Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্ষিক টার্নওভার ১০ কোটি করার দাবি বিসিআই’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

শিল্পখাতের বার্ষিক টার্ণওভারের উর্ধ্বসীমা ৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ১০ কোটি টাকায় উন্নীত করে শিল্পখাতে টার্ণ-ওভার কর ৪ শতাংশ থেকে ৩ শতাংশ নির্ধারণ করার দাবি জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। এছাড়া প্রতিটি ব্যবসার ক্ষেত্রে টিআইএন নাম্বার ও যে কোন এসোসিয়েশন অথবা চেম্বার বা এসএমই ফাউন্ডেশন, বিসিকের মতো প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন বাধ্যতামূলক করার দাবি জানায় সংগঠনটি।

গতকাল বৃহস্পতিবার বিসিআই বোর্ড রুমে প্রস্তাবিত জাতীয় বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। এসময় বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং ইঞ্জিনিয়ারিং কলেজের উপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব পুনর্বিবেচনার প্রস্তাব করে সংগঠনটি। তাদের মতে, এ কর আরোপে দেশে উচ্চশিক্ষার ব্যয় বাড়বে। সংগঠনটির সভাপতি অনোয়ার-উল আলম চৌধুরি (পারভেজ) এ সময় লিখিত বক্তব্যে বলেন, প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে যে বিপুল পরিমাণ বিনিয়োগ প্রয়োজন তার দিকনির্দেশনা চায় বিসিআই। কারণ বিগত কয়েক বছরে বেসরকারি বিনিয়াগ ২৩ শতাংশের কাছাকাছি আছে। পাশাপাশি ৩ কোটি টাকার টার্নওভারে ন্যূনতম কর হার শুণ্য দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে শুণ্য দশমিক ২৫ শতাংশ করা হয়েছে। তবে টার্নওভারের ন্যূনতম হার ৪ কোটিতে উন্নীত করার প্রস্তাব করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রীতি চক্রবর্তী, ভাইস প্রেসিডেন্ট শহীদুল ইসলাম নীরু, পরিচালক ইঞ্জিনিয়ার মো. মোহাব্বাত উল্লাহ, মো. আবুল কালাম ভূইয়া, জিয়া হায়দার মিঠু প্রমুখ।

সংবাদ সম্মেলনে পারভেজ বলেন, কারিগরি শিক্ষাকে সরকার গুরুত্ব দিচ্ছে। বিষয়টি যেমন ভালো তেমনি এ শিক্ষাকে সমাজে স্বীকৃতি দেয়ার ব্যবস্থাও নিতে হবে। ব্যবসা স্থায়ীত্ব করতে হলে এ শিক্ষাকে মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে। পাশাপাশি লাইট ইঞ্জিনিয়ারিয় খাতকে আরো বিস্তৃত করেত হবে। তিনি বলেন, লাইট ইঞ্জিনিয়ারিং খাতে উৎপাদিত যন্ত্রাংশ ও কেবল শিল্প-কারখানায় ব্যবহৃত হবে এমন যন্ত্রাংশ উৎপাদনকারি প্রতিষ্ঠানকে ১০ বছরের কর অব্যাহতি দেয়ায় অর্থমন্ত্রীকে আমরা আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমরা এ খাতের সব শিল্প প্রতিষ্ঠানকে কর অব্যাহতি দেয়ার প্রস্তাব করছি। এছাড়া এ খাতে মেশিনারিজ প্রস্তুত করে বিক্রয় করলে ভ্যাট অবকাশ সুপারিশ করছি। আমদানিকৃত অ্যালুমিনিয়াম থিক সিট ডিউটি অব্যাহতির সুপারিশ করছি। আমদানিকৃত কাঁচামালে ভ্যাট অবকাশ, রফতানির ক্ষেত্রে টিটি’র মাধ্যমে পেমেন্ট আসলে তার উপর নগদ প্রণোদনা দেয়ার বিধান রাখার সুপারিশ করছি। এদিকে প্রস্তাবিত বাজেটে বেশ কিছু প্রস্তাবকে সাধুবাদ জানিয়েছে বিসিআই। এর মধ্যে কোনো করদাতা নিয়োগকারী প্রতিষ্ঠান ১০ শতাংশ তৃতীয় লিঙ্গের শ্রমিক অথবা শতাধিক কর্মী নিয়োগ সাপেক্ষে ৫ শতাংশ কর রেয়াতের প্রস্তাব করা হয়েছে, যা খুবই কার্যকরী। এছাড়া দেশীয় পণ্য উৎপাদনকারী শিল্পে ২০ বছর, হোম অ্যাপ্লায়েন্স শিল্পে ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে ১০ বছর কর অব্যাহতি এবং লাইট ইঞ্জিনিয়ারিং খাতে যন্ত্রাংশ উৎপাদনে ১০ বছর কর অব্যাহতি দেয়ায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে বিসিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ