Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্ত্রাস ও জঙ্গিবাদ গোষ্ঠিভিত্তিক দস্যুতান্ত্রিক সমাজ রাষ্ট্র প্রতিষ্ঠা করে -বিশ্ব সুন্নী আন্দোলন

কারবালার চেতনা জঙ্গিবাদ দমনের পন্থা

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সন্ত্রাস ও জঙ্গিবাদ জীবন ও জগতের উপর একদিকে আল্লাহতায়ালা ও রাসুল (সা:)-এর কর্তৃত্ব অস্বীকার এবং মানবজীবনের সার্বজনীন মৌলিক অধিকার-স্বাধীনতা-নিরাপত্তা হরণ করে অবৈধ শক্তির প্রয়োগে জীবন ও দুনিয়াকে অন্যায়ভাবে নিজস্ব একক গোষ্ঠির দাসত্ত্বশৃঙ্খলে আবদ্ধ করে নেয়ার পাশবিক প্রবণতার উপর প্রতিষ্ঠিত।
ধর্মের নামে অধর্ম উগ্রবাদ যেমন জঙ্গিবাদের এক জঘন্য উৎস, তেমনি বস্তুবাদ ব্যক্তিমতবাদও জীবন এবং মানবতার বিরুদ্ধে জঙ্গিবাদ উগ্রবাদের আরেক প্রবল উৎস। এরা উভয়ই বলপ্রয়োগে সত্য ও মানবতাকে অস্বীকার ও উৎখাত করে একক মতবাদ ও গোষ্ঠিভিত্তিক পাশবিক দস্যুতান্ত্রিক সমাজ রাষ্ট্র প্রতিষ্ঠা করে।
এধ্বংসাত্মক দস্যুতন্ত্রের কবল থেকে দ্বীন-মিল্লাত-মানবতাকে রক্ষায় কারবালায় প্রকৃত ইসলামের ধারক ও রক্ষক হজরত ইমাম হোসাইন (রা:)-এর মর্মান্তিক শাহাদাতের মাধ্যমে বাতেল-জালেম অপশক্তির সন্ত্রাস জঙ্গিবাদ প্রতিরোধে সত্য ও জীবনের ধারাকে সঞ্জীবিত ও সমুন্নত রাখছে।
জঙ্গিবাদ থেকে দ্বীন ও মানবতা রক্ষায় বিশ্ব সুন্নী আন্দোলন এর উদ্দোগে ঢাকা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে গতকাল অনুষ্ঠিত জঙ্গিবাদের উৎস ও প্রতিকার শীর্ষক এক গুরুত্ত্বপূর্ণ পীর-আলেম-শিক্ষাবিদ সম্মেলনে সভাপতির বক্তব্যে বিশ্ব সুন্নী আন্দোলন এর প্রতিষ্ঠাতা এবং বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক আল্লামা ইমাম হায়াত এ সব কথা বলেন।
এ সম্মেলনে মেহমান হিসেবে দোয়া মোনাজাত করেন শায়খুল হাদিস- হাফেজ আল্লামা সৈয়দ ছাইফুর রহমান নিজামী শাহ্, বিশেষ মেহমান হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আল্লামা সৈয়দ জাহান শাহ মোজাদ্দেদী (ইমামে রাব্বানি দরবার শরীফের পীর) শাহ মোঃ জামাল উদ্দিন (পীর সাহেব কুতুবিয়া দরবার নারায়ণগঞ্জ) গণতান্ত্রিক ইসলামি ঐক্যজোটের মহাসচিব, মাওলানা মাসউদুর রহমান বিক্রমপুরী। এছাড়া বিশিষ্ট পীর আলেম, শিক্ষাবিদ, দার্শনিক ও গবেষকগণ এতে শরিক হয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন।
সম্মেলনে বলা হয়, জঙ্গিবাদ উগ্রবাদ অপশক্তি থেকে মানবতার অস্তিত্ব রক্ষায় আধ্যাত্মিক ও রাজনৈতিক মূল্যবোধ ও সার্বজনীন মানবতার ধারায় ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে যাওয়া অপরিহার্য। এ লক্ষ্যে সত্য ও মানবতায় বিশ্বাসী সব মানুষকে অবশ্যই ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে সার্বজনীন মানবিক রাষ্ট্র ও বিশ্বব্যবস্থা গড়ে তুলতে হবে, যেখানে প্রতিটি মানুষ তার বিশ্বাস আদর্শ নিয়ে আতংকমুক্তভাবে চলতে পারবে, দুনিয়ার সকল সহায় সম্পদ জীবনের সকল উপায় উপকরণ রুটিরুজী সকল মানুষ সমানভাবে লাভ করার কাঠামো প্রতিষ্ঠিত হবে এবং সত্য-ন্যায়-সৎগুণাবলী ও জ্ঞানের মুক্ত প্রবাহ জারি থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ