Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্মাণ কাজ শেষ হতেই নষ্ট হচ্ছে নতুন সড়ক

মোহাম্মদ শামছুদ্দোহা, লামা (বান্দরবান) থেকে | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০২ এএম

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ৩ কোটি ৪ লাখ টাকা বরাদ্দে বাইন্যাছড়া-গজালিয়া-হাইস্কুল সড়কের নির্মাণ কাজ শেষ না হতেই রাস্তায় পানি জমে জনভোগান্তি শুরু হয়েছে। অপরদিকে সড়কের কার্পেটিং ওঠে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। প্রায় ১২টি স্পটে পানি জমে থাকার কারণে বর্ষায় রাস্তা নষ্ট হচ্ছে, পাশাপাশি বাড়ছে জনদুর্ভোগ। লামা ফাইতং ইউনিয়নের বাইন্যাছড়া-গজালিয়া হাইস্কুল পর্যন্ত ২ কিলোমিটার সড়ক নির্মাণে ৩ কোটি ৪ লাখ টাকা বরাদ্দ দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। ইতোমধ্যেই সড়কের কাজ সম্পন্ন হয়েছে। কিন্তু নির্মাণের ১ মাসের মাথায় সড়কে পানি জমে থাকায় সড়কের কার্পেটিং ওঠে যাচ্ছে। এতে সড়ক দুর্ঘটনা হওয়ার শংকা রয়েছে। এ কারণে সড়কটি ফের সংস্কারের দাবি তুলছে এলাকাবাসী। জানা যায়, সড়কের কার্পেটিং কাজে সীমাহীন অনিয়ম হলেও রহস্যজনক কারণে নিরব রয়েছে সড়কের কাজ তদারকীর দায়িত্বে থাকা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, লামা প্রকৌশলীর কার্যালয়।
সরেজমিনে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, লামা উপজেলার ফাইতং ইউনিয়নের বাইন্যাছড়া থেকে হাইস্কুল পর্যন্ত ২ কিলোমিটার সড়ক নির্মাণ কাজ শেষ হয়েছে। গত ৪/৫ মাস পূর্বে সড়কের কার্পেটিং ও অন্যান্য কাজ শুরু করে ঠিকাদার। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর থেকে সড়কের কাজটি বাস্তবায়নের জন্য কার্যাদেশ পান বান্দরবানের হাসান এন্ড জেবি ঠিকাদারি প্রতিষ্ঠান।
সড়কে নিম্নমানের বিটুমিন, পাথর ও বালু কার্পেটিং ব্যবহার করা হয়েছে বলে মন্তব্য করেছেন স্থানীয়রা। সেক্ষেত্রে ঠিকাদার প্রভাবশালী হওয়ায় অনিয়মের বিষয়ে কেউ প্রতিবাদ করলে হুমকি দেন বলেও জানান।
লামার ফাইতং ইউনিয়নের নয়াপাড়া (৬নং ওয়ার্ড) গ্রামের বাসিন্দা নুরু উদ্দীন অভিযোগ করে বলেন, অত্যন্ত নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের কারণে এমনটি হয়েছে। সিডিউল অনুযায়ী সড়কের কাজ করেনি ঠিকাদারী প্রতিষ্ঠান। সামান্য বৃষ্টির পানিতে সড়কে সমস্যা হচ্ছে। তিনি সড়কের কাজে অনিয়ম-দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য এলজিইডির উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন। ফাইতং ইউনিয়ন নয়াপাড়া গ্রামের সচেতন বাসিন্দা হাজী জাফর আলম অভিযোগ করে এ প্রতিবেদককে জানান, ফাইতং ইউনিয়নে জনগুরুত্বপূর্ণ এ রাস্তাটির কাজে অনিয়ম, দুর্নীতি হওয়ার কারণে সামান্য বৃষ্টিতে আমাদের মসজিদের সামনে পানি জমে থাকে। সে কারণে মসজিদের মুসল্লীসহ জনসাধারণ চলাফেরা করতে বিঘ্নিত হচ্ছে।
অভিযোগের ব্যাপারে লামা এলজিইডি প্রকৌশলী মো. মাহফুজুল হক সড়কের কাজের অনিয়ম নিয়ে কোন ধরনের কথা বলতে রাজি হননি। তিনি বলেন, এ বিষয়ে আমরা সরেজমিনে গিয়ে দেখে ব্যবস্থা নেবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ