Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বাড়ছেই শনাক্ত ও মৃত্যুর সংখ্যা

জেলা-উপজেলায় করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

দেশের বিভিন্ন জেলা-উপজেলা গুলোতে ছড়িয়ে পড়েছে করোনার সংক্রমণ। গতকাল উত্তরের কয়েকটি জেলায় করোনায় শনাক্ত ও সংক্রমণের হার কমলেও বেড়েছে বেশিরভাগ এলাকাতেই। অন্যদিকে দক্ষিণাঞ্চলে কিছুটা কমেছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন :

চট্টগ্রাম ব্যুরো জানায় : চট্টগ্রামে করোনায় আরো একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২৬২ জন। গতকাল সিভিল সার্জন অফিস থেকে জানানো হয় আগের দিনের তুলনায় আক্রান্ত এবং মৃত্যু দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় আটটি ল্যাবে এক হাজার ৪৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সংক্রমণ শনাক্তের হার ২৫ শতাংশ। আগের দিন এ হার ছিল ৩৪ শতাংশ।

বরিশাল ব্যুরো জানায় : করোনায় দক্ষিণাঞ্চলে আরো দুজনের মৃত্যুর সাথে নমুনা পরীক্ষা আগের দিনের অর্ধেকেরও নিচে নেমে যাওয়ায় শনাক্তের সংখ্যাও ২৪৮ থেকে ১৬০ জনে হ্রাস পেয়েছে। এ সময়ে বরিশালের মুলাদীতে ৬০ বছরের এক নারী ও ঝালকবাঠীর রাজাপুরে ৭০ বছরের আরেক পুরুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে দক্ষিণাঞ্চলে করোনায় মৃতের সংখ্যা ৩১৪ জনে উন্নিত হল।

গত ২৪ ঘন্টায় পিরোজপুরে কোন নমুনা পরীক্ষা না হওয়ায় শনাক্তের সংখ্যা নেই বললেই চলে। জেলাটিতে এ পর্যন্ত ১০ হাজার ১৮৩ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৩৩৪ জনের দেহে করোনা পজেটিভ শনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ৩৮ জন।

পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় মাত্র ৩৩ জনের নমুনা পরীক্ষায় ১০ জনের দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে বলে জানা গেছে। এ নিয়ে জেলাটিতে ২ হাজার ৫১৩ জনের আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৫৭ জনের। মৃত্যু হার দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.২৭%।

বরগুনাতেও গত ২৪ ঘন্টায় ১৩০ জনের নমুনা পরীক্ষায় ৫ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত মোট ১৪ হাজার ১৮৭ জনের নমুনা পরীক্ষায় সনাক্তের সংখ্যা ১ হাজার ৪৭০। ছোট এ জেলাতে ইতোমধ্যে ৩০ জন মারা গেছেন।
ভোলাতেও গত ২৪ ঘণ্টায় মাত্র ৩৪ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে ইতোমধ্যে ১৬ হাজার ৯৬ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৭২ জনের দেহে করোনা রোগী সনাক্ত হল। মৃত্যু হয়েছে ২৬ জনের ।

রাজশাহী ব্যুরো জানায় : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের কোভিড ইউনিটে এক দিনে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টার মধ্যে তারা মারা যান। এদের মধ্যে ৫ জনের করোনা পজেটিভ ছিল। বাকিরা মারা যান উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায়।

বগুড়া ব্যুরো জানায় : বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ৬ জনের জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে ৩ জন এবং অন্য ৩ জন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে মারা গেছেন। শুক্রবার সকাল ৮ টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত এই ২৪ ঘন্টায় তাদের মৃত্যু হয়েছে। তবে মারা যাওয়া ৩ জনের নাম পরিচয় জানায়নি জেলা স্বাস্থ্য বিভাগ।

দিনাজপুর অফিস জানায় : দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের সূত্র মোতাবেক, গত ২৪ ঘন্টায় জেলায় ১২২৮টি নমুনা পরীক্ষায় ২৫৮ জনের করোনা পজিটিভ এর মধ্যে সদরে ১২৭ জন কোভিড-১৯ সংক্রমণ হয়েছে। জেলায় বর্তমানে আক্রান্ত রোগীর সংখ্যা ২৪৬৩ জন আর জেলায় মৃত্যু ২ জনসহ সর্বমোট ১৭৬ জন।

খুলনা ব্যুরো জানায় : খুলনায় করোনায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। শনিবার সকাল ১০ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনায় তাদের মৃত্যু হয়। এরমধ্যে খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালে ৬ জন, জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে একজন ও বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে চারজনের মৃত্যু হয়েছে।

কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার জানান : কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় ও উপসর্গ নিয়ে করোনা হাসপাতালে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এদিকে জেলায় গত ২৪ ঘণ্টায় ২২৯টি নমুনা পরীক্ষায় ৯৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪১ দশমিক ৪৮ ভাগ।
অন্যদিকে, কুষ্টিয়া পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২২৯টি নমুনা পরীক্ষায় ৯৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪১ দশমিক ৪৮ ভাগ। এ নিয়ে জেলায় করোনায় মোট আক্রান্ত ৮ হাজার ২৮২ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৫ হাজার ৬৮৯ জন। আর করোনায় জেলায় মৃত্যু হয়েছে ২২১ জনের।

লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান : লালমনিরহাট জেলায় আরো ৩৯ জনের শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে জেলায় মোট করোনা রোগীর সংখ্যা দাড়ালো ১৫৯৫ জনে। এদিকে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় জেলায় ১ জন মারা গেছে। তিনি হলেন লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলা পূবালী ব্যাংক লিমিটেড এর স্টাফ মোঃ এনামুল হক (৫৭)।

সিভিল র্সাজন অফিস সূত্রে জানা যায়, লালমনিরহাট জেলার ৫টি উপজেলায় বর্তমানে মোট ১৫৯৫ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। এ রির্পোট লেখাপর্যন্ত জেলায় মোট ১২৩৫ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এবং গত ২৪ ঘন্টায় ১ জন সহ জেলায় মোট ২৮ জন মারা গেছে।

পাবনা জেলা সংবাদদাতা জানান : করোনা সংক্রমণে রাজশাহী বিভাগের নতুন হটস্পট হয়ে উঠেছে পাবনা জেলা। শহর গ্রামে ছড়িয়ে পড়ছে সংক্রমণ। পাবনায় গত ২৪ ঘন্টায় নতুন করে কোভিডে আক্রন্ত হয়েছেন ১১৮ জন। জেলায় মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৫৫ জন। আক্রান্ত বেশীরভাগ রোগী বাসায় চিকিৎসা নিচ্ছেন।

রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান : গত ২৪ ঘন্টায় রংপুর বিভাগে করোনায় ১৪ জনের হয়েছে। যা এ পর্যন্ত রংপুর বিভাগে সর্বোচ্চ রেকর্ড। সেই সাথে ভয়াবহ হারে বাড়ছে সংক্রমণ। যা ২১ দশমিক ৫৬। বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় রংপুর বিভাগে করোনায় মারা গেছে ১৪ জন। এ নিয়ে এ পর্যন্ত বিভাগের ৮ জেলায় মোট ১ লাখ ৬০ হাজার ৬’শ ১ জনের নমুনা পরীক্ষা করে মোট ২৭ হাজার ৬’শ ৯২ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়। মৃত্যু হয়েছে মোট ৫’শ ৫১ জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান : করোনা উপসর্গ নিয়ে ২৪ ঘন্টায় সাতক্ষীরায় মারা গেছেন আরো পাঁচজন। করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এদের মৃত্যু হয়েছে। শনিবার সকাল পর্যন্ত এই পাঁচ জনকে নিয়ে জেলায় করোনা উপসর্গে মারা যাওয়ার সংখ্যা দাঁড়ালো ৩৫৯ জন। আর করোনা আক্রান্তে মারা গেছেন ৮১ জন।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান : টাঙ্গাইলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। গত ২৪ ঘন্টায় শনিবার টাঙ্গাইল জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ৩ জন ও উপসর্গ নিয়ে ৬ জন মারা গেছে। এদিকে নতুন করে জেলায় ৩২ টি নমুনা পরীক্ষার রির্পোটে ১০ জনের করোনা সনাক্ত হয়। শনাক্তের হার শতকরা ৩২ দশমিক ২৫ ভাগ। আক্রান্ত ১০ জনই টাঙ্গাইল সদর উপজেলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ