Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত থেকে টিকা ক্রয়ের নেপথ্যেই ছিল দুর্নীতি

করোনা মোকাবিলায় সরকারি ব্যয়ে দুর্নীতি অব্যাহত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টিআইবি’র প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০২ এএম

বিভিন্ন হাসপাতালের কোভিড-১৯ মোকাবিলায় বরাদ্দ ব্যয়ে দুর্নীতি অব্যাহত রয়েছে। করোনা মহামারির গত চার মাসে ৫টি হাসপাতালের ক্রয়, শ্রমিক নিয়োগ ও কোয়ারেন্টিন বাবদ ৫ কোটি টাকার দুর্নীতি তথ্য মিলেছে। উপযোগিতা যাচাই না করে হাসপাতাল নির্মাণ এবং তার যথাযথ ব্যবহার না করে হঠাৎ বন্ধ করে দেওয়ায় ৩১ কোটি টাকার অপচয় হয়েছে। কোভিড-১৯ টিকা ক্রয়ের ক্ষেত্রে সরকারি ক্রয় বিধি অনুসরণ করা হয়নি।

গতকাল মঙ্গলবার ‘করোনাভাইরাস সঙ্কট মোকাবিলা : কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনায় সুশাসনের চ্যালেঞ্জ’ শীর্ষক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়। এতে বলা হয় একাধিক দেশ থেকে টিকা ক্রয়ের সুযোগ থাকা সত্ত্বেও শুধু ভারতের সেরাম থেকে টিকা ক্রয়ের সিদ্ধান্তের নেপথ্যেই ছিল দুর্নীতি।

প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সভাপতিত্ব করেন। সংস্থাটির রিসার্চ অ্যান্ড পলিসি রিসার্চ ফেলো মো. জুলকারনাইন গবেষণাপত্রটি উপস্থাপন করেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছরের ৭ ফেব্রুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত তথ্য-উপাত্ত নিয়ে গবেষণাপত্র তৈরি করা হয়েছে।

টিআইবির গবেষণা বলছে, বিভিন্ন হাসপাতালের কোভিড-১৯ মোকাবিলায় বরাদ্দ ব্যয়ে দুর্নীতি অব্যাহত : ৫টি হাসপাতালে ক্রয়, শ্রমিক নিয়োগ ও কোয়ারেন্টিন বাবদ ৬২ কোটি ৩ লাখ টাকা ব্যয়ের বিপরীতে ৫ কোটি টাকা দুর্নীতির প্রমাণ মিলেছে। যার মধ্যে রয়েছে, ক্রয় বিধি লঙ্ঘন করে এক লাখ কিট ক্রয়; দর প্রস্তাব মূল্যায়ন, আনুষ্ঠানিক দর-কষাকষি, কার্য সম্পাদন চুক্তি, কার্যাদেশ দেওয়ার ক্ষেত্রে বিধি লঙ্ঘন ও অনভিজ্ঞ প্রতিষ্ঠানকে ক্রয়াদেশ দেওয়া। অভিযোগ রয়েছে করোনাকালে কারিগরি জনবল ঘাটতি মেটাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়োগে জনপ্রতি ১৫ থেকে ২০ লাখ টাকা ঘুষ বাণিজ্যেরও। গবেষণায় দুর্নীতির আরো তথ্যের মধ্যে রয়েছে, টিকার আনুষঙ্গিক উপকরণ ক্রয়ে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত একটি প্রতিষ্ঠানকে ক্রয়াদেশ দেওয়া। কোনো হাসপাতালে শয্যা খালি নেই, আবার কোনো হাসপাতালে রোগী নেই। উপযোগিতা যাচাই না করে হাসপাতাল নির্মাণ এবং তার যথাযথ ব্যবহার না করে হঠাৎ বন্ধ করে দেওয়ায় ৩১ কোটি টাকার অপচয় হয়েছে। এসব দুর্নীতির াকরণে বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে অনেক কোভিড-১৯ রোগীকে গড়ে ৫ লক্ষাধিক টাকা খরচ করতে হয়েছে।
কোভিড-১৯ টিকা ক্রয়ের ক্ষেত্রে সরকারি ক্রয়ে দুর্নীতি প্রসঙ্গে টিআইবির ব্যাখ্যায় বলা হয়, টিকা ক্রয় পরিকল্পনা ও চুক্তি সম্পাদন নোটিশ সিপিটিউ ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি। শুধু ভারতের সেরাম থেকে ক্রয়ের ক্ষেত্রে দর-কষাকষির নিয়ম থাকলেও তা করা হয়নি। আর এই সবই সরকারি ক্রয় বিধি, ২০০৮ এর ১৬ (১১), ৩৭ (১), ১২৬ (৩), ৭৫ (৩) বিধির লঙ্ঘন। যৌক্তিক কারণ না দেখিয়ে টিকা আমদানিতে তৃতীয় পক্ষকে অন্তর্ভুক্ত করা হয়েছে। যার ফলে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশ (২.১৯ ডলার), ভারত (২.৮ ডলার), আফ্রিকান ইউনিয়ন (৩ ডলার) এবং নেপালের (৪ ডলার) চেয়ে বেশি মূল্যে টিকা ক্রয় (৫ ডলার) করা হয়েছে। খরচ বাদে তৃতীয় পক্ষের প্রতি ডোজ টিকায় প্রায় ৭৭ টাকা করে মুনাফা হিসেবে প্রথম ৫০ লাখ ডোজ টিকা সরবরাহে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা মুনাফা করেছে। এভাবে তিন কোটি ডোজে তাদের মোট লাভ হবে ২৩১ কোটি টাকা।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে বিজ্ঞানভিত্তিক ও পরিকল্পিত সিদ্ধান্ত গ্রহণ না করা, নমুনা পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থাপনার সম্প্রসারণ ও অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় প্রণোদনা বিতরণে যথাযথ উদ্যোগের ঘাটতিসহ সমন্বয়হীনতা, অব্যবস্থাপনা, অনিয়ম-দুর্নীতি অব্যাহত রয়েছে।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৯ জুন, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    এই জন্যই সাংবাদিক রোজিনা কে গ্রেফতার। এতে দিন পরে আসল কথা জনগণের মধ্যে জানা হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • হাসান সোহাগ ৯ জুন, ২০২১, ৩:২৬ এএম says : 0
    ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদন ১০০ ভাগ সত্যি
    Total Reply(0) Reply
  • আবদুর রহমান ৯ জুন, ২০২১, ৪:২১ এএম says : 0
    জনগনের টাকা গুলো কী ফেরত আনতে পারবে?
    Total Reply(0) Reply
  • Dhokhu Mia ৯ জুন, ২০২১, ৬:২২ এএম says : 0
    এত দিন পরে টের পাইছেন তাহলে!
    Total Reply(0) Reply
  • Foysol Ahmed ৯ জুন, ২০২১, ৬:২৬ এএম says : 0
    দুর্নীতি দেশের ভেতরটা খেয়ে ফেলেছে, সুযোগ পাইলে বাকলটাও খেয়ে ফেলবে
    Total Reply(0) Reply
  • Muhib Bullah ৯ জুন, ২০২১, ৬:২৭ এএম says : 0
    দুর্নীতি ই বাংলাদেশের রাজনীতির প্রধান নীতি ।
    Total Reply(0) Reply
  • Rasel Bepari ৯ জুন, ২০২১, ৬:২৭ এএম says : 0
    দুর্নী‌তির কথা শুন‌তে শুন‌তে এখন ভু‌লে গে‌ছি "দুর্নী‌তি" একটা নি‌গে‌টিভ শব্দ।
    Total Reply(0) Reply
  • Abul kalam Ador ৯ জুন, ২০২১, ৬:৪০ এএম says : 0
    লাভ নাই দেশ এখন ..........দের দখলে, তাই এসব বলেও কোন লাভ নেই।
    Total Reply(0) Reply
  • Mohammad Sabooj ৯ জুন, ২০২১, ৬:৪১ এএম says : 0
    এটা সবাই জানে, কিন্তু কেউ বলার সাহস পায় না। আপনারা বলেছেন, সেজন্য আপনাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Nurul Amin ৯ জুন, ২০২১, ৬:৪২ এএম says : 0
    স্বাস্থ্য খাতে দুর্নীতি না হলে দেশের কোন অসাধারণ লোক বিনা চিকিৎসায় মারা যেত না
    Total Reply(0) Reply
  • Afzalur Rahman ৯ জুন, ২০২১, ১২:২৪ পিএম says : 0
    যে দেশে গণতন্ত্র নেই,সে দেশে দুনির্তি তো চলবেই।তাছারা আমাদের এমপি ও মন্রিরা বিদেশে ঘর-বাড়ি তৈরী করে রেখেছ, দেশটাকে পথের ভিখারি করে তারা বিদেশে চলে যাবেন, আমরা সাধারণ জনগণের তো সব বিপদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ