Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনার আঘাতে দেশে নতুন দরিদ্র আড়াই কোটি

গবেষণা প্রতিবেদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) আঘাতে দেশে নতুন করে দুই কোটি ৪৫ লাখ মানুষ দরিদ্র হয়েছে। ২০২১ সালের মার্চ পর্যন্ত নতুন দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা হয়েছে ১৪ দশমিক ৭৫ শতাংশ। যা আগের বছর ২০২০ সালের জুন পর্যন্ত ছিল ২১ দশমিক ২৪ শতাংশ। গতকাল মঙ্গলবার প্রকাশিত বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গর্ভন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) জরিপে এসব কথা বলা হয়েছে।

জরিপে যাদের কথা বলা হয়েছে তারা দারিদ্রসীমার ওপরে বসবাস করে কিন্তু যেকোনো অভিঘাতে দারিদ্রসীমার নিচে চলে যেতে পারে, তাদেরই নতুন দরিদ্র হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এতে আরো বলা হয়েছে, মহামারি শুরু হওয়ার পরে দেশের র্অথনীতিতে কোভিড-১৯ এর প্রভাব পড়েছে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের ওপর প্রভাবটা অনেক বেশি। অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, শুধু দেশের নয়, আঞ্চলিক ও বৈশ্বিক বাস্তবতার দিকে নতুন করে নজর দিলে অনুধাবন করে অর্থমন্ত্রী এক সময় নতুন দরিদ্রদের কথা স্বীকার করবেন। অনুষ্ঠানে কোভিড-১৯ এ জীবিকার সংকট, সামাজিক সংহতির প্রতিবন্ধকতা ও প্রশমনের উপায় শীর্ষক এই গবেষণার ফলাফল তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ