Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৮০ বছরের পুরনো রাস্তা বেদখল

দেবিদ্বারে ৫০ পরিবার অবরুদ্ধ

দেবিদ্বার (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১২:০২ এএম

৮০ বছরের পুরোনো রাস্তা দখল করে একজন করেছেন বাড়ি, আরেকজন দিয়েছেন বেড়া। এতে প্রায় ৫০ পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছেন। প্রয়োজনীয় কাজে তারা অন্যের পুকুরের পাড়, কবরস্থান ও বাসাবাড়ির ওপর দিয়ে তাদের চলাচল করতে হয়। এ নিয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন এসব পরিবারের লোকজন। কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুলতানপুর ইউনিয়নের তুলাগাঁও গ্রামের এ ঘটনা।
স্থানীয় সূত্রে জানা যায়, তুলাগাঁও গ্রামের রাস্তাটি প্রায় ৮০ বছর ধরে ব্যবহার করে আসছেন বিল্লাবন মাস্টার বাড়ির লোকজন। বিল্লাবন মাস্টার বাড়ি থেকে তুলাগাঁও বাজার পর্যন্ত রাস্তাটির দূরত্ব প্রায় ৪০০ গজ। রাস্তা দিয়ে রিকশা, ভ্যান এবং অটোরিকশা চলাচল করতো। গত বছর হঠাৎ করে রাস্তার ওপর বাড়ি নির্মাণ করেন ওই গ্রামের প্রভাবশালী মোখলেছুর রহমান। এরপরই একই গ্রামের মিতাই মজুমদার রাস্তার অপরপাশে বেড়া লাগিয়ে দেন। গত কয়েক মাসে যে যার মতো যেভাবে পেরেছেন রাস্তাটি দখল করেছেন। দখলদাররা রাস্তাটি নিজেদের বলে দাবি করছেন। তবে রাস্তাটি দখল হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন অর্ধশত পরিবার।
ভুক্তভোগী পরিতোষ সরকার বলেন, চলাচলের এই রাস্তা প্রায় ৮০ বছরের পুরোনো। জন্মের পর থেকে এই রাস্তা দিয়ে চলাচল করি। রাস্তার মালিকানা দাবি করে মোখলেছুর রহমান বাড়ি নির্মাণ করেন। পরে মিতাই মজুমদার বেড়া দিয়ে যাতায়াত বন্ধ করে দেন। তিনি আরো বলেন, মালিকানা দাবি করে রাস্তা দখলকারিরা আমাদের কোনো কথা শুনছে না। প্রায় এক বছর ধরে অন্যের বাড়ির পুকুরের পাড়, কবরস্থান ও বাসাবাড়ির ওপর দিয়ে আমরা চলাচল করি। চরম দুর্ভোগের মধ্যে আছি। এ বিষয়ে আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।
উক্ত ঘটনায় অভিযুক্ত মোখলেছুর রহমান বলেন, রাস্তাটি আমাদের মালিকানা জায়গার ওপর দিয়ে প্রায় ৮০ বছর পূর্বে তৈরি করা হয়েছিল। এতদিন আমরা জানতাম না, এখন মাপঝোপ করার পর নিশ্চিত হয়েছি। মালিকানা জায়গার ওপর দিয়ে এ বিশাল রাস্তা দেয়া সম্ভব নয়। তাই বন্ধ করে দিয়েছি।
সুলতানপুর ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম বলেন, পুরোনো এ রাস্তা দখলের কারণে চলাচল বন্ধ হয়ে যাওয়া তুলাগাঁও গ্রামের ঘটনাটি সবারই জানা। প্রশাসনের কর্মকর্তারাও জানেন। বেশি জানেন তুলাগাঁও গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান ও কুমিল্লা জেলা পরিষদ সদস্য শাহজাহান সরকার। তিনিসহ আমরা দখলকৃত রাস্তাটি উদ্ধারের চেষ্টা করেছি, কিন্তু পারিনি। দেবিদ্বার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) গিয়াস উদ্দিন ইনকিলাবকে বলেন, রাস্তা দখল করে চলাচল বন্ধের বিষয়টি আমার জানা নেই। এ বিষয়ে কেউ অভিযোগ দিলে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ