Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাঠে থাকবে সেনাবাহিনী

১-৭ জুলাই ‘খুবই কঠোর’ হচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০০ এএম

কঠোর লকডাউনে আগামী ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই রাত ১২টা পর্যন্ত মানুষ জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে পারবে না। এ সময়ে মুভমেন্ট পাসও থাকবে না। সেনাবাহিনী, বিজিবি, ব্যাটালিয়ন পুলিশ টহলে থাকবে। মানুষ যেনো কোনোভাবেই ঘর থেকে বের না হতে পারে তা মনিটর করবে।

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে সরকার ১-৭ জুলাই পর্যন্ত খুবই ‘স্ট্রিক্ট ভিউতে’ যাচ্ছে। সেনাবাহিনী মাঠে থাকবে।

তিনি বলেন, স্ট্রিক ভিউতে যাচ্ছি আমরা। ১ জুলাই ভোর ৬টা থেকে ৭ জুন রাত ১২টা পর্যন্ত খুব স্ট্রিক ভিউতে যাচ্ছি আমরা। খুবই স্ট্রিক ভিউতে। কারণ চারটি বিভাগের সঙ্গে আমরা ভিডিও কনফারেন্স করে পর্যালোচনা করে দেখেছি। মাঠপর্যায়ে কমিশনার, ডিসি, ডিআইজি, এসপি, সিভিল সার্জন, জনপ্রতিনিধিরা ছিলেন। সবার বক্তব্য দেশের একটা অংশ ওরেঞ্জ, রেড বা ব্রাউন হয়ে যাচ্ছে। সুতরাং এখন স্ট্রিক নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়া উপায় নেই। কিছু বাস্তব কারণের জন্য ৩০ জুন পর্যন্ত করা যাচ্ছে না। সেজন্য ১ জুলাই থেকে শুরু হবে। ১ জুলাই থেকে স্ট্রিক্ট রেস্ট্রিকশনে যাচ্ছি। বাস্তবায়ন কৌশল এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সভা হয়েছে। আজ বা আগামীকাল বসে নির্ধারণ করবো।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সেনাবাহিনী, বিজিবি, ব্যাটালিয়ন পুলিশ টহলে থাকবে। মানুষ যেনো কোনোভাবেই ঘর থেকে বের না হতে পারে তা মনিটর করবে। সশস্ত্র বাহিনী টহল দেবে। কেউ কথা না শুনলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া তাদের কাজের মধ্যে থাকবে। রিকশা চলবে কিনা, আদেশে বলে দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবার মুভমেন্ট পাস থাকবে না। কেউ বের হতে পারবে না, পরিষ্কার কথা। যারা ইমারজেন্সি তারা সবসময় বের হতে পারবেন।

মুভমেন্ট পাস না থাকলে বিশেষ প্রয়োজনে কেউ কীভাবে বের হবে- প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বের হওয়া যাবে না, বাসায় থাকতে হবে সবাইকে। কিন্তু ধরেন দাফন-কাফন করতে হবে, সেটা তো বাসায় করা যাবে না, সেসময় বের হওয়া যাবে। রোগী নিয়ে হাসপাতালে যাবেন, সেক্ষেত্রে বের হতে পারবেন।

পোশাক কারখানা ও রপ্তানিমুখী শিল্পকারখানা খোলা থাকবে কিনা তা আদেশে বলে দেওয়া হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, আমাদের যেটা এক্সপেরিয়েন্স সেটা হলো, চাপাইনবাবগঞ্জ স্ট্রিকলি ব্লক করে দেওয়া সংক্রমণ অনেক কমে গেছে। সাতক্ষীরায় ইমপ্রুভ করেছে। যেখানে আমরা মুভমেন্ট রেস্ট্রিক করে দিয়েছি সেখানে ইমপ্রুভ করেছ। সরকার যদি মনে করে আরও সাতদিন যেতে হবে সেটাও বিবেচনায় আছে। এটাকে লকডাউন না বললেও নিষেধাজ্ঞা বলা হবে, জানান মন্ত্রিপরিষদ সচিব।

লকডাউনের মধ্যে সাধারণ মানুষের কী হবে- প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ত্রাণ প্রতিমন্ত্রীকে মন্ত্রিসভা বৈঠকে নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় যথাসম্ভব গতবারের মতো গ্রোগ্রাম নিতে হবে। বিশেষ করে শহর এলাকায় বেশি সমস্যা হয়, সেখানে খেয়াল রেখে যেন সাহায্য নিশ্চিত করা হয়।



 

Show all comments
  • Helal Masud ২৯ জুন, ২০২১, ৪:২৭ এএম says : 0
    গরীব মানুষদের জন্য খুবেই কঠোর ভিআইপিদের জন্য একদম সহানুভূতিশীল
    Total Reply(0) Reply
  • Ali Ashraf Khan ২৯ জুন, ২০২১, ৪:২৯ এএম says : 0
    অপ্রিয় হলেও সত্য কথা যে, এই দেশে লকডাউন কখনও বাস্তবায়ন করা সম্ভব নয়। নিঃসন্দেহে লকডাউন একটি কঠিন প্রক্রিয়া। ইচ্ছা করলেই সরকার এই বিশাল জনগোষ্ঠীর দেশে এটির বাস্তব রূপদান করতে পারবেন না। তাছাড়া সরকার আর্থিকভাবে এতটা স্বচ্ছল নয় যে, দেশের প্রতিটি ঘরে ঘরে বিনামূল্যে প্রয়োজনীয় রসদ সরবরাহ করতে সক্ষম। সুতরাং এই করোনার মহামারিতে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে কঠোর হওয়া ছাড়া সরকারের কোন বিকল্প আছে বলে আমরা মনে করি না। আর এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি আমাদেরও দায়িত্ব-কর্তব্য রয়েছে, স্বাস্থ্যবিধি বাস্তবায়নে জনগণকে সচেতন করার। আসুন, আমরা নিজ নিজ অবস্থান হতে নিজে সচেতন হই এবং অপরকে সচেতন করি। আমাদের মনে রাখতে হবে, নিজেদের প্রয়োজনেই নিজেদের স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরী।
    Total Reply(0) Reply
  • Sagar Rashid ২৯ জুন, ২০২১, ৪:২৯ এএম says : 0
    · জনগন টাকা ছাড়া চলতে পারবে না। ১ বছরে একটা কার্যকর উপায় বের করা উচিত ছিলো। এই ভাবে বাড়তে থাকলে ১ মাস পর কি হবে তা আল্লাহ ই জানেন।
    Total Reply(0) Reply
  • Faysal Ahmed ২৯ জুন, ২০২১, ৪:৩০ এএম says : 0
    কার্যকর লকডাউন কার্ফিউ যা খুশি দেন, কোন সমস্যা নাই সরকার বাহাদুর! তবে সরকারের বেতন ভুগি প্রতিটা কর্মকর্তা কর্মচারী থেকে এমপি মন্ত্রী এমন কি প্রধানমন্ত্রী রাষ্ট্রপতীর সবার বেতন ভাতা অর্ধেক করে দেন। বাকি আধেক দিয়া ত্রান-সাহায্য নিশ্চিত করেন প্রতিটা ঘরে। তারপরে যা খুশি করেন! দেখি এই সিদ্ধান্ত কয়টা চাকর বাকর বিনা বাক্যে মেনে নেয়!
    Total Reply(0) Reply
  • মোঃ তারেক হোসেন খান ২৯ জুন, ২০২১, ৪:৩০ এএম says : 0
    কারপিও দেন অসুবিধা নাই তবে হতদরিদ্র ও মধ্যবিত্ত এর তালিকা করে তাদেরকে খাবার পৌঁছে দেন যে কদিন লকডাউন থাকবে ওই কয়দিনের
    Total Reply(0) Reply
  • কুদ্দুস তালুকদার ২৯ জুন, ২০২১, ৪:৩১ এএম says : 0
    আগে বিশেষজ্ঞ ও সরকারী চাকুরীজিবীদের বেতন বন্ধ করে দেওয়া হোক; তার পর দেখা যাবে দেশে কত পার্সেন্ট দেশ প্রেমিক লকডাউনের পক্ষে কথা বলে।
    Total Reply(0) Reply
  • Md. Sharif Ahmad ২৯ জুন, ২০২১, ৪:৩২ এএম says : 0
    লকডাউন আমাদের জন্য কতটুকু ভালো হচ্ছে? না খেয়ে মারা যাচ্ছে সাধারণ মানুষ, এর চেয়ে রোগে মারা যাওয়াই ভালো। লকডাউন কার্যকর করা জন্য সেনাবাহিনী ও কারফিউ না দিয়ে, স্বাস্ব্যবিধি সঠিকভাবে মেনে চলার জন্য সেনাবাহিনী নামান মাঠে। যে স্বাস্যবিধি না মানবে তাকে জরিমানা করুন লকডাউনের চেয়ে স্বাস্যবিধি মানাটা বিশেষ জরুরী।
    Total Reply(0) Reply
  • Md. MASUM BILLAH ২৯ জুন, ২০২১, ৬:৪১ এএম says : 0
    লকডাউন এর বিকল্প নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ