জানা গেছে।
ঈশ্বরদী (পাবনা) : গত ২৪ ঘন্টায় ঈশ্বরদীতে করোনা আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু এবং ১০৫ জন আক্রান্ত হয়েছে।
ঝালকাঠি : ঝালকাঠিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১০১ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ২০৬০ জন। মোট মৃত্যুর সংখ্যা ৩৯। ২৪ ঘণ্টায় নতুন করে কারো মৃত্যু হয়নি।
নওগাঁ : নওগাঁয় করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কিছুটা হ্রাস পেয়েছে। রবিবার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত এই ২৪ ঘন্টায় জেলায় ১ জন মৃত্যুবরন করেছেন। নওগাঁ সদর উপজেলায় এই এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা হলো ৮৯ জন।
নাটোর : গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে নাটোরে ২ জন ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জন সহ ৫ জন মৃত্যুবরন করেছেন। আর নতুন করে ৪৭৬ জনের নমুনা পনীক্ষা করে ১৮৩ জন শনাক্ত হয়েছে।
নীলফামারী : নীলফামারীতে করোনা সংক্রমণে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৩২ জনের দেহে শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে দুই শিশু রয়েছে। এদের মধ্যে ৮ মাস শিশুটি রংপুর মেডিকেলে ও ২৪ মাসের শিশুটি জেলার ডোমার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
পাবনা : গত ২৪ ঘন্টায় পাবনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে উপর্সগ নিয়ে ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা যায়। নতুন রোগী শনাক্ত হয়েছে ১৩৯ জন শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে শতকরা ২১ বলে জানিয়েছেন জেলা স্বাস্থ্যবিভাগ।
সাতক্ষীরা : করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন মারা গেছেন। এরা সবাই করোনার উপসর্গ নিয়ে চিকৎসাধীন ছিলেন। রাত থেকে সকাল পর্যন্ত বিভিন্ন সময়ে এই আটজনের মৃত্যু হয়েছে।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) :
সীতাকুণ্ডে করোনা আক্রান্ত হয়ে এক বৃদ্ধসহ তিনজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় ১৮জন সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে।
টাঙ্গাইল : গত ২৪ ঘন্টায় সোমবার টাঙ্গাইলে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ৫জন ও উপসর্গ নিয়ে ২জন মারা গেছে। এদিকে নতুন করে জেলায় ৫৮১ টি নমুনা পরীক্ষার রির্পোটে ২২৭ জনের করোনা শনাক্তহয়েছে। শনাক্তের হার শতকরা ৩৯ দশমিক ৭ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ