Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্যামসাংয়ের শেয়ার বিক্রি বিদেশী চার কোম্পানির কাছে

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি কোম্পানি স্যামসাং ইলেকট্রনিকস বিনিয়োগ বাড়াতে শেয়ার বিক্রি করে বাড়তি তহিবল জোগাড় করেছে। সম্প্রতি কোম্পানিটি বিদেশী চারটি কোম্পানির কাছে নিজেদের ৫০ শতাংশের বেশি শেয়ার বেচে দিয়েছে। শেয়ার বিক্রির মাধ্যমে কোম্পানিটি প্রায় এক বিলিয়ন ডলার পেয়েছে। শেয়ারের ক্রেতাদের মধ্যে নেদারল্যান্ডভিত্তিক সেমিকন্ডাক্টর প্রস্তুতকারক এএসএমএল একাই কিনেছে প্রায় ৫০ ভাগ শেয়ার। অন্যদিকে মার্কিন কোম্পানি সেগেট কিনেছে ৪.২ শতাংশ শেয়ার। যুক্তরাষ্ট্রের আরেক কোম্পানি র‌্যামবাস ইনকরপোরেশন কিনেছে ৪.৫ শতাংশ শেয়ার। জাপানি কোম্পানি শার্প স্যামসাংয়ের ০.৭ শতাংশ শেয়ার কিনেছে। জানা গেছে, গ্যালাক্সি নোট ৭ বিপর্যয়ের ধাক্কা সামলে ওঠা এবং নিজেদের মূল ব্যবসায় বিনিয়োগ বাড়ানোর জন্য শেয়ার বিক্রি করে তহবিল বাড়িয়েছে কোম্পানিটি। উল্লেখ্য, অনেক ঢাকঢোল পিটিয়ে গত মাসে গ্যালাক্সি নোট ৭ বাজারে নিয়ে আসে স্যামসাং। ক্রেতাদের কাছ থেকে সাড়াও মেলে বেশ। অল্প সময়ের মধ্যে আড়াই লাখের বেশি ইউনিট ফোনসেট বিক্রি হয়ে যায়। কিন্তু বিনা মেঘে বজ্রপাতের মতো হঠাৎই বিপর্যয় নেমে আসে কোম্পানিটির ওপর। বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসতে থাকে, গ্যালাক্সি নোট ৭-এ আগুন ধরে যাওয়ার। একপর্যায়ে কোম্পানিটি এই ফোনের বিক্রি বন্ধ করে দেয়। শুধু তা-ই নয়। স্যামসাং ইলেকট্রনিকস ইউএসএ সে দেশের ভোক্তাদের গ্যালাক্সি নোট ৭ ব্যবহার বন্ধ রাখার আহŸান জানায়। পাশাপাশি তাদের পরামর্শ দেয়া হয়, স্যামসাংয়ের আউটলেট থেকে গ্যালাক্সি নোট ৭ পরিবর্তন করে অন্য ফোন নিয়ে যেতে।
ধারণা করা হচ্ছে, গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি সেলে কোনো ত্রæটির কারণে অনেক সেট পুড়ে গেছে। কিন্তু যে কারণেই হোক না কেন, বিষয়টি বেশ বিপর্যয়ের দিকে ঠেলে দেয় স্যামসাংকে। গ্যালাক্সি নোট ৭-এর উৎপাদন বন্ধ রাখার খবর প্রকাশের পরদিন কোম্পানিটির শেয়ারের দাম ৭ শতাংশের বেশি কমে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যামসাংয়ের শেয়ার বিক্রি বিদেশী চার কোম্পানির কাছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ