Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফাঁকা সড়কেই প্রাণ গেল তিনজনের

রাজধানীতে বেপরোয়া ব্যাটারিচালিত অটোরিকশা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশের মতো রাজধানীতেও চলছে কঠোর বিধিনিষেধ। বিধিনিষেধের কারণে রাজধানীর সড়কগুলো ফাঁকা রয়েছে। তবে ফাঁকা সড়কে পুলিশের চোখ ফাঁকি দিয়ে বেপরোয়াভাবে চলছে অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা। গত শনিবার রাতে রাজধানীর পরিবাগ ও কাঠাঁলবাগান এলাকায় ব্যাটারিচালিত অটোরিকশা দুর্ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। এছাড়াও এই রাতে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ট্রাকের চাপায় আরেকজন নিহত হয়েছেন।

জানা গেছে, রাজধানীতে ফাঁকা সড়কে সবচেয়ে বেশি বেপরোয়া ব্যাটারিচালিত রিকশা চলকরা। গতি তুলে প্রতিযোগিতায় নামছেন একে অপরের সঙ্গে। বেপরোয়া গতির কারণে ফাঁকা সড়কে প্রাণ গেছে দুই ব্যক্তির। তাদের মধ্যে গত শনিবার রাত দেড়টার দিকে কাঁঠালবাগান এলাকার পদ্মা ডায়াগনস্টিক সেন্টারের সামনে একটি ব্যাটারিচালিত ভ্যান উল্টে আব্দুল আজিজ নামে এক ব্যক্তি নিহত এবং সাইফুল ইসলাম (৩০) নামে একজন আহত হয়েছেন। নিহত ব্যক্তি তরকারি ব্যবসায়ী ছিলেন বলে জানা গেছে। একই রাতে ২টার দিকে শাহবাগের পরীবাগ এলাকায় ব্যাটারিচালিত রিকশার ধাক্কায় মোটরসাইকেলচালক মহিউদ্দিন নামের আরেক ব্যক্তি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছে তানভির নামের আরেক আরোহী। পরীবাগ পেট্রোল পাম্পের সামনের রাস্তায় এই দুর্ঘটনা ঘটে।

শাহবাগ থানার পুলিশের এসআই চম্পক চক্রবর্তী জানান, শনিবার রাত সোয়া দুইটার দিকে মোটরসাইকেলে দুইজন আরোহী পরীবাগ দিয়ে যাওয়ার সময় একটি ব্যাটারিচালিত রিকশার সঙ্গে ধাক্কা লাগে। এতে দুইজনই রাস্তার ওপর ছিটকে পড়ে। পরে পথচারীরা দুইজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে একজন মারা যায়। অন্যজন আহত অবস্থায় এসে প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে যায়। মহিউদ্দিনের লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়। তিনি আরো জানান, নিহতের বাসা কামরাঙ্গীরচরের আলীনগরের বড়গ্রামে জাজাল উদ্দিনের সন্তান। তিনি রাজধানীর গাউছিয়া মার্কেটে কাপড় বিক্রেতা হিসেবে কাজ করতেন।
একই রাত ১২টার দিকে কাঁঠালবাগান এলাকায় ব্যাটারিচালিত একটি ভ্যান উল্টে এক সবজি ব্যবসায়ী নিহত হয়েছেন। কলাবাগান থানার এসআই আক্তারুজ্জামান জানান, মারা যাওয়া ব্যক্তির নাম আবদুল আজিজ। তার গ্রামের বাড়ি ঝিনাইদহ। তিনি পরিবার নিয়ে পুরান ঢাকায় থাকতেন। তিনি পুরান ঢাকায় সবজি বিক্রি করতেন।

এসআই আক্তারুজ্জামান আরো বলেন, আজিজ সবজি কেনার জন্য ব্যাটারিচালিত ভ্যানে করে গত শনিবার রাতে কারওয়ান বাজারে গিয়েছিলেন। রাত ১২টার দিকে ভ্যানটি কলাবাগানের কাঁঠালবাগান এলাকায় আসে। সেখানে একপর্যায়ে ভ্যানটি উল্টে গিয়ে আজিজের শরীরের ওপরেই পড়ে। গুরুতর আহত অবস্থায় আজিজকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। তাকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। এসআই আক্তারুজ্জামান জানান, ভ্যানে থাকা সাইফুল নামের আরেক যাত্রী সামান্য আহত হয়েছেন। আজিজ নিহত হওয়ার ঘটনায় আরেক ভ্যানচালক সুমনকে আটক করা হয়েছে।

এদিকে, শনিবার রাত ৯টার দিকে মোহাম্মদপুর হাউজিং সংলগ্ন বেড়িবাঁধ এলাকায় পণ্যবাহী ট্রাকের ধাক্কায় দেলোয়ার হোসেন নামের এক মোটরসাইকেল আরোহী মারা গেছেন। এ ঘটনায় ট্রাকচালক আলাউদ্দিনকে আটক করার পাশাপাশি ট্রাকটি জব্দ করা হয়েছে।
পুলিশ জানায়, মোটরসাইকেল আরোহী দেলোয়ার হোসেন ঢাকা উদ্যান থেকে মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকা দিকে যাচ্ছিলেন। এ সময় কাঁঠালবোঝাই একটি মিনি ট্রাক তাকে চাপা দেয়। এতে তিনি মাথায় গুরুতর আঘাত পান। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। দেলোয়ারের গ্রামের বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামে। তিনি আদাবর সুনিবিড় হাউজিং এলাকায় থাকতেন। পেশায় একজন ব্যবসায়ী। মোহাম্মদপুর থানার এসআই গোলাম কিবরিয়া বলেন, ট্রাকের ধাক্কায় দেলোয়ার ঘটনাস্থলেই মারা যান। পরে তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের মর্গে পাঠানো হয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত ২৮ জুন থেকে সীমিত পরিসরে ‘লকডাউন’ শুরু হয়। এই সময় থেকে গণপরিবহন বন্ধ করে দেয়া হয়। তবে আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখা হয়। এ ছাড়া অন্যান্য কিছু প্রতিষ্ঠানও সীমিত পরিসরে খোলা রাখা হয়। এছাড়াও গত ১ জুলাই থেকে সাত দিনের সর্বাত্মক লকডাউন শুরু হয়। আর লকডাউন চলাকালে সকল ধরনের গণপরিবহন বন্ধ ঘোষণা করা হয়। তবে শুধু মাত্র রিকশা চলাচল করার প্রজ্ঞাপনে বলা হয়েছে। আর ওই সুবাধে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশাগুলো অবাধে চলছে।

তবে গত ২০ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সড়ক পরিবহন সেক্টর শৃঙ্খলা জোরদার এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্সের তৃতীয় সভায় সড়ক মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে যেসব প্যাডেল চালিত রিকশা ও ভ্যানে ব্যাটারি এবং মোটর লাগানো হয়েছে শুধুমাত্র সেসব রিকশা ও ভ্যান থেকে ব্যাটারি/মোটর খুলে ফেলার একটি সিদ্ধান্ত হয়। পরবর্তীতে এ সিদ্ধান্তটি সংশ্লিষ্ট সবখানে পাঠানো হয়। তবে ব্যাটারিচালিত অটোরিকশার বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে বলে জানিয়েছেন ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের এডিসি ইফতেখায়রুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ