Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ধনিক তোষণের বাজেট প্রত্যাখ্যান করে বগুড়ায় বাম জোটের সমাবেশ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৩:২০ পিএম

বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ধনিক তোষণের বাজেট প্রত্যাখ্যান, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষাসহ উৎপাদনশীল খাতে বাজেট বরাদ্দ বাড়ানোর দাবিতে সাতমাথায় মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। বৃহষ্পতিবার দুপুরে অনুষ্ঠিত এই সমাবেশে সভাপতিত্ব করবেন বাম গণতান্ত্রিক জোট বগুড়ার সমন্বয়ক, সিপিবি জেলা সভাপতি জিন্নাতুল ইসলাম জিন্ন্ া।
বাসদ জেলা সদস্য সচিব সাইফুজ্জামান টুটুলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ জেলা আহ্বায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টু, সিপিবি জেলা সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়কারী আব্দুর রশিদ, সিপিবি জেলা সম্পদক মন্ডলীর সদস্য হাসান আলী শেখ, বাসদ জেলা সদস্য শ্যামল বর্মন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন ,ঘোষিত বাজেটে ধনিদের কর কমানো, কালো টাকা ও অপ্রদর্শিত টাকাকে সাদা করার সুযোগ দেয়া সহ আমলা ধনিকে খুশি করার দিকেই সরকার মনযোগ বেশি দিয়েছে। ভ্যাট-ট্যাক্সসহ পরোক্ষ করের বোঝা বাড়িয়ে সাধারণ মানুষদের ভোগান্তি আরও বাড়ানো হচ্ছে। বিশাল আকারের বাজেট ও অনেক কথার চাতুরিতে বাজেটে জনগণের মূল সমস্যাকে আড়াল করা হয়েছে।” তিনি ঘোষিত বাজেটকে প্রত্যাখান করে ১৭ কোটি মানুষের স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, সামাজিক নিরাপত্তা, কর্মসংস্থানসহ জনস্বার্থকে প্রাধান্য দিয়ে এবং সকল মানুষকে টিকার আওতায় আনার রোড ম্যাপও বাজেটে ঘোষণা করার আহ্বান জানান তারা।
বক্তারা বলেন, করোনায় আগের তুলনায় আড়াই কোটি মানুষ দারিদ্রসীমার নিচে নেমে গেছে, দরিদ্র মানুষের সংখ্যা ৪২ শতাংশের বেশি হয়েছে অথচ তাদের জীবন রক্ষায় প্রয়োজনীয় বরাদ্দ করা হয়নি। সামাজিক নিরাপত্তা খাতে উপকারভোগীর সংখ্যা বেড়েছে ১৪ লাখ আর বরাদ্দ বাড়ানো হয়েছে ৮ হাজার কোটি টাকা। ক্ষুদ্র ও মাঝারি শিল্প দেশের কর্মসংস্থান ও অর্থনীতির প্রধান ভিত্তি। কিন্তু বাজেটে এই খাতে বরাদ্দ প্রান্তিক পর্যায়ে যা মোটেও গ্রহনযোগ্য নয় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ