Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টাকার বিনিময়ে ভিজিডি কার্ডে নাম পরিবর্তনের অভিযোগ

চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০২ এএম

কুড়িগ্রামের চিলমারীতে টাকার বিনিময়ে নাম পরিবর্তন করে ভিজিডি কার্ড বিক্রির অভিযোগ পাওয়া গেছে। জানা যায়, উপজেলার রমনা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বাসিন্দা মমিনুল ইসলামের স্ত্রী দোলেনা বেগম সম্প্রতি ইন্তেকাল করেন। জীবিত থাকাকালিন তার নামে একটি বিজিডি কার্ড বরাদ্দ হয়। কার্ড বিতরণকালে দোলেনা বেগম ব্লাড ক্যান্সারে মারা যায়। শোকাহত পরিবারের সদস্যগণ আর কার্ডের খোঁজ নেননি। এই সুযোগে তিন হাজার টাকায় ৭নং ওয়ার্ডের বাসিন্দা রিয়াজুলের স্ত্রী রেজিনা বেগমের নিকট কার্ডটি বিক্রি করেছেন বলে অভিযোগ করেন মমিনুল ইসলাম।
সরেজমিনে বর্তমান সুবিধাভোগী রেজিনা বেগমের সাথে কথা হলে তিনি অভিযোগ স্বীকার করে বলেন, আমি তিন হাজার টাকার বিনিময়ে কার্ডটি নিয়েছি এবং ৫ মাসের চালও তুলেছি। এ সময় তাকে দেয়া ভিজিডি কাডর্টিতে পূর্বের নাম ঠিকানা ওয়ার্ড নাম্বার চোখে পরে। ভুক্তভূগী মমিনুল ইসলাম বলেন, কার্ড বিতরণের ১৬ দিন আগে আমার স্ত্রী মারা যায়, পরে রমনা ইউনিয়নের দায়িত্বরত ট্যাগ অফিসার কবিরুল ইসলামের কাছে কার্ডটি চাইলে তিনি বলেন কার্ডটি আমার কাছে আছে ঠিকঠাক করে তোকে দিয়ে দেব। দীর্ঘদিন ঘোরাঘুরি করেও কার্ডটি উদ্ধার করতে পারেন নি মমিনুল। এর ফাঁকে ভিজিডি কার্ডের চাল বিতরণের দিন তার প্রাপ্য ৬৫২নং কার্ডটি রিয়াজুলের হাতে দেখলে তিনি চালসহ তাকে আটক করেন। এসময় রিয়াজুল তার কাছে শিকার করে বলেন কার্ড আমি টাকা দিয়ে নিয়েছি। তুই চাইলে আমার সাথে ভাগ করে খাইতে পারিস। কিন্ত মমিনুল তার প্রস্তাবে রাজি হননি। ভুক্তভূগী মমিনুলের দাবি কার্ডটি আমাকে উদ্ধার করে দেয়া হোক। উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুর রহমান বলেন, কোন ব্যক্তি মারা গেলে তার কার্ড ফেরত নেয়া হয়, কিন্তু ওই পরিবারে কোন অসচ্ছল ব্যক্তি থাকলে তাকে দেয়ার প্রচলন আছে।
মহিলা বিষয়ক কর্মকর্তা সখিনা বেগম জানান, আমি ট্যাগ অফিসার কবিরুলকে বলেছিলাম কার্ডটি আমাকে ফেরত দিতে। কিন্তু সে অন্য জনকে দিয়েছে, এ ব্যাপারে আমার জানা নেই। এসময় ট্যাগ অফিসারের সাথে যোগাযোগ করতে চাইলে তাকে ফোনে পাওয়া যায়নি। ইউপি চেয়্যারম্যান আজগর আলী বলেন, কার্ডের ব্যাপারে মহিলা বিষয়ক কর্মকর্তরাই ভালো জানেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ