Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দরিদ্ররা বিনামূল্যে নমুনা পরীক্ষা করবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে করোনার নমুনা পরীক্ষা করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। নির্দেশনা অনুযায়ী চলতি জুলাই মাসের পুরোটা সময় তারা এই নমুনা পরীক্ষা করতে পারবেন। গত বৃহস্পতিবার স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগমের সই করা এক অফিস নির্দেশনায় এ কথা জানানো হয়।
নির্দেশনায় বলা হয়, সারাদেশে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বাড়ায় কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পরীক্ষার ফি দিয়ে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যের করোনা শনাক্তকরণ পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে। এ অবস্থায় কোভিড-১৯ প্রতিরোধ ও মোকাবিলায় দেশের দরিদ্র জনগোষ্ঠীর কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা কেবল জুলাই মাসের জন্য বিনামূল্যে করার নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। সব সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে এ সংক্রান্ত নির্দেশনা দিতে বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
দেশে করোনার সংক্রমণ পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের তুলনায় খারাপ অবস্থা অতিক্রম করছে। প্রতিদিনই করোনায় শনাক্ত ও মৃত্যু বাড়ছে। এছাড়া সবশেষ ৮ দিনের মধ্যে ৮ দিনই মৃত্যু ছিল শতাধিক। এ পরিস্থিতিতে সম্ভাব্য সবাইকে নমুনা পরীক্ষার আওতায় আনার তাগিদ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু পরিবারের একাধিক সদস্যের নমুনা পরীক্ষার খরচ জোগানো দরিদ্র জনগোষ্ঠীর জন্য কষ্টসাধ্য হয়ে পড়ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনা অনুযায়ী এখন তারা অন্তত জুলাই মাসে বিনামূল্যে নমুনা পরীক্ষা করাতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ