Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্ভোগে সৈয়দপুরের পথচারীরা

রাস্তায় ময়লার স্তূপ

নজির হোসেন নজু, সৈয়দপুর (নীলফামারী) থেকে | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০১ এএম

নীলফামারীর সৈয়দপুরে সড়কের পাশে ময়লার স্তূপ। দুর্গন্ধে জনদুর্ভোগে পরেছে পথচারীরা। জন্ম নিচ্ছে মশা-মাছি ও পোকামাকড়। ময়লা-আবর্জনা থেকে এলাকায় ছড়াচ্ছে জীবাণু। বৃষ্টির পানি সাথে ময়লার পানি জমে একদিকে সড়কের যেমন ক্ষতি হচ্ছে অন্যদিকে সৌন্দর্য হারাচ্ছে সড়ক। দুর্ভোগের শিকার হচ্ছে পথচারিরা। সৈয়দপুর শহরের পৌরসভার শহীদ ডা. জিকরুল হক সড়কের চিত্র এটি।
গতকাল সরেজমিনে দেখা যায়, শহরের গুরুত্বপূর্ণ এ সড়কে রয়েছে বাংলাদেশ রেলওয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয়, সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা, আধুনিক রেল স্টেশন, উপজেলা প্রধান পোস্টঅফিস, প্লাজা সুপার মার্কেটসহ সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের সংযোগ সড়ক। প্রতি দিন হাজার হাজার মানুষ এ পথ অতিক্রম করে তাদের প্রতিষ্ঠানে যাতায়াত করেন। পথচারিরা সেখান থেকে চলাচল সময় মুখে মাস্ক থাকলেও দম বন্ধ করে পার হন। কারন এখানে রয়েছে ময়লা-আবর্জনার বিশাল স্তূপ। পৌসভার ময়লা সংগ্রহকারিরা শহরের বিভিন্ন এলাকা থেকে ময়লা সংগ্রহ করে সেখানে ডাম্পিং পয়েন্ট হিসাবে ব্যবহার করছে।
ওই সড়কে অবস্থিত বিদ্যালয়ের শিক্ষক ও সাংস্কৃতিক কর্মী রাজিব উদ্দিন বলেন, একটি নিরাপদ, সুস্থ ও সুন্দর পরিবেশ নিশ্চিত করতে সেখানে ময়লা ফেলা বন্ধ করতে হবে। দুর্গন্ধে মানুষ অতিষ্ঠ হয়ে উঠছে। আশা করছি, সড়কের পাশে ময়লা না ফেলানোর জন্য নব-নির্বাচিত মেয়র মহোদয় দ্রুত ব্যবস্থা নিবেন।
এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলেমুল বাশার বলেন, মানুষের আসা-যাওয়ার স্থানে আবর্জনা ফেলা ঠিক নয়। যেখানে মানুষের চলাচল কম সেখানে ফেলা দরকার। আবর্জনার এই গন্ধে শ্বাসনালিতে ইনফেকশন হয়ে শ্বাসকষ্টসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হওয়ার শঙ্কা থাকে। এভাবে আবর্জনা ফেলা জনস্বাস্থ্যের জন্য হুমকি।
ওই ওয়ার্ডের পৌর কাউন্সিলর মোহাম্মদ আব্দল খালেক সাবু জানান, আমি এভাবে এলাকাবাসীকে কষ্ট দিতে চাইনা। কিন্তু বিকল্প জায়গা না পাওয়ায় কিছুই করা যাচ্ছে না।
সৈয়দপুদর পৌরসভার নব-নির্বাচিত মেয়র রাফিকা আক্তার জাহান বেবী বলেন, শহরের ময়লা-আবর্জনা ফেলার জন্য বিকল্প জায়গা খোঁজা হচ্ছে। নতুন জায়গা না পাওয়া পর্যন্ত পৌর নাগরিকদের একটু কষ্ট সহ্য করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ