Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশাসনের অসহযোগিতার অভিযোগ পটিয়ায় সন্ত্রাসীদের তান্ডবে বসতভূমি হারিয়ে ১০ মাস ঘরছাড়া এক পরিবার

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

পটিয়া উপজেলা সংবাদদাতা : সন্ত্রাসীর তান্ডবে বসত ভূমি হারিয়ে পটিয়ার কচুয়াই ইউনিয়নের শেখ মোহাম্মদ পাড়া গ্রামের হারুন নামের জনৈক ব্যক্তির পরিবারের সদস্যগণ বিগত ১০ মাস ধরে পথে পথে ঘুরছে। নিজের বসতভূমি থাকা সত্তে¡ও হারুন এখন পরবাসী। ১০মাস যাবত হারুনসহ তার পরিবারের ৪জন সদস্য আত্মীয় স্বজনের বাড়িতে গিয়ে জীবন যাপন করছে। মানবাধিকার লঙ্ঘনের মত এ ধরণের জঘন্যতম একটি ঘটনা ঘটলেও প্রশাসন থেকে কোন সহযোগিতা পাচ্ছেনা বলে হারুনের অভিযোগ। সন্ত্রাসীরা হারুনের পরিবারকে মারধর করে ঘর থেকে বের করে দেয়ার পর থানায় উল্টো মামলা দিয়ে হারুন ও তার পরিবারকে হয়রানী করে আসছে।
ঘটনার বিবরণে জানা যায় উপজেলার কচুয়াই ইউনিয়নের শেখ মোহাম্মদ পাড়া গ্রামের নুরুল ইসলামের মা জোবেদা খাতুন স্থানীয় জালাল আহমদসহ তার এক ভাই ও তার মা গুলতাজ বেগম থেকে ১৯৬৩ সনে সাড়ে ৪ শতক জায়গা ক্রয় করেন। উক্ত জায়গা ক্রয়ের পর সেখানে বসত ভিটা বানিয়ে জোবেদা খাতুন তার ছেলে নুরুল ইসলামকে নিয়ে বসবাস করে আসছিল। জোবেদা খাতুনের মৃত্যুর পর উক্ত জায়গার মালিক হয় নুরুল ইসলাম। নুরুল ইসলাম মারা গেলে তার ছেলে হারুন স্ত্রীসহ দুই সন্তান নিয়ে বসবাস করে আসছিল। জালাল আহমদসহ তার এক ভাই ও তার মা গুলতাজ বেগম উক্ত জায়গা বিক্রি করে দেয়ায় তার ওয়ারিশগণ স্বত্ত¡হীন হয়। কিন্তু গত দুই বছর ধরে জালাল আহমদের পুত্র কণ্যাগণ উক্ত স্থানে জায়গা পাওয়ার অজুহাত দেখিয়ে নুরুল ইসলামের পুত্র হারুনের উপর বিভিন্ন হয়রানী নির্যাতন শুরু করে। এরপর জালাল আহমদের পুত্র কণ্যাগণ সন্ত্রাসী ভাড়া করে গত ২০১৫ সালের ২৩ নভেম্বর সকাল ৮টায় অস্ত্রসস্ত্র নিয়ে হারুনের বসত ঘরে হামলা চালিয়ে হারুনসহ তার স্ত্রী পুত্রকে মারধর করে ঘর থেকে বের করে দেয়। মোটা অংকের অর্থের বিনিময়ে পুলিশকে ম্যানেজ করে পটিয়া থানায় হারুন ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে একটি মিথ্যা মামলা দায়ের করে। পুলিশি গ্রেফতারের ভয় দেখিয়ে হারুনের পরিবারকে ঘর ছাড়া করার পর প্রায় ৩ লক্ষ টাকার মালামালসহ হারুনের বসতঘর জালালের পুত্র কণ্যাগণ জবর দখল করে রেখেছে। এ ব্যাপারে হারুন পুলিশের কাছে বারবার ধর্ণা দিয়েও কোন আইনি সহযোগিতা পাচ্ছেনা বলে হারুনের অভিযোগ। হারুন তার বসতঘর ও মালামাল ফিরে পেতে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ