Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিটিএমএ বস্ত্র খাতে উৎসে কর প্রত্যাহার চায়

বাজেট প্রতিক্রিয়া

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৪ এএম

বাজেটে বস্ত্র খাতের জন্য নেয়া উদ্যোগকে অপ্রতুল মনে করে এ খাতের উদ্যোক্তাদের সংগঠন টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)। আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেছেন, বস্ত্র খাতের অন্যতম প্রধান কাঁচামাল কৃত্রিম আঁশ আমদানিতে শুল্কমুক্ত সুবিধাসহ উদ্যোক্তাদের বিভিন্ন প্রস্তাবের প্রতিফলন নেই বাজেটে। এ কারণে প্রচ্ছন্ন রফতানি খাত হিসেবে বস্ত্র খাতের বাণিজ্য বাধাগ্রস্ত হতে পারে। একই সঙ্গে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ হয়নি। তাই করোনা মোকাবিলায় এ খাতকে দাঁড়াতে হলে বাজেটে উৎসে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বিটিএমএ।

গত রোববার এক সংবাদ সম্মেলনে বিটিএমএ’র পক্ষ থেকে এসব প্রতিক্রিয়া জানানো হয়। তবে সার্বিক মূল্যায়নে বাজেট ব্যবসাসহায়ক হয়েছে বলে মনে করে বিটিএমএ। রাজধানীর কারওয়ান বাজারে সংগঠনের নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন, সহ-সভাপতি ও আহম্মেদ গ্রুপের এমডি মো. ফজলুল হক, সহ-সভাপতি আবেদ টেক্সটাইল প্রসেসিং মিলসের এমডি আবদুল্লাহ আল মামুন, বিটিএমএ পরিচালক ও নোমান গ্রুপের ডিএমডি আবদুল্লাহ মোহাম্মাদ জুবায়ের, বিটিএমএ পরিচালক ও এনজেড ফেব্রিক্স লিমিটেডের চেয়ারম্যান মো. সালেউদ জামান খান, বিটিএমএ পরিচালক মনির হোসাইন, হোসেন মাহমুদ, মো. সালেউদ জামান খান, এম সোলায়মান, সৈয়দ নুরুল ইসলাম, হাফিজুর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, কৃত্রিম আঁশের বস্ত্র ও পোশাকের বিশ্ব চাহিদা এখন ৭৫ শতাংশেরও বেশি। এ বিবেচনায় কৃত্রিম আঁশ আমদানিতে শুল্কমুক্ত সুবিধা চেয়েছিলেন তারা। এ ছাড়া সব ধরনের সুতার সরবরাহের ওপর ভ্যাট কেজিতে ৩ টাকা ধার্য করার অনুরোধ জানানো হয়েছিল। বর্তমানে কেজিপ্রতি ৬ টাকা ভ্যাট কর্তন করা হয়। এর বাইরে বিটিএমএর অন্য প্রধান দাবি ছিল, মূলধনি যন্ত্রের মতো খুচরা যন্ত্রাংশ আমদানিতে শুল্ক হ্রাস। এসব দাবি বাজেটে বিবেচনায় না নেয়ায় বস্ত্র ও পোশাক বাণিজ্য কাঙ্খিত গতিতে এগোবে না।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ আলী খোকন বলেন, ‘আমরা বাংলাদেশকে ২০২৬ সালের মধ্যে উন্নয়নশীল দেশে পরিণত করার জন্য কাজ করে যাচ্ছি। এখন পর্যন্ত টেক্সটাইল ও ক্লথিং দেশের সবচেয়ে সম্ভাবনাময় খাত হিসেবে বিবেচিত। এ বিবেচনা থেকে আমরা অর্থমন্ত্রীকে সব ধরনের সুতার ওপর তিন টাকা মূল্য সংযোজন কর ধার্যসহ সুতা তৈরিতে ব্যবহৃত সব ফাইবারকে শুল্কমুক্তভাবে আমদানি সুবিধা দেয়ার জন্য অনুরোধ করছি। একইসঙ্গে ফেব্রিক্সের ট্যারিফ ভ্যালু পুননিরর্ধারণের প্রস্তাবটি বাস্তবায়ন, যদি এখনই সম্ভব না হয়, তাহলে এ লক্ষ্যে সম্পূরক শুল্ক ও রেগুলেটরি ডিউটি ন্যূনতম ৫০ শতাংশ রাখার অনুরোধ করছি। এছাড়া রফতানি বাণিজ্যে খরচ কমানোর লক্ষ্যে উৎসে আয়কর কর্তনের হার আগের মতো শূন্য দশমিক ২৫ শতাংশে নির্ধারণসহ টেক্সটাইল শিল্পে ব্যবহৃত সব ধরনের যন্ত্রাংশকে ১ শতাংশ শুল্ক দেয়ার মাধ্যমে আমদানি সুবিধা দেয়ার জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ করছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নিট পোশাক রফতানিকারকদের অন্তত ৭৫ শতাংশ কারখানার বন্ড লাইসেন্স নেই। কারণ, তারা স্থানীয় উৎস থেকে সুতা সংগ্রহ করে। এ কারণে বন্ড লাইসেন্সের প্রয়োজন হয় না। বাজেটে বন্ড লাইসেন্স থাকা প্রতিষ্ঠানের কাছে বস্ত্র ও সুতা বিক্রি করতে হবে। নতুন এই পদক্ষেপের কারণে নিট এবং বস্ত্র উভয় খাতই বিপদে পড়বে। এ ছাড়া এ পদক্ষেপের কারণে স্থানীয় বাজারের জন্য পোশাক উৎপাদনকারীদের কাছে সুতা ও বস্ত্র বিক্রি করাও সম্ভব হবে না। এর ফলে বস্ত্র ও পোশাক খাতের স্থানীয় এবং আন্তর্জাতিক বাণিজ্য বাধাগ্রস্ত হবে। বাজেট পাসের আগেই এ বিষয়গুলো পুনর্বিবেচনার অনুরোধ জানান বিটিএমএ সভাপতি। একই সঙ্গে তাদের গুরুত্বপূর্ণ দাবিগুলো অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ