Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সচল সব মোবাইল নিবন্ধিত

অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধের প্রক্রিয়া শুরু কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০০ এএম

১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) এর কার্যক্রম পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে। গ্রাহকের জাতীয় পরিচিতি নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সাথে ব্যবহৃত মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর মিলিয়ে এনইআইআরে নিবন্ধন করা হবে। ১ জুলাই থেকে নতুন যেসব মোবাইল ফোন নেটওয়ার্কে যুক্ত হবে, সেগুলো নেটওয়ার্কে সচল রেখেই এনইআইআর এর মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা হবে। হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে তা নিবন্ধিত হয়ে যাবে। আর অবৈধ হলে তিন মাসের মধ্যে সেটি বৈধ করতে হবে।

তবে গ্রাহকের হাতে যেসব মোবাইল ফোন সচল রয়েছে তা আজকের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে। ১ জুলাই থেকে যেসব নতুন হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হবে, তার মধ্যে কোনোটি অবৈধ হয়ে থাকলে গ্রাহককে জানিয়ে তিন মাস সময় দেওয়া হবে বলে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি জানিয়েছে। বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম বলেন, আগামী ১ জুলাই থেকেই দেশে অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধের প্রক্রিয়া শুরু হচ্ছে। ৩০ জুনের মধ্যে গ্রাহকের হাতে থাকা ব্যবহৃত সব হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে, সেজন্য গ্রাহককে কিছু করতে হবে না। এসব সেট ব্যবহারে পরে আর কোনো সমস্যা হবে না।

আর যেসব হ্যান্ডসেটে বৈধ আইএমইআই নম্বর থাকবে না, সেগুলোর গ্রাহককে এসএমএস করে তা জানিয়ে দেওয়া হবে। এরপর পরীক্ষামূলকভাবে তিন মাস ওই সেট নেটওয়ার্কে সচল রেখে পরে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

অবৈধ মোবাইল সেট বন্ধ ও বৈধ সেটের নিবন্ধনে ডিসেম্বরে বিটিআরসির সঙ্গে চুক্তি করে দেশীয় কোম্পানি সিনেসিস আইটি। চুক্তি অনুযায়ী জুলাইয়ের মধ্যেই তারা ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) সিস্টেম চালু করছে। বিটিআরসি বলছে, এই প্রক্রিয়া শুরু হলে তিন মাস পর অবৈধ হ্যান্ডসেটে কোনো সিমই কাজ করবে না। ফলে গ্রাহকরা বাধ্য হয়েই নকল বা অবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধ করবেন।##



 

Show all comments
  • Kamal Hossain Bhuiyan ৩০ জুন, ২০২১, ৪:০০ এএম says : 0
    এটা একটা ভাল উদ্যোগ কিন্তু দুঃখের বিষয় বেশ কয়েকবার উদ্যোগ নিয়েও কার্যকর করা যায়নি এখনো পারবে বলে আমি মনে করি না
    Total Reply(0) Reply
  • Tahsin Hossain Khan ৩০ জুন, ২০২১, ৪:০১ এএম says : 0
    এটা আরো আগেই বন্ধের উদ্যোগ নেওয়া দরকার ছিল! যাইহোক যেহেতু অবশেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা যেন সঠিক ভাবে কার্যকর হয়....
    Total Reply(0) Reply
  • Md Amirul Islam ৩০ জুন, ২০২১, ৪:০২ এএম says : 0
    নিবন্ধন হওয়া টা তো ভালো , এতেকরে কোনো দুর্নীতি হলে সহজেই ধরা সম্ভব হবে
    Total Reply(0) Reply
  • Hasan Vuian ৩০ জুন, ২০২১, ৪:০২ এএম says : 0
    বাংলাদেশ সব কিছুতে কঠোর অবস্থানে থাকে শুধু অবৈধ টাকা উপার্জনে কঠোর হয় না।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mamun ৩০ জুন, ২০২১, ৪:০৪ এএম says : 0
    খুব ভালো উদ্যোগ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ