Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জেলা-উপজেলাতে সংক্রমণ লাফিয়ে বাড়ছে শনাক্ত-মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সারাদেশে মহামারী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু আশঙ্কাজনকভাবে বাড়ছে। অনেক জেলা ও উপজেলায় রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ প্রদিবেদন

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে করোনা সংক্রমণ বাড়ছে লাফিয়ে। আক্রান্তের হার ৩৪ শতাংশ ছাড়িয়েছে, যা এ যাবৎকালের সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় আরো ৪২১ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন চারজন। গতকাল সিভিল সার্জন অফিস থেকে জানানো হয় ১১টি ল্যাবে ১ হাজার ২৩২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তের হার ৩৪ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৬ দশমিক ৭৭ শতাংশ। নতুন আক্রান্ত ২৮৪ জন মহানগরীর এবং বাকি ১৩৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৭৩৭ জন। মারা গেছেন ৭১০ জন।
যশোর ব্যুরো : যশোরে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুইজন ও উপসর্গ নিয়ে সাতজনসহ আরো ৯ জনের মৃত্যু হয়েছে। এরা সবাই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এদিকে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৮০ জন। গত ২৪ ঘণ্টায় যবিপ্রবিতে ৭০৮টি নমুনা পরীক্ষা করে ২১৭ জন পজেটিভ হয়েছেন। ১৯০ জনের অ্যান্টিজেন পরীক্ষায় শনাক্ত হয়েছে ৫৯ জন। পাঁচজনের জিন এক্সপার্ট পরীক্ষায় চারজনের করোনা শনাক্ত হয়েছে। এই নিয়ে যশোরে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১২ হাজার ৭৮৭ জনে।
রাজশাহী ব্যুরো : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৭ জনের মৃতু হয়েছে। মারা যাওয়াদের মধ্যে ১২ জনের করোনা পজেটিভ ছিল। বাকি পাঁচজন মারা যান উপসর্গ নিয়ে। নতুন মারা যাওয়াদের ১০ জনই রাজশাহীর। বাকিদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের তিনজন, নাটোরের দুইজন, নওগাঁর একজন ও পাবনার একজন। এছাড়া আবারও বেড়েছে করোনাভাইরাস শনাক্তের হার। ৪৬৭টি নমুনা পরীক্ষা করে ১৯৮ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে ২ দশমিক ৫০ শতাংশ বেড়ে ৪২ দশমিক ৪০ শতাংশ।
বরিশাল ব্যুরো : দক্ষিণাঞ্চলে গত দু’দিন ধরে আক্রান্তের সংখ্যা আড়াইশ’র ওপরে। গত ২৪ ঘণ্টায় ৬ জেলায় ৯৬৯ জনের নমুনা পরীক্ষায় যে ২৪৮ জনের পজিটিভ শনাক্ত হয়েছে, তার ১১১ জনই বরিশাল জেলার। বরিশালে আক্রান্তের সংখ্যা ৮ হাজারের কাছাকাছি। গত ২৪ ঘণ্টায় পিরোজপুরে ৫৬ জনসহ আক্রান্তের সংখ্যা ২ হাজার ৩৩৮ জন। ঝালকাঠিতে ৩২ জনসহ আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭৮৮ জন। বরগুনায় নতুন ২৩ জন আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭৭৮ জন। ভোলায় নতুন ৮ জনের শনাক্ত হয়েছে।
নোয়াখালী ব্যুরো : নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ২ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪৩ জন। এছাড়া নতুন করে আরও ১৩৪ জনের শনাক্ত হয়েছে। ৪৫৪ জনের নমুনা পরীক্ষায় এ ফল পাওয়া যায়। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৯ দশমিক ৫১ শতাংশ। জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৪৩৬ জন। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৩ জন।
বগুড়া ব্যুরো : বগুড়ায় দুটি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে ৫ জন এবং ৬ জন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৮০টি নমুনার ফলাফলে ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের হার ২৬ দশমিক ৩১ শতাংশ। নতুন আক্রান্ত ১০০ জনের মধ্যে সদরের ৬৪, সোনাতলায় ১১, শিবগঞ্জে ২, আদমদীঘিতে ২, দুপচাঁচিয়ায় ৩, কাহালুতে ৪, ধুনটে ৫, গাবতলীতে ৩ এবং শাজাহানপুরে ৬ জন আক্রান্ত হয়েছেন।
খুলনা ব্যুরো : রোগীর চাপ সামলাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা জেনারেল হাসপাতালে করোনা ইউনিট চালু করা হয়েছে। তবুও রোগীর সংখ্যা কমছে না। ফলে নগরীর সরকারি আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ৪৫ শয্যার নতুন করোনা ইউনিট চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ এটি উদ্বোধন করা হবে। অন্যদিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালিত ১৩০ শয্যার ডেডিকেটেড করোনা হাসপাতাল ২০০ শয্যায় উন্নীত করা হচ্ছে। এখানেও বাড়ছে আরও ৭০ শয্যা। সব মিলিয়ে খুলনার দু’টি হাসপাতালে করোনা রোগীদের জন্য বাড়ছে আরও ১১৫ শয্যা।
স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে : কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৭ জনের। এ সময় ৩৪২ জনের নমুনা পরীক্ষায় ১৩৭ জনের শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ৮ হাজার ১৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২১৮ জন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা : গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩ জন ও উপসর্গ নিয়ে ৪ জনসহ মোট ৭ জনের মৃত্যু হয়েছে। নতুন করে ৫২৬টি নমুনা পরীক্ষা করে ২৩৫ জন শনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ৪৪ দশমিক ৬৭ ভাগ। মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ১৯৯ জন। সর্বমোট মৃত্যুবরণ করেছেন ১১৮ জন।
নাটোর জেলা সংবাদদাতা : গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে নাটোরে ২ জনের মৃত্যু হয়েছে। নাটোর সদর হাসপাতালে ১ জন এবং উপসর্গ নিয়ে ১ জন মারা গেছেন। ১৮৫টি নমুনা পরীক্ষা করে নতুন করে ৭৮ জন শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪২.১৬%। জেলায় মোট মৃত্যু ৫৭।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা : চুয়াডাঙ্গায় ২৫৯ জনের নমুনা পরীক্ষা করে ৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৫ জন করোনায় ও ৩ জনের উপসর্গে মৃত্যু হয়েছে।
ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা : ঈশ্বরদীতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৯৬ জনের নমুনা পরীক্ষা করে রেকর্ড ১৮৪ জন শনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ