Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের সিনোভ্যাকের টিকা আনতে চায় সরকার

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১০:২৫ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পাওয়া চীনের সিনোভ্যাকের টিকা আনতে চায় সরকার। এ লক্ষ্যে চলতি সপ্তাহের মধ্যে সিনোভ্যাক কোম্পানির সঙ্গে টিকা নিয়ে আলোচনা শুরু করবে ঢাকা।
বুধবার (১০ জুন) রাতে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। পররাষ্ট্রসচিব বলেন, সিনোভ্যাককে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিয়েছে। বাংলাদেশও ইমার্জেন্সি অথরাইজেশনের অনুমতি দিয়েছে। সিনোভ্যাকের সঙ্গে আমরা এ সপ্তাহেই আলোচনা শুরু করব।
চীন থেকে টিকা আনার জন্য সরকার বিভিন্ন উপায়ে কাজ করছে বলে জানান মাসুদ বিন মোমেন। তিনি বলেন, চীনের উপহারের ছয় লাখ টিকা আগামী ১৩ জুন আসবে বলে আশা করছি। টিকা সংগ্রহের জন্য কথাবার্তা চলছে। আমরা আমাদের কাগজপত্র তাদের পাঠিয়েছি এবং অপেক্ষা করছি উত্তরের জন্য।
রাশিয়া থেকে টিকা আনার প্রসঙ্গে পররাষ্ট্রসচিব বলেন, টিকা আনার বিষয়ে রাশিয়ার সঙ্গেও আলোচনা চলছে। আমরা দ্বিতীয় দফা আলোচনার জন্য আমাদের রাষ্ট্রদূতের কাছ থেকে তারিখের অপেক্ষায় আছি।
পররাষ্ট্রসচিব জানান, যুক্তরাষ্ট্র থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা চাইলেও এখনও কোনো উত্তর আসেনি। জাপানসহ কয়েকটি দেশ থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা আনার চেষ্টা চলছে বলেও জানান মাসুদ বিন মোমেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ