Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের দেয়াল ধস

অরক্ষিত জীবজন্তু

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বাউন্ডারি ওয়াল ভেঙে গেছে। পার্কের ভিতরের পশু পাখিরা যেকোনো মুহূর্তে পালাতে পারে। এ আশঙ্কায় প্রতিবেশী মানুষের আতঙ্কে দিন কাটছে। টানা দুইদিন ধরে ভারী বর্ষণের ফলে অতিরিক্ত পানি নামতে গিয়ে ধসে পড়েছে এ বাউন্ডারি ওয়াল।

পানির তোড়ে পার্কের দক্ষিণ-পূর্বাংশের নিরাপত্তা দেয়ালের বিশাল অংশ ধসে পড়েছে। এতে নিরাপত্তা হুমকিতে পড়েছে পার্কে থাকা হরিণ, বাঘ ও জেব্রাসহ নানা জাতের প্রাণিকূল। দেয়ালের পার্শ্ববর্তী বিল থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় তীব্র পানি স্রোতে নিরাপত্তা দেয়ালটি ভাঙনের কবলে পড়েছে বলে জানিয়েছেন সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মাজহারুল ইসলাম চৌধুরী। গত বৃহস্পতিবার ভোরে এ দেয়াল ধ্বসের ঘটনা ঘটে।
ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন বলেন, বৃহস্পতিবার সাফারি পার্ক কর্তৃপক্ষ ফোনে বিষয়টি জানানোর পর ঘটনাস্থল পরিদর্শন করেছি। পার্কের দেয়াল ধসের ঘটনাটি ইউনিয়নের পূর্ব মাইজপাড়া ডাঙ্গারবিল এলাকায়।
সাফারি পার্কের তত্বাবধায়ক মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, ব্যক্তি মালিকানাধীন জমি হলেও সরকারি স্থাপনার পাশ থেকে এভাবে মাটি কাটা কখনো সমীচীন হয়নি। যেকারণে আজ দেয়াল ধসের ঘটনা ঘটেছে। তিনি আরও বলেন, জমির মালিকদের নাম-ঠিকানা সংগ্রহ করা হয়েছে। তাদের বিরুদ্ধে সরকারি সম্পদ ধংসের পথ সৃষ্টিকারক হিসেবে অভিযুক্ত করে ক্ষতিপূরণ দাবি করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ