Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজশাহীতে মৃত্যুর রেকর্ড

পিরোজপুরের নাজিরপুরে শনাক্তের হার ৭৫ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনায় বিপর্যস্ত সীমান্তবর্তী বিভাগ রাজশাহী। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে মৃত্যুহার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গত পাঁচ মাসে রামেকে এ ইউনিটে মোট মৃত্যু ছিল ২৮০ জন। অথচ চলতি মাসেই এ পর্যন্ত ২৯২ জনের মৃত্যুর হয়েছে। এছাড়া সাতক্ষীরায় উপসর্গে ৯, কুষ্টিয়ায় করোনায় ৭ চট্টগ্রাম, নোয়াখালী ও ঝিনাইদহে ৩ জন করে ও টাঙ্গাইলে ১ জন মারা গেছে। এদিকে, গত শুক্রবার ছুটির দিন থাকায় বিভিন্ন জেলা-উপজেলায় নমুনা পরীক্ষা কম হয়েছে। ফলে শনাক্তের সংখ্যাও কিছুটা কম। তবে শনাক্তের হার এখনো উদ্বেগজনক। যশোরে এক দিনে জেলার রেকর্ড করোনা রোগী শনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলে শনাক্তের হার ৫০ শতাংশের ওপরে। পিরোজপুরের নাজিরপুরে উপজেলার করোনার শনাক্তের হার ৭৫ শতাংশ।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরো তিন জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ২১৬ জন। গতকাল শনিবার সিভিল সার্জন অফিস থেকে এসব তথ্য জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় নয়টি ল্যাবে মোট এক হাজার ৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্ত বিবেচনায় আক্রান্তের হার ২০.৮০ শতাংশ। আক্রান্তদের মধ্যে নগরীর বাসিন্দা ১৩৯ জন, বিভিন্ন উপজেলার ৭৭ জন। এ নিয়ে চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭৪ জন। এ পর্যন্ত আক্রান্ত ৫৭ হাজার ৩৭০ জন। গত বছরের ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর করোনায় প্রথম মৃত্যু হয় একই বছরের ৯ এপ্রিল।

যশোর ব্যুরো জানায়,যশোরে এক দিনে রেকর্ড করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে, কমেছে মৃত্যু। ২৪ ঘণ্টায় ৯৫১ জনের নমুনা পরীক্ষা করে ৪৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪৯ শতাংশ। এটিই জেলায় এক দিনে সর্বোচ্চ করোনা শনাক্তের ঘটনা। করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১১ হাজার ১৮৭ জনের। মারা গেছেন ১২৯ জন এবং সুস্থ হয়েছেন ৬ হাজার ৮৮৮ জন। গতকাল যশোর জেলা সিভিল সার্জন সূত্রে বিষয়টি জানানো হয়েছে। যশোর জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আরিফ আহমেদ বলেন, ‘হাসপাতালে করোনা রোগী ভর্তির চাপ কমেনি। গত ১০ দিন ধরে একই রকম অবস্থা। প্রতিদিনই হাসপাতা

নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালী সদর, বেগমগঞ্জ ও কবিরহাট উপজেলার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। জেলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩৫। এদিকে জেলায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১২৮জন। জেলা মোট শনাক্ত বেড়ে ১০ হাজার ৮১৩জন। নতুন আক্রান্তের হার শতকরা ২৮ দশমিক ৯৬ভাগ। চলমান লকডাউনে চতুর্থ দফার আজ প্রথম দিন। লকডাউনে নোয়াখালী পৌরসভা, সদরের ৬টি ইউনিয়নের সাথে যুক্ত করা হয়েছে বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভা, একলাশপুর ও মীরওয়ারিশপুর ইউনিয়ন। গতকাল সকালে তথ্যগুলো জানান, জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। যাদের আটজনের করোনা পজেটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় মারা যাওয়াদের মধ্যে নয়জন রাজশাহীর। বাকিদের মধ্যে চাঁপাইনবাগঞ্জের চারজন, নাটোরের দুই ও নওগাঁর দুইজন। নতুনদের আটজন পুরুষ ও নয়জন নারী। এদের মধ্যে পাঁচজনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের দুইজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন নারী মারা যান।
পরিচালক বলেন, এ হাসপাতালে কোভিড ইউনিটে মৃত্যুহার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে ২৯ জন, ফেব্রুয়ারিতে ১৭, মার্চে ৩১, এপ্রিলে ৭৯ ও মে মাসে ১২৪ জনের মৃত্যু হয়। আর চলতি মাসের ২৬ দিনেই মারা গেল ২৯১ জন। শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫২ জন। এর মধ্যে রাজশাহীর ৩১ জন, চাঁপাইনবাবগঞ্জের ৮, নাটোরের ছয়, নওগাঁর তিন ও পাবনার চারজন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৪ জন।

বরিশাল ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে যে মাত্র ১৪৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে তার বিপরীতে শনাক্তের সংখ্যা ছিল ৭৪। শনাক্তের হার ৫০ শতাংশের ওপরে। আক্রান্তের মধ্যে মহানগরীসহ বরিশাল জেলায় ১৩, ঝালকাঠিতে ২৬, পিরোজপুরে ২৬, বরগুনাতে ৭ ও দ্বীপজেলা ভোলায় ২ জন।
স্টাফ রির্পোটার কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে, করোনাই আক্রান্ত হয়ে আরও ৭জন মৃত্যুবরণ করেছেন। পিসিআর ল্যাবে মোট ২২৩ টি স্যাম্পলের টেস্ট করা হয়েছে। এর মধ্যে কুষ্টিয়া জেলার মোট ৭৭ টি স্যাম্পলের ফলাফল পজিটিভ এসেছে।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন ২৪ জনের করোনা শনাক্ত ও উপসর্গ নিয়ে ১ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তি হচ্ছেন সদর উপজেলার রায়পুকুর গ্রামের রাহাতুল্লাহর ছেলে বাবলু মিয়া (৫০)।
বর্তমানে চুয়াডাঙ্গায় মোট করোনা রোগীর সংখ্যা ৮০৪ জন। এর মধ্যে হোম আইসোলেশনে আছে ৭৮৮ জন, হাসপাতালে ভর্তি আছে ৫৭ জন ও রেফার ৩ জন।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহ সদর হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে এক জনের মৃত্যু হয়েছে। এছাড়া শৈলকুপা উপজেলার আউশিয়া গ্রামে করোনা উপসর্গ নিয়ে মারা গেছে আরো দুইজন। এদিকে গত ২৪ ঘন্টায় ৩৬ টি নমুনা পরীক্ষায় ১৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. সেলিনা বেগম এসব তথ্য জানান । ঝিনাইদহ সদর হাসপাতালের তত্তবাবধায়ক ডা. হারুন অর রশিদ বলেন, বর্তমানে সদর হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি আছে ৭৯ জন র রোগী এর মধ্যে ৪৯ জনের করোনা পজেটিভ এবং বাকিদের করোনা উপসর্গ রয়েছে। এদিকে শনিবার লকডাউন না মানায় ৩০ জন চালককে ৩ হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হয়।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে করোনা উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। তারমধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে নাটোরের ২জনের মৃত্যু হয়েছে। তাছাড়া নাটোর সদর হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে মনি (৬০) নামের এক ব্যক্তি মারা গেছেন। শুক্রবার ছুটির দিন থাকায় কোন নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি।

নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের নাজিরপুরে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। গতকাল হাসপাতালের র‌্যাপিট এন্ট্রিজেন্ট টেস্টে ২৫ জনের মধ্যেই ১৫ জনের করোনা পজেটিভ বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এর মধ্যে নাজিরপুরের কৃষি অফিসার, হাসপাতালের স্টাফ নার্স ৪ জন সহ আক্রান্তের সংখ্যা এ পর্যন্ত দাঁড়িয়েছে ১৫ জন । হাসপাতাল সূত্রে জানা যায় নাজিরপুর উপজেলার করোনার হার ৭৫ ভাগ।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সীমান্ত জেলা সাতক্ষীরায় করোনা সংক্রমণের হার কিছুটা কমলেও মৃত্যুর হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটির উপসর্গে মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ৯ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ৩১৭ জন। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭ জন। এছাড়া, গত ২৪ ঘণ্টায় জেলায় ১৫৯ জনের নমুনা পরীক্ষা শেষে ৪৩ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যা শনাক্তের হার ২৭ দশমিক ০৪ শতাংশ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত হয়েছে ১ জন মারা গেছে। তার বাড়ি টাঙ্গাইলের কালিহাতী উপজেলায়। নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৭ জন। শনাক্তের হার শতকরা ২৪ দশমিক ২৩ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ