Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত থেকে জীবিত হলেও ভাতা ফিরে পেলেন না কাচু শেখ

চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৪:১৪ পিএম

ভোটার তালিকায় মৃত থেকে দীর্ঘদিন পর জীবিত হলেও বয়স্ক ভাতা ফিরে পেলেন না কাচু শেখ। কুড়িগ্রামের চিলমারী উপজেলার শামসপাড়া এলাকার মৃত আসমত শেখের পুত্র মো.কাচু শেখ জীবিত থেকেও ভোটার তালিকায় মৃত। তিনি ২০১০ সাল থেকে বয়স্ক ভাতা পেলেও ২০২০ সালের জুন মাসে সর্বশেষ ভাতা তুলে সেটিও বন্ধ হয়ে যায়। দীর্ঘ ১বছর ভাতা বন্ধ থাকায় মানবেতর জীবন যাপন করছেন কাচু শেখ। ভোটার ডাটবেজে মৃত দেখায় ভাতা বন্ধ করা হয়েছে বলে সমাজসেবা দপ্তরের দাবী। নির্বাচন অফিসের তথ্যানুযায়ী গত রোববার তিনি জীবিত হলেও ফিরে পাচ্ছেন না হারানো বৃদ্ধ ভাতা।
সরেজমিনে সোমবার দুপুরে উপজেলার শামসপাড়া এলাকায় দেখা যায় ৭৭বছর বয়সী কাচু শেখ রাস্তায় হাটছেন। এ সময় তিনি জানান,দীর্ঘদিন ধরে সরকারীভাবে পাওয়া বয়স্ক ভাতা তুলে আসছিলেন তিনি। গত বছর জুলাই মাসে ব্যাংকে ভাতা তুলতে গেলে ব্যাংক ভাতা বই নিয়ে সমাজসেবা দপ্তরে যোগাযোগ করতে বলে। সে মোতাবেক তিনি সমাজসেবা অফিসে যান। বই হালনাগাদ করতে স্মার্ট কার্ড নিতে নির্বাচন অফিসে যান তিনি। ভোটার ডাটাবেজে মৃত দেখায় স্মার্ট কার্ড দিতে না পারায় বই হালনাগাদ হয়নি ফলে তখন থেকেই তার ভাতা বন্ধ। তিনি আরও বলেন,বিভিন্ন দপ্তরে বার বার ঘুরেও কোন লাভ হয়নি। কাচু শেখের দাবী তার বয়স্ক ভাতা এক বছরের বকেয়াসহ পরিশোধ করা হোক।
সমাজসেবা অফিসার মো.লুৎফর রহমান জানান,ভাতাভোগীদের নাম অনলাইনে হালনাগাদ করতে গিয়ে এন্ট্রি না নেয়ায়,দেখা যায় ভোটার ডাটাবেজে মৃত দেখানো হয়েছে। ফলে তার ভাতা স্বংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে।
উপজেলা নির্বাচন অফিসার মো.ইকবাল হোসেন বলেন,তথ্য সংগ্রহকারী ও মেম্বারদের তথ্য ভুলের কারনে জীবিতরা মৃত হয়ে গেছে। পরে যখন জানাগেল তারা জীবিত,তখন আবেদন স্বাপেক্ষে কমিশনে অনুরোধ করে তাদের জীবিত করা হয়েছে।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২৫ জুন, ২০২১, ৬:১৩ পিএম says : 0
    বাংলাদেশে যদি আইন আদালত থেকে থাকে সেখানে যাইয়া যারা মৃত করেছে তাদের আইনের আওতায় আনা হউক,এবং ক্ষতিগ্রস্ত বেকতির ক্ষতিপূরণ প্রদান করা হউক,এবং ভাতা আরম্ভ করা হউক,যদি আইন থাকে দেশে আপনি অবশ্যই ফিরে পাবেন,সব কিছু,আইন না থাকলে কিছু করার নেই দলীয় আমলা তন্ত্র সরকারের ভরসা নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ