Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

এশিয়া মহাদেশের বৃহৎ কৃত্রিম কাপ্তাই হ্রদ পানিতে পরিপূর্ণ হচ্ছে

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৩:২৯ পিএম

এশিয়া মহাদেশের বৃহৎ কৃত্রিম রাঙ্গামাটি কাপ্তাই হ্রদ টি দীর্ঘ তিন মাস পানি শুন্যতার পর বর্তমানে বর্ষনের ফলে পানি ভরাট হতে শুরু করছে। শুস্ক মৌসুমে দীর্ঘ তিন যাবৎ এ হ্রদটি পানি শুন্যতার ফলে শুকিয়ে যায়। যার ফলে জেলার ৬টি উপজেলার সাথে সকল ধরনের নৌযোগাযোগ বন্ধ হয়ে যায়। এবং কর্ণফুলী পানি বিদু্যৎ কেন্দ্র (বিদু্যৎ উৎপাদান) কমে যায়,তিন মাস মৎস্য আহরণ,পর্যটণ ভ্রমণ বন্ধ হয়ে যায়। এবং কাঁচামাল সহ সকল ধরনের বাণিজ্য প্রায় বন্ধ থাকে। বছরে তিন মাস পানি শূন্যতার ফলে ব্যবসায়ীদের কোটি,কোটি টাকার ক্ষতি সাধনের পাশা,পাশি সরকার ও কোটি টাকার রাজস্ব আয় হতে বঞ্চিত হয়ে পরে।১৯৫৬সালে কর্ণফুলী নদীর ওপর বাঁধ নির্মাণ করা হয়।

এ হ্রদের আয়তন ২৯২ বর্গ মাইল,গভীরতা ১০০ফুট(৩০মিাটার) এবং সর্বাধিক গভীরতা ৪৯৫(১৫১ মিটার) বলে জানাযায়। বছরের ফেব্রুয়ারী হতে এপ্রিল এ তিন মাস প্রচন্ড খড়তাপে লেকের পানি কমতে থাকে। যার ফলে এ লেকের ওপর নির্ভরশীল কয়েক লাখ লোক পানি না থাকার ফলে বেকারত্ব হয়ে পরে। এবং পানির জন্য অপেক্ষা করতে থাকে। প্রবল বর্ষণের ফলে লেকের পানি কনায়,কানায় ভরে যায়। বর্তমানে ভাড়ি বর্ষণ না হলেও থেকে থেমে বৃষ্ঠি হচ্ছে। হ্রদের বাঁশ ব্যবসায়ী আবুল কাশেম বলেন,আমাদের সকল ধরনের ব্যবসা বাণিজ্য কাপ্তাই হ্রদের পানির ওপর নির্ভরশীল পানি থাকতে ব্যবসা বাণিজ্য করে আমরা শান্তি পাই। দীর্ঘ তিন মাস যাবৎ পানি না থাকার কারনে আমাদের ব্যবসায় ধস নেমেছে।

এদিকে কাপ্তাই ইঞ্জিন চালিত বোট মালিক সমিতির সাধারন সম্পাদক মোঃ ইদ্রিছ জানান, হ্রদে পানি কমে যাওয়ার ফলে আমাদের ব্যবসা নেই। আমরা তিন মাস যাবৎ বসে আছি। তবে থেমে থেমে বৃষ্ঠি হচ্ছে লেকে কিছু পরিমান পানি হয়ে অস্তে,অস্তে ভরাট হচ্ছে। কাপ্তাই সাম্পান নৌকা চালক আলা উদ্দিন বলেন,লেকে পানি না থাকার ফলে আমরা কষ্ঠে আছি।সংসার আর চলছেনা। তবে আনন্দ হচ্ছে লেকে আস্তে,আস্তে পানি হতে দেখে। মুষলধারে বৃষ্ঠিপাত না হলে লেকে পানি হতে আরো সময় অপেক্ষা করতে হবে। এদিকে অনেক অভিজ্ঞ ও নেটিজনেরা জানান, হ্রদের নভ্যতা ও পানি ধারন ক্ষমতা কমে যওয়ার ফলে হ্রদ টি দিন,দিন শুকিয়ে যাচ্ছে। এটি সরকার ও হ্রদ কমিটি বৃহৎপরিসরে উদ্যোগ নিয়ে ড্রেজিং করা অত্যন্ত জরুরী প্রয়োজন বলে মত প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ