Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইন পেশা এখন ব্যবসা হয়ে গেছে

আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইন পেশা এখন একটি ব্যবসা হয়ে গেছে। অথচ এটি একটি সেবামূলক পেশা। আইনজীবীদের অন্তত ১০ ভাগ মামলা বিনামূল্যে করে দেয়া উচিত।
গতকাল একটি মামলার ভার্চুয়াল শুনানিতে আপিল বিভাগের আইনজীবীদের উদ্দেশে তিনি এ মন্তব্য করেন। শুনানিতে সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীর উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনাদের অন্তত ১০ শতাংশ মামলা ফ্রিতে করা উচিত (অসচ্ছল বিচারপ্রার্থীদের)। এটা অবশ্যই পালনীয় কর্তব্য। আইন পেশা সেবামূলক পেশা। আগে তো আইনজীবীরা ফি নেয়ার সময় টাকাও দেখেন নাই। গাউনের পেছনের পকেটে টাকা ঢুকিয়ে দিত। কিন্তু এখন আইন পেশা একটি ব্যবসা হয়ে গেছে।

এ সময় আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিবছর আইনজীবীদের নতুন করে রিনিউ (লাইসেন্স) করতে হয়। দেখাতে হয় তিনি কতটি মামলা প্র-বোনো (বিনা টাকায়) করেছেন। তা না হলে সিনিয়র আইনজীবীদেরও লাইসেন্স রিনিউ করা হয় না। তখন সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী বলেন, এটা আমাদের এখানে হলেও ভালো হতো। আমরাও চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি এটা করা যায়।

সরকার নিযুক্ত (যারা আইনজীবী রাখতে পারে না, তাদের জন্য নিয়োগ দেয়া হয়) আইনজীবীদের সম্মানি বাড়ানো উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি। এ সময় অন্যান্য আইনজীবীরাও ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ