Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গোবিন্দগঞ্জে ভুয়া কাজির দৌরাত্ম্য

বাড়ছে বাল্যবিয়ে

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০২ এএম

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় বেড়েছে ভুয়া কাজির দৌরাত্ম্য। তাদের ছত্রছায়ায় দেদারছে চলছে বিয়ে রেজিস্ট্রি ও তালাক নিবন্ধন। একশ্রেণির দালাল এসব ভুয়া কাজি নিজেরাই সিল তৈরি করে কাবিননামার নকল বইয়ে বিয়ের রেজিস্ট্রি করছেন। চক্রটি অবৈধভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নিলেও এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নিবন্ধনপ্রাপ্ত বৈধ কাজিরা। এ বিষয়ে উপজেলার শালমারা ইউনিয়নের আইন মন্ত্রণালয় কর্তৃক নিয়োগপ্রাপ্ত কাজি আব্দুল কাদের আকন্দ চলতি মাসের শুরুতে থানায় লিখিত অভিযোগ করেন। অভিযোগে তিনি বলেন, তার এলাকায় বাল্যবিয়ে বেড়ে গেছে। আর এই বাল্যবিয়ে বৃদ্ধিতে সহায়তা করছে ইউনিয়নের উজিরেরপাড়া বাইগুনি গ্রামের মৃত হযরত আলীর ছেলে রফিকুল ইসলাম রফিক। রফিক আইন মন্ত্রণালয় কর্তৃক নিয়োগপ্রাপ্ত কোনো কাজি নয়। তিনি পাশের উপজেলা বগুড়ার সোনাতলার কাজির নামবিহীন সিল ব্যবহার করে এই বাল্যবিয়ে পড়াচ্ছেন। তার কারণে শালমারা ইউনিয়নে বাল্যবিয়ে বহু গুণ বেড়ে গেছে। এ বিষয়ে অভিযোগকারী কাজি আব্দুল কাদের আকন্দ জানান, তিনি সরকারের ঘোষণা অনুসারে বাল্যবিয়ে রোধে কাজ করে যাচ্ছেন। কিন্ত রফিক বিভিন্ন কাজির নাম ব্যবহার করে এসব বাল্যবিয়ে রেজিস্ট্রি করেন। তিনি আরো জানান, রফিক ভুয়া বিয়ে রেজিস্ট্রির সাথেও জড়িত।
গত ২৮ মে তার নিজ গ্রামে এমন একটি ভুয়া রেজিস্ট্রি করানো হয়। গোবিন্দগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) তাজুল হোসেন জানান, এ বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ