Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : দেশের তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড শুরু হচ্ছে আগামী ১৯ অক্টোবর। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। এ আয়োজন উপলক্ষে গতকাল অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এর উপদেষ্টা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সদস্যদের কাছে আয়োজনের বিভিন্ন দিক সম্পর্কে তুলে ধরা হয়। সভায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, রেলমন্ত্রী মুজিবুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বেসিস সভাপতি মোস্তাফা জব্বারসহ ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও বেসিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি খাতের রফতানি ২০২১ সালে ৫ বিলিয়ন ডলার করার যে লক্ষ্যমাত্রা রয়েছে, তা বাস্তবায়নে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আর্থিক লেনদেনে পেমেন্ট ও রিসিপ্ট সিস্টেম যেভাবে ডিজিটাল করা হয়েছে, আগামী দিনে এ ধরনের আরো উদ্যোগ বাস্তবায়নে গুরুত্ব দিতে হবে। সভায় জানানো হয়, এ সম্মেলনের মাধ্যমে দেশের জনগণ, বিনিয়োগকারী ও উন্নয়ন সহযোগীদের আইসিটি ক্ষেত্রে সাড়ে সাত বছর আগে বাংলাদেশ কোথায় ছিল, বর্তমানে কোথায় আছে এবং আগামী দিনে কোথায় যেতে চায়, সে বিষয়গুলো সম্পর্কে সবাইকে অবহিত করা এবং সরকারের সেবাগুলো সম্পর্কে জনসাধারণকে অবহিত করা হবে।
টানা তৃতীয়বারের মতো আয়োজন করা ডিজিটাল ওয়ার্ল্ডে এবার ১২টি সেমিনারের পাশাপাশি পাঁচটি প্রদর্শনীও থাকবে। সরকারের ৪০টি মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এ আয়োজনে অংশ নেবে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, স্টার্টআপ ইকোসিস্টেম, আউটসোর্সিং, ই-কমার্স ও তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন। স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলনও। এবারের আয়োজনে তিন লাখ দর্শনার্থী সমাগমের প্রত্যাশা করা হচ্ছে। আইসিটি ডিভিশনের উদ্যোগে এতে সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)। উল্লেখ্য, রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পাঁচটি মিলনায়তনে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে বাংলাদেশের সবচেয়ে বড় এ তথ্যপ্রযুক্তি সম্মেলন। এতে তথ্যপ্রযুক্তি-সংশ্লিষ্ট ৫০ জন বিদেশীসহ শতাধিক বক্তা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ