Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোটার তালিকায় হস্তক্ষেপ বেআইনি ও অসাংবিধানিক : আসম রব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৯:৩৭ পিএম

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডির) সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, ভোটার তালিকার সমন্বিত প্রকল্প খণ্ডিতকরণ বা ভোটার তালিকার ডাটাবেজ নির্বাহী বিভাগে স্থানান্তরকরণ সবই হবে সংবিধান বহির্ভূত। এটি বেআইনি এবং অসাংবিধানিক।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আ স ম আব্দুর রব বলেন, যেহেতু ভোটার তালিকা এবং জাতীয় পরিচয়পত্র একটি সমন্বিত প্রকল্প। সুতরাং এই সমন্বিত প্রকল্পে সরকারের কোনো ধরনের হস্তক্ষেপ বা স্থানান্তরে বড় ধরনের সাংবিধানিক সংকট সৃষ্টি করবে। ‘ভোটার তালিকা’ এবং ‘জাতীয় পরিচয়পত্র’ একটি ‘সমন্বিত’ প্রকল্প যা নির্বাচন কমিশন কর্তৃক পরিচালিত হচ্ছে উল্লেখ করে রব বলেন, এ প্রকল্প হচ্ছে ‘অবিচ্ছেদ্য’ এবং ‘অখণ্ডিত’ প্রকল্প। এ প্রকল্পের মালিকানা প্রজাতন্ত্রের পক্ষে কেবলমাত্র নির্বাচন কমিশনের।

তিনি আরও বলেন, ভোটার তালিকার সমন্বিত এ প্রকল্প থেকে জাতীয় পরিচয়পত্র আলাদা করার কোনো সাংবিধানিক ক্ষমতা নির্বাহী বিভাগের নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসম রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ